• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৯ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শেরপুরে স্বাধীনতার মাসে ধানের ক্ষেতে জাতীয় পতাকা, শাকে মানচিত্র ও স্মৃতিসৌধ

শেখ সাঈদ আহমেদ সাবাব:
স্বাধীনতা দিবসের মাসকে সামনে রেখে শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় ও দেশ প্রেমে উদ্বুদ্ধ করণের লক্ষে শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) এর ছাত্র ও শিক্ষকরা মিলে ধানক্ষেতে জাতীয় পতাকা আর সবজী ক্ষেতে শাক গাছ দিয়ে মানচিত্র ও স্মুতিসৌধ তৈরী করেছেন। এতে ছাত্র, শিক্ষক ও স্থানীয়রাও অনেক খুশি। স্বাধীনতার মাসে এটিকে জনসাধরনের সামনে প্রদর্শন করার জন্য আজ (২৪ মার্চ) আনুষ্ঠানিকভাবে খুলে দেন জাতীয় সংসদের হুইপ বীরমুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক।

শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) এর প্রায় ৪০ একর জমির বিশাল এলাকায় ধান সবজির প্রদর্শনী প্লট। এর মাঝে সবার দৃষ্টি কাড়ে বিশাল এক পতাকা। ধান ক্ষেতের ক্যানভাসে তৈরী করা হয়েছে ১৬০ ফিট দৈর্ঘ, ৯৬ ফুট প্রস্থ ও ৩২ ফুট বৃত্তের ব্যাসার্ধের জাতীয় পতাকা। পতাকার সবুজ অংশ বঙ্গবন্ধু-১০০ ও হাইব্রিড এবং মাঝখানে বৃত্তের লাল অংশ দুলালী সুন্দরী ধানের চারা দিয়ে সাজানো হয়েছে। পতাকার মাঝখানে লাল বৃত্ত দিয়ে বুঝানো হয়েছে লক্ষ শহীদের রক্ত ও সবুজ অংশ দিয়ে বুঝানো হয়েছে বাংলার প্রকৃতিকে। পাশ্বেই সবজীর প্লটে লাল শাক ও পাট শাকের চারা দিয়ে তৈরী করা হয়েছে বাংলাদেশের মানচিত্র ও স্মৃতি সৌধ।

শিক্ষার্থীদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় ও দেশ প্রেমে উদ্বুদ্ধ করণ, মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, স্বাধীনতা ও জাতীয় পাতাকা সম্পর্কে ধারনা প্রদান এবং সৃজনশীল কাজে শিক্ষার্থীদের উদ্বোদ্ধ করতে সৃজন করা জাতীয় পতাকা, মানচিত্র ও স্মৃতি সৌধ সবার জন্য আজ দুপুরে খুলে দেয়া হয়। জাতীয় সংসদের হুইপ বীরমুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক আনুষ্ঠানিকভাবে এ প্রদর্শনী খুলে দেন। এতে খুশি ছাত্র, শিক্ষক ও স্থানীয়রা।

প্রতিষ্ঠানের ৭ম বর্ষের শিক্ষার্থী প্রাপ্তি বলেন, আমরা আমাদের স্যারদের সহযোগিতায় এমন সুন্দর একটা কাজ করতে পেরে খুব খুশি। অনেকেই সৃজনশীল কাজ দেখে খুশি হচ্ছেন এবং আমাদেরকে প্রশসংসা করছেন।

স্থানীয় কবি ও সাহিত্যিক আব্দুল আলীম বলেন, আমরা এমন একটি সুন্দর কাজ দেখে সত্যিই খুশি হয়ছি। আমাদের বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে এভাবেই সচেতন করতে হবে।

মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্টবাংলাদেশ গড়তে সবাইকে উদ্বোদ্ধ করতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানালেন এ ইনস্টিটিউট (এটিআই) এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল আজম খান।

মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুকে জানতে কোন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শেরপুর জেলায় এটাই ব্যতিক্রমি ও প্রথম উদ্যোগ গ্রহণ করায় প্রশংসা জানিয়েছেন সরকারদলীয় হুইপ বীর মুক্তিযোদ্ধা মো: আতিউর রহমান আতিক। তিনি বলেন, আমাদের ছেলে মেয়েদের সত্যিকারের ইতিহাস জানতে হবে। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধকে জানাতে এখানে যে উদ্যোগ নেয়া হয়েছে এতে আমি তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। তিনি বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশের সুফল পেয়েছি। এবার আমাদের স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে সহযোগিতা করতে হবে।

তিনি আরো বলেন, কৃষি প্রশিক্ষন ইনস্টিটিউট (এটিআই) এর মতো আরো সবাইকে এ ধরনের উদ্যোগ গ্রহণ করার আহ্বান সুশীল সমাজসহ স্থানীয়দের।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।