• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শেরপুরে সাড়া ফেলেছে ‘ইউটিউবার ও চিরকুমার’

শেরপুরে সাড়া ফেলেছে ‘ইউটিউবার ও চিরকুমার’ নামে জেলার বড় দুই ষাঁড় গরু। এ ষাঁড় গরু দুটি একই ইউনিয়নের দুই মালিক ইউটিউবার সুমন মিয়া ও কৃষক ইব্রাহিম মিয়ার। সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের পশ্চিম কুমরী ও কুমরী মুদিপাড়া গ্রামের দুই ক্ষুদ্র খামারির ষাঁড় গরু জেলায় আলোচ্য বিষয় হয়ে দাড়িয়েছে। ওজন আকৃতি ও সৌন্দর্যে ষাঁড়টি নজর কাড়ে সকলের। প্রতিদিনই দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা আসছেন তাকে দেখতে ও ক্রয় করার জন্য ক্রেতারা।

দুই খামাড়ির সাথে কথা বলে জানা যায়, শেরপুর শহর থেকে সাত কিলোমিটার দূরে বাজিতখিলার পশ্চিম কুমরীর এলাকার দুলাল মিয়ার ছেলে সুমন মিয়া একজন ইউটিউবার। ইউটিউবের সুবাদে অভাবের সংসারে এসেছে স্বচ্ছলতা। আর সে ইউটিউবের আয় থেকে নিজ বাড়ীতে গড়ে তুলেছে একটি ক্ষুদ্র খামার। এখানে তিনটি গরু লালন পালন করছে তিনি। এতিনটি গরুর মধ্যে একটি নাম দেয়া হয়েছে ইউটিউবার, এর সাথী অপর ষাড় গরুর নাম দেয়া হয়েছে সাথী ও আরেকটি গাভী। ইউটিউব থেকে আয় করে কেনা ষাঁড়টির আদর করে নাম রেখেছে ‘ইউটিউবার’। এরই মধ্যে ওজন দাঁড়িয়েছে প্রায় ৩০ মণ বা ১২শ কেজি। যা দেখতে প্রতিদিনই ভিড় করছে উৎসুক মানুষ। এর দাম হাকছে ৭ লক্ষ টাকা।

একই ইউনিয়নের কুমরী মুদিপাড়া গ্রামের কৃষক ইব্রাহিম মিয়া শখ করে ষাঁড়টি লালন-পালন করেছেন। অনেকসময় ধরে লালন-পালন করছেনে বলেই তার নাম রেখেছেন চিরকুমার। এবারের কোরবানীর ঈদে প্রায় ৩২ মণ ওজনের চিরকুমার নামে একটি ষাড়ের দাম হাঁকা হচ্ছে ১০ লাখ টাকা। ৪ বছর আগে কালো- সাদা মিশ্রণের ষাঁড়টি ৯৭ হাজার টাকায় কিনেছিলেন তিনি। অষ্ট্রেলিয়ান হলষ্টেল ফ্রিজিয়ান জাতের এই ষাঁড়। এই কয়েক বছরে ষাঁড়টির লালন পালন করতে গিয়ে মায়ায় জড়িয়ে পড়েছেন ওই কৃষক। তারপরও এবারের কোরবানির হাটে আদরের ‘চিরকুমার’কে বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এজন্য তিনি দাম হেঁকেছেন ১০ লাখ টাকা।

