• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

সব শিক্ষা প্রতিষ্ঠানে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপন যেভাবে

১৯৭১ খ্রিষ্টাব্দের ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের দিনটিকে ঐতিহাসিক দিবস হিসেবে উদযাপন করা হবে। সব সরকারি ও বেসরকারি এমপিওভুক্ত ননএমপিও স্কুল-কলেজ, সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইংরেজিমাধ্যম স্কুলসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি উদযাপন করা হবে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়সহ সব মন্ত্রণালয় ও বিভাগকে দিবসটি উদযাপনের ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

জানা গেছে, গত নভেম্বর মাসে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের এক ভার্চুয়াল সভায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপনের কর্মসূচি প্রণয়ন করা হয়। এসভায় সব শিক্ষা প্রতিষ্ঠানে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের লক্ষ্যে জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যরক্ষায় শূন্য ঝুঁকি নিশ্চিত করে স্ব-স্ব কর্মসূচি প্রণয়ন করে দিবসটি উদযাপনের ব্যবস্থা গ্রহণ করবে। কোভিড-১৯ পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দিবসটি উপলক্ষ্যে অনুষ্ঠান আয়োজন করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইংলিশ মিডিয়াম স্কুল ও মাদরাসাগুলো যাতে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করে সে বিষয়ে বিশেষভাবে তত্ত্বাবধান করতে হবে। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

২০২০ খ্রিষ্টাব্দে ৭ মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস ঘোষণা এবং দিবসটি উদযাপনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ জারিকৃত এই বিষয়ক পরিপত্রের ‘ক’ ক্রমিকে অন্তর্ভুক্ত করা হয়।

এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ৭ই মার্চের ভাষণ প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য প্রতিটি উপজেলা থেকে মাধ্যমিক পর্যায়ের একজন ও উচ্চমাধ্যমিক পর্যায়ের একজন শিক্ষার্থীকে নির্বাচিত করে জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাতে বলা হয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের। আর জেলা শিক্ষা কর্মকর্তাদের উপজেলা পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের থেকে জেলার মাধ্যমিক পর্যায়ের একজন শিক্ষার্থী ও উচ্চমাধ্যমিক পর্যায়ের একজন শিক্ষার্থীকে মনোনয়ন দিয়ে আঞ্চলিক পর্যায়ে পাঠাবেন। আঞ্চলিক কার্যালয় থেকে জেলা পর্যায়ের শিক্ষার্থীদের থেকে মাধ্যমিক পর্যায়ের একজন ও উচ্চমাধ্যমিক পর্যায়ের একজন শিক্ষার্থীকে মনোনিত করে আগামী ১৪ ফেব্রুয়ারির মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।