• সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৩:১১ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

১৫ আগস্টের সাধারণ ছুটি বাতিল

জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্টের সাধারণ ছুটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। মঙ্গলবার প্রধান উপদেষ্টার বাসভবন যমুনায় উপদেষ্টাদের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরের বাসভবনে এক সেনা অভ্যুত্থানে পরিবারসহ নিহত হন স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে সময় তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশে না থাকায় তারা প্রাণে বেঁচে যান।

বঙ্গবন্ধুর মৃত্যুর ২৩ বছর পর ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করে আওয়ামী লীগ। এ সময় প্রথম ১৫ আগস্টকে জাতীয় শোক দিবস এবং সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর ২০০১ সালে বিএনপি সরকার গঠন করলে তা বাদ দেওয়া হয়। আবার ২০০৯ সালের নির্বাচনে আওয়ামী লীগ দ্বিতীয় মেয়াদে সরকারে আসলে ১৫ আগস্টে জাতীয় শোক দিবস ফিরিয়ে আনে। একই সঙ্গে বঙ্গবন্ধুর বাসভবনকে একটি জাদুঘরে রূপ দেওয়া হয়।

গত ৫ আগস্ট ছাত্র জনতার গণ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মাধ্যমে তার সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়। এরপরপরই ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধুর জাদুঘরে আগুন দিয়ে ধ্বংস করা হয়।

এছাড়াও সভায় ছাত্র জনতা গণ আন্দোলনে নিহতদের জন্য শোকপ্রস্তাব গ্রহণ করা হয়। এছাড়া, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আহতদের চিকিৎসা এবং শহীদদের পরিবারকে সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া, সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে তাদের তালিকা তৈরির নির্দেশনাও দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।