ইউটিউবারের মালিক ও খামারী সুমন মিয়া বলেন, আমি ইউটিউবে কাজ করেই সব কিছু করেছি। ইউটিউবে রোজগার করে প্রথমে এ ইউটিউবারকে কিনেছি। তাই ষাঁড়ের নাম দিয়েছি ইউটিউবার। আমার খামারে ইউটিউবার ছাড়াও আরও তিনটি গরু লালন-পালন করছি। একটার ষাড় গরুর নাম দেয়া হয়েছে সাথী ও আরেকটি গাভী এবং একটি ছোট বাছুর। আমি বড় ষাড় গরু ইউটিউবারকে ঘরের বাহিরে বের করিনা। কাজেই আমার খামার থেকে যদি এ ষাড় গরুটি ক্রয় করে কেউ তবে সাত লাখ টাকা হলেই বিক্রি করে দেব। আমরা তাকে হাটে তুলতে চাচ্ছি না। আর সাথীকে তিন লাখ টাকায় বিক্রি করবো। আমার এ খামার পরিচালনায় আমার বাবা ও মা সাহায্য করে। গম-ভুট্টার ভুসি, খড় ঘাস ও কলা খাইয়ে পালন করা হয়েছে। প্রতিদিন ষাঁড়টি ৬০০- ৭০০ টাকার খাবার খাই। তিন/চারবেলা গোসল করাতে হয়। গোয়ালঘরে একটি ফ্যান দিয়ে ষাঁড়টিকে গরম থেকে রক্ষা করা হয়। মোটা-তাজা করার জন্য কোন ওষুধ খাওয়ানো হয়নি। সম্পূর্ণ প্রাকৃতিক খাবার দিয়েই বাড়িতে রেখেই ষাঁড়টিকে বড় করে তোলা হয়েছে।

চিরকুমারের মালিক কৃষক ইব্রাহিম বলেন, চার বছরে ষাঁড়টির প্রতি আমার ভীষণ মায়া পড়ে গেছে। ‘চিরকুমার’ আমাকে দেখলে খুশী হয়। আমিও ‘চিরকুমার’কে ছাড়া থাকতে পারি না। বিক্রি করতে মন চায় না। কিন্তু চিকিৎসকরা বলছেন এ জাতের গরু সাড়ে চার বছর পার হলে বেশ ঝুঁকি থাকে। কারণ এর ওজন প্রায় ১৩০০ কেজি। মোটা বেশি হলে মানুষের মত গরুর নানা সমস্যা হয়। তাই সিদ্ধান্ত নিয়েছি এবারের কোরবানির ঈদেই বিক্রি করবো চিরকমুারকে। এর গতবছরও চিরকুমারকে হাটে তুলেছিলাম তখন ভালো দাম না পাওয়ায় বেচতে পারি নাই। তখন ওজন ছিলো ২০ মণ। চিরকুমারকে গম-ভুট্টার ভুসি, খড় ও ঘাস খাইয়ে পালন করা হয়েছে। প্রতিদিন ষাঁড়টির ৫০০-৬০০ টাকার খাবার লাগে। দুই/তিনবেলা গোসল করানো হয়।

মোটা-তাজা করার জন্য ‘চিরকুমার’কে কোন ওষুধ খাওয়ানো হয়নি। সম্পূর্ণ প্রাকৃতিক খাবার দিয়েই বাড়িতে রেখেই ষাঁড়টিকে বড় করে তোলা হয়েছে। এখন পর্যন্ত ষাঁড়টিকে ঘড় থেকে বের করা হয়নি। আমরা আগামীকাল নালিতাবাড়ীর হাটে তুলবো বিক্রির জন্য। ভালো দাম পেলে বিক্রি করে দেব। ‘চিরকুমারে’র জন্য ১০ লাখ টাকা দাম চাইছি। বাকিটা নির্ভর করছে ক্রেতাদের ওপর। এখন পর্যন্ত গরুর পাইকার ও অনেক ক্রেতা ৬ লাখ টাকা পর্যন্ত দাম দিতে চেয়েছেন ষাঁড়টির।

দুই খামারি জানান, নিত্যপণ্য ও গো খাদ্যের দাম বৃদ্ধির প্রভাব কোরবানির বাজারে পড়েছে। তবে গরুর খাবারের দাম বেড়ে যাওয়ায় খামারীদের উৎপাদন খরচ বেড়ে গেছে। এখন যদি ভালো বাজার ব্যবস্থাপনা না থাকে তাহলে খামারীরা লোকসান গুণবেন। তাই গতবারের তুলনায় একেকটি গরুর দাম ৫- ৬ হাজার টাকা করে বেড়েছে। তবে খরচ অনুযায়ী ষাঁড়ের দাম বেশি না।

