• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

হালুয়াঘাটসহ নতুন ২৪ টিটিসি বৃহস্প্রতিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দেশে দক্ষ জনশক্তি তৈরি ও রফতানির উদ্দেশ্যে সদ্য নির্মিত ময়মনসিংহের হালুয়াঘাটসহ ২৪টি নতুন কারিগরি প্রশিক্ষণ (টিটিসি) হচ্ছে। ২৮ জুলাই (বৃহস্পতিবার) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই ২৪টি টিটিসি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের মূল অনুষ্ঠান হবে রাজধানীর ওসমানী মিলনায়তনে। ২৪ উপজেলায় এই নতুন টিটিসি তৈরি করা হয়েছে। এর আগে, এখানে কোনও প্রশিক্ষণ কেন্দ্র ছিল না, যার কারণে বিদেশ গমনেচ্ছুদের আশেপাশের জেলায় যেতে হতো।

গণপূর্ত অধিদপ্তর ময়মনসিংহ সার্কেলের তত্ত¡াবধায়ক প্রকৌশলী একেএম কামরুজ্জামান জানান, দেড় একর জমির উপর নির্মিত হালুয়াঘাট টিটিসিতে ছয়তলা ভিত বিশিষ্ট ৪তলা একাডেমিক ভবন, তিনতলা ডরমেটরি, ছয়তলা ভিতের উপর চারতলা ভবনে প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল কোয়াটার ও পরিদর্শণ বাংলো রয়েছে।

ময়মনসিংহ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী রাশেদ আহসান জানান, হালুয়াঘাট টিটিসিতে বিদ্যুতের ২৫০ কেভিএ সাব-স্টেশন ও ৪০ কেভিএ জেনারেটর, তিন হাজার গ্যালন ধারণ ক্ষমতা সম্পন্ন ভূগর্ভস্থ জলাধার ( পাম্প হাউজ সহ), ৫০০ ফুট গভীর নলকূপ, অভ্যন্তরীন রাস্তা, গেইট, গার্ডরুম, অগ্নিনির্বাপক ব্যবস্থা, কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম, মাল্টিমিডিয়া প্রজেক্টর সাউন্ডসিস্টেম ও কনফারেন্স সিস্টেম, পিএবিএক্স, কম্পাউন্ড ও সিকিউরিটি লাইট, সোলার সিসিটিভি, বজ্রনিরোধ ব্যবস্থা ও এয়ারকুলার প্রভৃতি অন্তভূক্ত থাকবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় পরিদর্শনকালে চলমান দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমকে তৃণমূল পর্যায়ের মানুষের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে উপজেলা পর্যায়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের নির্দেশনা প্রদান করেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে প্রথম পর্যায়ে গৃহীত ‘৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে ১টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন” শীর্ষক প্রকল্প ২০১৫ সালের ২৪ নভেম্বর একনেকে অনুমোদিত হয়। বর্তমানে প্রকল্পটি ১ হাজার ৬৬৭ কোটি ৭ লাখ ৯২ হাজার টাকা প্রাক্কলিত বয়ে বাস্তবায়নাধীন রয়েছে। এ প্রকল্পের আওতায় নির্মাণাধীন ৪০টির মধ্যে ইতোমধ্যে নির্মিত ২৪টি উপজেলায় ২৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। অবশিষ্ট ১৬টির নির্মাণ কাজও অতিদ্রুতই সম্পন্ন হবে।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) মহাপরিচালক মো. শহীদুল আলম জানান, ২৪টি টিটিসি যেসব উপজেলায় হচ্ছে সেগুলো হলো- গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব সেন্টেনিয়াল টিটিসি, রংপুরের পীরগঞ্জে ও গঙ্গাচড়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, পাবনার সুজানগর, নরসিংদীর মনোহরদি, সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ, মুন্সিগঞ্জ সদর, দিনাজপুরের খানসামা, ফরিদপুরের আলফাডাঙ্গা ও নগরকান্দায়, খুলনার দিঘলিয়া, ময়মনসিংহের হালুয়াঘাটে, যশোরের কেশবপুরে, চট্টগ্রামের রাউজান ও সন্দ্বীপে, কুমিল্লার নাঙ্গলকোট ও চৌদ্দগ্রামে, গাজীপুরের কাপাসিয়ায়, শেরপুর সদরে, টাঙ্গাইলের কালিহাতী ও নাগরপুর, লালমনিরহাটের হাতীবান্ধা এবং কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায়।

বিএমইটির মহাপরিচালক মো. শহীদুল আলম আরো বলেন, ৪১টি টিটিসি থেকে প্রতি বছর পাঁচটি ট্রেডে গড়ে এক হাজার কর্মী প্রশিক্ষিত হবে। আমরা যাতে কাজ জেনে বিদেশ যাই এবং সেখানে সম্মান পাই। এক একটি ট্রেড থেকে একটি টিটিসিতে বছরে ২০০ জন করে প্রশিক্ষিত হবে এবং সার্টিফিকেট পাবে। এর পাশাপাশি বিদেশ যাওয়ার জন্য যে ওরিয়েন্টেশন কোর্স আছে, অন্তত ১৫ হাজার মানুষ তা গ্রহণ করতে পারবে। বিদেশ যাওয়ার সঠিক তথ্য যখন মানুষ তার ঘরের কাছে পাবে তখন মধ্যস্বত্বভোগীদের অসাধু কর্মকান্ড বন্ধ হয়ে যাবে। তৃণমূল পর্যায়ে টিটিসি তৈরি করার ফলে আমরা দক্ষতাকে তাদের কাছে নিয়ে যেতে পারছি।

তিনি আরও বলেন, দক্ষকর্মী বেশি পাঠাতে পারলে আমাদের অর্থনীতি টেকসই হবে। আর্থ-সামাজিক উন্নয়ন, দারিদ্র বিমোচনসহ দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অন্যদিকে সরকারে প্রতিশ্রæতি প্রতিবছর প্রতি উপজেলা থেকে ১,০০০ জন দক্ষ কর্মী প্রেরণ সম্ভব হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।