• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শেরপুরে যুব নেতৃত্ব গঠন বিষয়ক প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

জাতীয় যুবনীতির আলোকে যুব নেতৃত্ব গঠন এবং সমাজে শান্তি, সহনশীলতা ও নাগরিক অধিকার বিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘আস্থা’ নামে একটি প্রকল্পের অবহিতকরণ সভা হয়েছে শেরপুরে। ১৫ জানুয়ারি সোমবার দুপুরে জেলা প্রশাসেকর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাস্তবায়নকারী সংস্থা স্বাবলম্বী উন্নয়ন সংস্থার (এসইউএস) ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক স্বপন কুমার পাল।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তিন বছর মেয়াদী এ প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন প্রকল্প সমন্বয়কারী এম.এ.খালেদ। তিনি জানান, ময়মনসিংহ ও সিলেট বিভাগের ৫টি জেলা শেরপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, সুনামগঞ্জ ও জামালপুর জেলার ৩১টি উপজেলায় তিন বছর মেয়াদে আগামী ২০২৬ সালের জুন পর্যন্ত ‘আস্থা’ প্রকল্পটি বাস্তবায়িত হবে। এতে প্রতিটি উপজেলায় ৩০ জন করে সদস্যের একটি করে যুব প্ল্যাটফর্ম এবং যুবদের কাজে সার্বিক সহযোগিতার জন্যজেলায় ৩০ জনের একটি করে নাগরিক প্ল্যাটফর্ম থাকবে। যেখানে দলমত নির্বিশেষে যুবদের নেতৃত্ব গঠন ও সামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করে দক্ষতা বৃদ্ধি পাবে। যাদের মাধ্যমে সরকারের যুব বিষয়ক কর্মকান্ড ও নীতিকে তৃণমুল পর্যায়ে চর্চার জন্য একটি অনুকুল পরিবেশ সৃষ্টি করবে। এতে শান্তি, সহনশীলতা, সাম্প্রদায়িক সম্প্রীতি, সহিষ্ণুতা এবং সুশাসন প্রক্রিয়ায় অর্ন্তভুক্তির ফলে যুবরা আদর্শ নাগরিক হিসেবে গড়ে ওঠবে এবং দেশ ও সমাজ উন্নয়নে আত্মনিয়োগ করবে।

তিনি জানান, প্রকল্পের শতকরা ২০ ভাগ অর্থায়ন করবে সুইস সরকার। আর ২০ ভাগ স্থানীয় সম্পদ সংগ্রহের মাধ্যমে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এতে ৫ জেলার ৩০ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হবে। শেরপুর জেলায় তিন বছরে ৮৮ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এতে ৫ উপজেলায় ১টি করে ৫টি যুব ফোরাম গঠন করা হবে যার প্রতিটিতে ৩০ জন করে সদস্য থাকবেন এবং জেলায় যুবদের কাজে সহযোগিতার জন্য ৩০ জনের একটি নাগরিক প্ল্যাটফর্ম থাকবে।

সভায় অন্যান্যের মাঝে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুক্তাদিরুল আহমেদ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার আবু সালেহ মো, নুরুল ইসলাম হিরো, বীর মুক্তিযোদ্ধা লেখক আব্দুর রহমান, প্রেসক্লাব সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক আদিল মাহমুদ উজ্জল, জেলা যুব উন্নন কর্মকর্তা মো. নুরুজ্জামান খান, নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ সদস্য সচিব হাকিম বাবুল প্রমুখ বক্তব্য রাখেন এবং বিভিন্ন ধরনের পরামর্শ ও সুপারিশমালা তুলে ধরেন। সভায় বিভিন্ন বিভাগের সরকারি-বেসরকারি কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, উন্নয়ন কর্মী, সংবাদিক,নারী ও নৃ-জনগোষ্ঠির নেতৃবৃন্দ এবং বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।