• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

সুন্দরবনের সাবেক জলদস্যুরা পেল র‌্যাবের ঈদ উপহার

সুন্দরবনে আত্মসমর্পণ করা ২৭টি বাহিনীর ২৮৪ জন জলদস্যুকে র‌্যাবের পক্ষ থেকে ঈদ উপহার ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। ২৫ জুন রবিবার সকাল ১০টায় মোংলার পিকনিক কর্ণার চত্বরে র‌্যাব মহাপরিচালকের পক্ষে ঈদ উপহার বিতরণ করেন র‌্যাব- ৮ এর ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর জাহাঙ্গীর আলম।

২৮৪ জন জলদস্যুর মধ্যে বাগেরহাটের সাইনবোর্ডের ৩০ জন, ভাগার ৯০ জন, মোংলার ৫৭ জনকে মেজর জাহাঙ্গীর আলম। খুলনার জিরো পয়েন্টের ১৯ জন, আঠারো মাইল এলাকার ১ জন, তালা বাজারের ৩ জন, শিববাড়ীর ৪ জন, কয়রার ১৮ জনকে এএসপি রেজাউল করিম, এবং সাতক্ষীরার মুন্সিগঞ্জের ৫৪ জন, সদরকোর্টের ৭ জনকে ঈদ উপহার বিতরণ করেন এএসপি মোহাম্মদ ফায়জুল করিম। উপহার সামগ্রীর মধ্যে রয়েছে চাল, তেল, ঘি, সেমাই, চিনি, দুধ, লবণ, বাদাম, কিসমিস, জিরা, মসলা ও পেঁয়াজসহ অন্যান্য সামগ্রী।

মেজর জাহাঙ্গীর আলম বলেন, সুন্দরবনে এখন শান্তির সু-বাতাস বইছে। অপহরণ-হত্যা এখন তিরোহিত। জেলেদের কষ্টার্জিত উপার্জনের ভাগও কাউকে দিতে হচ্ছে না। মাওয়ালী, বাওয়ালী, বনজীবী, বন্যপ্রাণী এখন সবাই নিরাপদ বিশেষ করে মৎসজীবিরা। নির্ভয়ে নির্বিঘ্নে আসছে দর্শনার্থী-পর্যবেক্ষক এবং জাহাজ বণিকেরা। এভাবেই সরকারের দূরদর্শিতায় সুন্দরবন কেন্দ্রিক অর্থনৈতিক গতিশীলতার ব্যাপক সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। মূলত মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্ব, দিক নির্দেশনা ও পৃষ্ঠপোষকতা এবং স্বরাষ্ট্রমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধান এবং র‍্যাবের সক্রিয় অংশগ্রহণে সুন্দরবন আজ জলদস্যু মুক্ত।

বর্তমানে আত্মসমর্পণকারী জলদস্যুরা পুণর্বাসিত হয়ে স্বাভাবিক জীবন যাপন করছেন। সরকারের পক্ষ থেকে আত্মসমর্পনকারী সকল জলদস্যু ও বনদস্যুদের বিরুদ্ধে রুজুকৃত চাঞ্চল্যকর ও গুরুতর অপরাধ হত্যা ও ধর্ষণ মামলা ব্যতিত অন্যান্য সকল সাধারণ মামলা সহানুভূতি সহকারে বিবেচনার বিষয়টি চলমান রয়েছে।

জলদস্যু সংক্রান্ত ৫৩টি মামলা নিষ্পত্তি হয়ে গেছে এবং ১৩০টি মামলা নিষ্পত্তি হওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে ২৮৪ জলদস্যুর মাঝে ৮৬ জনকে বসতবাড়ি, ৭৬ জনকে মুদি দোকান, ১০৬ জনকে গরু এবং ১৬ জনকে নৌকা প্রদান করা হয়েছে।

ভবিষ্যতেও র‍্যাব-৮ এর এ ধরনের জনকল্যানমূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান এ কর্মকর্তা।প্রসঙ্গত, ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে দস্যু মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।