• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪০ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

৩ দিন পর কমবে গরমের তীব্রতা

সারা দেশে বইছে তাপ প্রবাহ। অব্যাহত থাকবে আরও অন্তত সাত দিন। তিন দিন পর গরমের তীব্রতা কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

তবে তীব্রতা কমলেও বাতাসে আর্দ্রতা বাড়ায় গরমের অস্বস্তি থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। অবশ্য স্বস্তির খবর এই যে, ঈদের সময় হতে পারে বৃষ্টি। তাপ প্রবাহের এই সময়ে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

সাধারণত এপ্রিল মাসে এমন ভয়াবহ গরম দেখা যায় না। কিন্তু এ বছর এপ্রিলে টানা ১৪ দিন ধরে চলছে দাবদাহ। রাজধানীসহ আটটি জেলায় বইছে তীব্র তাপ প্রবাহ। দেশের অন্যান্য জেলায় কোথাও মাঝারি, আর কোথাও চলছে মৃদু তাপ প্রবাহ। তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানিয়েছেন, আগামী সাত দিন বৃষ্টির সম্ভাবনা নেই। নেই কালবৈশাখীর শঙ্কাও। রোববার বাড়বে রাতের তাপমাত্রা। তবে বৃহস্পতিবার থেকে কমে আসবে তাপ প্রবাহের তীব্রতা।

বিএসএমএমইউ মেডিসিন বিশেষজ্ঞ ডা. তৌফিক আহমেদ জানান, তীব্র গরমে হিটস্ট্রোকসহ রয়েছে নানা রোগের ঝুঁকি। সবচেয়ে বেশি ঝুঁকিতে বয়স্ক ও শিশুরা। হার্ট ও কিডনি রোগীদের বেশি সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গা ও যশোরে ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে সৈয়দপুরে ১৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীতে তাপমাত্রা রেকর্ড হয় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।