• বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

স্বাস্থ্যশিক্ষা বিষয়ে তৃণমূলে সচেতনতাবৃদ্ধি করতে হবে- সিভিল সার্জন বগুড়া

বগুড়ার সিভিল সার্জন ডাঃ মোহাম্মাদ শফিউল আজম বলেছেন, স্বাস্থ্যশিক্ষা বিষয়ে পারিবারিক ও সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে। বর্তমান সরকার সুস্থ জীবন যাপনে করণীয় এবং সঠিক খাদ্যাভাস নিশ্চিতে তৃণমূল পর্যায়ে সচেতনতার বলয় তৈরিতে কাজ করছে। আমাদের বর্তমান প্রজন্মকে তথ্য প্রযুক্তির নেতিবাচক প্রভাব থেকে দূরে রেখে তাদের শরীরচর্চা এবং পুষ্টিকর খাবার গ্রহণে আগ্রহী করতে হবে। তবেই তো সোনার বাংলায় সুস্থ ও প্রাণবন্ত জনবল গড়ে উঠবে। নিপা ভাইরাস প্রতিরোধে সভায় সিভিল সার্জন সকলকে খেজুর ও তালের রস সেবনে সতর্কতা অবলম্বনের আহ্বান জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন এর আয়োজনে এবং সিভিল সার্জন অফিসের বাস্তবায়নে রবিবার বগুড়া সিভিল সার্জন অফিসের সভাকক্ষে আয়োজিত ১দিনব্যাপী সচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে বিস্তারিত বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সামির হোসেন মিশু। তিনি বলেন, বর্তমান সরকার মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হ্রাসে ইতিবাচক সাফল্য অর্জন করেছে। তবে এসডিজি বাস্তবায়নে এখনো আমরা প্রাতিষ্ঠানিক প্রসব ব্যবস্থা ও দীর্ঘমেয়াদি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি বাস্তবায়নে কিছুটা পিছিয়ে আছি যা আমাদের সন্মিলিত প্রচেষ্টায় বাস্তবায়ন করতে হবে। তিনি স্বাস্থ্যশিক্ষা সম্পর্কে জানা, সুস্থ জীবন যাপনে পদক্ষেপ গ্রহণ এবং খাদ্যাভাস তৈরিতে সকলকে দায়িত্বশীল হওয়ার অনুরোধ জানান।

সভায় স্বাগত বক্তব্য রাখেন বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডাঃ শাহনাজ পারভীন এবং কর্মশালায় ভিডিও প্রতিবেদন উপস্থাপনের মাধ্যমে সকলকে সচেতনতার বার্তা দেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ সাজ্জাদুল হক। দিনব্যাপী এই কর্মশালায় বগুড়া পৌরসভায় বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, জেলার বিভিন্ন এনজিও প্রতিনিধি, বিভিন্ন দায়িত্বশীল দপ্তরের প্রধান, সুশীল সমাজ এবং ধর্মীয় নেতৃবৃন্দরা অংশগ্রহণ করেন। কর্মশালার মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা নিজেদের অবস্থান থেকে কর্মশালা থেকে প্রাপ্ত সচেতনতার বার্তাগুলো তৃণমূলে পৌঁছে দেওয়ার অঙ্গিকার করেন এবং ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সমাজে ইতিবাচক পরিবর্তন আনয়নে সকলে ভূমিকা রাখবেন মর্মে জানান।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।