• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শ্রীবরদীতে শিক্ষার্থীদের দুধ খাওয়ানোর মধ্য দিয়ে স্কুল মিল্ক ফিডিং কর্মসূচির শুভ উদ্ভোধন

দুধ একমাত্র আদর্শ খাদ্য যার মধ্যে রয়েছে শর্করা, আমিষ, চর্বি, ভিটামিন, খনিজ পদার্থ এবং পানি। শরীর গঠনে বিশেষ করে দাঁত ও অস্থিকে করে শক্তিশালী, মানসিক স্বাস্থ্য এবং মেধা বিকাশে বিশেষ ভূমিকা রেখে একটি মেধাবী ও স্বাস্থ্যসম্পন্ন জাতি গঠনে অসামান্য অবদান রাখে।

উন্নত বিশ্বের তুলনায় বাংলাদেশের মানুষের দুধ পানের পরিমাণ অনেক কম। উন্নত বিশ্বের একজন লোকের মাথাপিছু বার্ষিক দুধ ও দুগ্ধজাত পণ্য গ্রহণের পরিমাণ গড়ে প্রায় ৩০০ কেজির বেশি হলেও বাংলাদেশে বার্ষিক জন প্রতি দুধ ও দুগ্ধজাত পণ্য গ্রহণের পরিমান মাত্র ২২ কেজি। শারীরিক এবং মানসিক বিকাশে দুধের গুরুত্ব অনুধাবনপূর্বক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন লাইভস্টক এন্ড ডেইরী ডেভলপমেন্ট প্রকল্প (এলডিডিপি) দুধ উৎপাদন, প্রক্রিয়াকরণ এবং বাজারজাতকরণে বিশেষ গুরুত্বারোপ করেছে।

দুধের বাজারজাতকরণ এবং দুধ পানের উপকারীতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এলডিডিপি প্রকল্প সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুল শিক্ষার্থীদের মধ্যে নিরাপদ ও পুষ্টিকর দুগ্ধজাত পণ্য প্রদর্শনীর বিশেষ কার্যক্রম গ্রহণ করেছে। এ কার্যক্রমে প্রাথমিকভাবে দেশের ৫০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাইলট আকারে চালু করা হয়েছে। পরবর্তীতে সারা দেশের ৩০০ টি স্কুলে এই কর্মসূচী পরিচালনা করা হবে।

এরই ধারাবাহিকতায় শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এর আয়োজনে কুড়িকাহনিয়া ইউনিয়নের কারারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল মিল্ক ফিডিং কর্মসূচির শুভ উদ্ভোধন করা হয়।

উদ্ভোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শ্রীবরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান এ ডি এম শহিদুল ইসলাম মহোদয়, সভাপতি হিসেবে বক্তব্য দেন শ্রীবরদী উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার ইউনুস, স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ উমর ফারুক, প্রানিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ রুকাইয়া আক্তার লিমার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কুরিকাহনিয়া ইউনিয়নের চেয়ারম্যান ফিরোজ খান নুন, মেডিকেল অফিসার ডাঃ ফিরোজ আলম জনি, সহকারী শিক্ষা কর্মকর্তা ফারহানা ইয়াসমিন, উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারাজানা ইয়াছমিন কাকলি প্রমুখ।

শিক্ষার্থীদের দুধ খাওয়ানোর মধ্য দিয়ে স্কুল মিল্ক ফিডিং কর্মসূচির শুভ উদ্ভোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইফতেখার ইউনুস।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।