অনেকেই এসে ইউটিউবার ও চিরকুমারকে দেখে যাচ্ছে। সেলফি নিয়ে যাচ্ছে মন মত। প্রতিদিনই ইউটিউবার ও চিরকুমারকে দেখতে ভীড় করছে উৎসুক জনতা।

ঝিনাইগাতী থেকে দেখতে আসা খাইরুল জানান, আমি কখনো এতো বড় ষাড় গরু দেখি নাই। আশা ছিলো এত বড় গরু দেখার। তারজন্য মেলা দুর থেকে এসে দেখে গেলাম। ষাড় গরুটা দেখে আমার খুব ভালো লাগলো।

শেরপুর শহর থেকে আসা জুবাঈদুল ইসলাম বলেন, অনেকে শুধু বলে বাজিতখিলায় বড় বড় ষাড় পালছে। পরে তাদের কথা শুনে আজ দেখতে আসলাম। এসে দেখলাম সত্যিই অনেক বড় ষাঁড়। তাই একটা সেলফিও নিলাম। অনেকেই বলে, আজ নিজ চোখে দেখে গেলার। টিভিতে দেখি, বড় বড় গরু কোরবানীর হাটে ওঠেছে। আজ বাস্তবে দেখলাম।

হেলাল উদ্দিন বলেন, ফেইসবুকে দেখলাম এই বড় ষাড় ইউটিবারকে। তাই নিজের চোখে সামনাসামনি দেখতে আজ বাড়িতে চলে আসলাম। আমার কাছে খুব ভালো লাগছে, এ ষাড় গরুটি দেখে।

প্রতিবেশী শহিদুল ইসলাম বলেন, আমার এ ষাড় গরু দেখে খুব বালা নাগে। আমার ইচ্ছা আমিও এরহম এডা গরু পালমু।

শেরপুর জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, শেরপুরের খামারিয়া প্রাকৃতিক খাবার খাইয়ে ষাঁড়গুলোকে বড় করেছেন। এষাঁড়গুলো অনেক মোটা। এ ধরনের ষাঁড় সাড়ে চার বছর হলে ছেড়ে দেওয়াই ভালো। কারণ মানুষ মোটা হলে যেমন উচ্চ রক্তচাপসহ নানা সমস্যা হয়, একই ভাবে গরু বেশি মোটা হলেও বিভিন্ন জটিলতা দেখা দেয়।
তিনি আরও জানান, এ বছর জেলায় কোরবানির জন্য পশুর চাহিদা ৫৫ হাজার ৪৬৫টি। বিপরীতে জেলায় কোরবানিযোগ্য পশুর সংখ্যা রয়েছে ৮৪ হাজার ৪১৭টি। এবার জেলায় সব মিলিয়ে প্রায় ৫০০ কোটি টাকার পশু বেচা-কেনা হবে বলে ধারণা করছি আমরা। এতে খামারীরা বেশ লাভবান হবেন।
তিনি বলেন, আমরা চেষ্টা করছি মানুষ যাতে স্বাস্থ্যবিধি মেনে গরুর হাটে আসে। আর হাটের পাশাপাশি অনলাইনেও পশু কেনাবেচার ব্যবস্থা রেখেছি। এছাড়া জেলার পাঁচটি উপজেলায় মোট ২৭টি কোরবানির হাট ও ৬টি অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে। জেলা প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে পুরো জেলায় ২৩টি ভেটেনারি মেডিক্যাল টিম কাজ করছে। সুতরাং ক্রেতারা স্বাচ্ছন্দ্যেই তাদের কোরবানীর পশু কিনতে পারবেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।