• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

সরিষাবাড়ীতে তিন নারী জীবিত থেকেও ভোটার আইডিতে মৃত

জামালপুরের সরিষাবাড়ীতে ৭/৮ বছর যাবৎ তথ্য সংগ্রহকারীদের গাফিলতির কারনে তিন নারী জীবিত থেকেও ভোটার আইডিতে মৃত। তারা বিধবা ও বয়স্ক ভাতাসহ সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে মানবেতর জীবন যাপন করছেন। এ ছাড়াও আইডি কার্ডে নাম সংশোধনের জন্য সরকারী অফিসের দ্বারে দ্বারে ঘুরে হয়রান হয়ে পড়েছেন বলে জানাগেছে।

জানাগেছে, উপজেলার মহাদান ইউনিয়নের হিরণ্য বাড়ি এলাকার আলমগীরের স্ত্রী মোছাঃ আঞ্জুয়ারা (৩৯), মৃত মেহার আলীর স্ত্রী মরিয়ম বেগম (৬৪) ও মৃত রফিকুল ইসলামের স্ত্রী মোছাঃ জাহানারা (৫২) ভোটার আইডিতে মৃত দেখানো হয়েছে। কিভাবে কি হলে তা তারা বলতে পারেননা। বেঁচে থাকার পরেও আইডি কার্ড দেখিয়ে বিভিন্ন ভাতাসহ সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হতে হচ্ছে।

আঞ্জুয়ারা সংবাদ মাধ্যমকে জানান, গত ৬ বছর যাবৎ ভোটার আইডি তালিকায় আমাকে মৃত দেখানো হয়। আমি ভোটার আইডিতে মৃত হওয়ায় আমার ছেলেমেয়েদের স্কুলের উপবৃত্তি করাতে পারছি না। এ ছাড়াও ভিজিডি, ভিজিএফ, টিসিবিসহ বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা পেতে সমস্যা হচ্ছে। আমি মৃত বলে আমার স্মার্ট জাতীয় পরিচয়পত্র পাইনি। আমি নির্বাচন অফিসে গিয়েছিলাম। তবুও আমার আইডি তারা ঠিক করে দেয়নি। তারা এই এলাকার তথ্য সংগ্রহকারী শফিকুল মাস্টারের সঙ্গে যোগাযোগ করতে বলেছেন। পরে আমি ভোটার আইডি ঠিক করার জন্য তাকে টাকাও দিয়েছি। তবুও সে ঠিক করে দেয়নি।

মরিয়ম বেগম বলেন, আমার স্বামী-সন্তান কেউ নেই। আমার বয়স ৬০ বছরের বেশি। আমি এখন কাজ করতে পারি না। সরকার একটি বিধবা ভাতার কার্ড দিয়েছিল। সেটিও আমি মৃত বলে বন্ধ করে দিয়েছে। গত ৮ বছর যাবৎ আমি মারা গেছি, এটাই ভোটার আইডিতে দেখায়। আমি সরকারি কোনো সুযোগ-সুবিধা পাই না। আমি এবার ভোটও দিতে পারিনি। দয়া করে আপনারা আমার ভোটার আইডিটি ঠিক করে দিন।

জাহানারা বলেন, গত ৭ বছর যাবত ভোটার আইডিতে আমাকে মৃত দেখানো হয়। আমি দিব্বি বেঁচে আছি। তারা কীভাবে আমাকে মৃত বানায় আমি বুঝি না। তাদের এই ভুলের কারণে আজ আমি এই ভোটার আইডি দিয়ে কিছুই করতে পারছি না। যেখানেই কোনো কিছুর জন্য যাই, তারাই বলে আপনার ভোটার আইডিতে আপনি মৃত। এই আইডি দিয়ে কোনো কাজই আপনি করতে পারবেন না। আইডি কার্ড ঠিক করার জন্য শফিকুল মাস্টারের পেছনে অনেক ঘুরেছি। সে এই কার্ডটি ঠিক করে দিচ্ছে না।

এ বিষয়ে অভিযুক্ত তথ্য সংগ্রহকারী শিক্ষক শফিকুল ইসলাম নিজের ভুলের দায় স্বীকার করে বলেন, এটা আমারই ভুল। আমি এজন্য অপরাধী। আমি এক সপ্তাহের মধ্যে তাদের কাজ করে দেব।
সাবেক ইউপি সদস্য আলতাফ হোসেন বলেন, ঐ সকল নারীদের মৃত দেখিয়ে তাদের সুবিধাভোগী বিধবা ভাতার কার্ড অন্যত্র দিয়ে দেওয়া হয়েছে। এসব কাজ আমার সময় হয়নি।

বর্তমান ইউপি সদস্য নূরুল ইসলাম বলেন, এ ঘটনা যখন ঘটেছে তখন আমি মেম্বার হিসেবে নির্বাচিত ছিলাম না। এইটা দুর্নীতি করছে দুই ব্যক্তি। একজন হলেন সাবেক ইউপি সদস্য আলতাফ হোসেন, আরেকজন ভোটার তালিকা তথ্য সংগ্রহকারী শিক্ষক শফিকুল ইসলাম।

মহাদান ইউনিয়নের চেয়ারম্যান এ.কে.এম আনিছুর রহমান জুয়েল বলেন, ভোটার আইডিতে তিনজনকে মৃত দেখালেও তারা এখনো জীবিত। যারা তাদের তথ্য সংগ্রহ করেছে তারাই এই ভুলটি করেছে।

উপজেলা নির্বাচন অফিসার সাখাওয়াৎ হোসেন বলেন, তারা আমার কাছে আসলে আমি প্রথমেই তাদের আইডি কার্ডের বিষয়টি সমাধান করব। তারা যেন দ্রুত নাগরিক সেবা পান। এছাড়াও অভিযুক্ত তথ্য সংগ্রহকারী শিক্ষক শফিকুল ইসলামের বিষয়ে তিনি বলেন, আমি ওই শিক্ষককে আমার স্টাফদের মাধ্যমে আসতে বলেছি। বিষয়টি খতিয়ে দেখব। এর সত্যতা পেলে ঊর্ধ্বতনের সঙ্গে আলোচনা করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার বলেন, তারা অফিসে এসে বললে এবং আবেদন করলে তাদের আইডি কার্ড সংশোধন ও বিধবা ভাতার বিষয়টি দেখে ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।