• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শেরপুরে কুড়িয়ে পাওয়া শঙ্খচিল বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগে হস্তান্তর করলো এক যুবক

শেরপুরে কুড়িয়ে পাওয়া বিরল প্রজাতির একটি শঙ্খচিলকে বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগে হস্তান্তর করেছে হৃদয় সাহা (২২) নামে এক যুবক। ১০ এপ্রিল রবিবার সন্ধ্যায় শহরের বটতলা কালিরবাজারস্থ সামাজিক সংগঠন শেরপুর ফাউন্ডেশনের কার্যালয়ের সামনে ওই পাখিটিকে হস্তান্তর করা হয়।

জানা যায়, গত এক সপ্তাহ আগে সকালবেলা শহরের উত্তর নবীনগর এলাকায় বসতবাড়ির বাঁশঝাড়ের নিচে কাতরানো অবস্থায় শঙ্খচিলটিকে কুড়িয়ে পায় স্থানীয় প্রয়াত পার্থ হালদারের পুত্র ও রঙ বার্ণিশ শ্রমিক হৃদয় সাহা। পরে সে পাখিটিকে উদ্ধার করে পাশের বাড়ি থেকে একটি পিঞ্জিরা (লোহার খাঁচা) সংগ্রহ করে তাতে উঠিয়ে পানি পান করিয়ে ও খাবার দিয়ে কিছুটা সুস্থ করে তুলে। এরপর থেকে প্রতিদিন পাখিটিকে হাঁস-মুরগির বাচ্চাসহ নানা খাবার দিতে হতো।

কিন্তু শ্রমিক হৃদয়ের পক্ষে তার খাবার দেওয়া কঠিন হয়ে পড়ায় সে তার মা শেফালী হালদারের পরামর্শে পাখিটিকে সরকারের সংশ্লিষ্ট বিভাগে হস্তান্তরের জন্য শেরপুর ফাউন্ডেশনের চেয়ারম্যান, জেলা আইনজীবী সমিতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি এ্যাডভোকেট রফিকুল ইসলাম আধারের কাছে আসে। পরে তিনি জেলা বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকারের শরণাপন্ন হলে সন্ধ্যায় দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বিভাগের স্টাফ আবুল কালাম আজাদকে পাঠান। এরপর আজাদের কাছে পাখিটিকে হস্তান্তর করা হয়। এতে প্রাণীজগতের প্রতি মহানুভবতা ও ভালোবাসা দেখানো যুবক হৃদয় সাহাও খুশি। সে জানায়, পাখিটি সুস্থ হয়ে বেঁচে গেলে এবং মুক্ত ডানায় আকাশে উড়তে পারলেই তার তৃপ্তি।

শেরপুর বার্ড কনজারভেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ফকির শহীদুজ্জামান বলেন, এ শঙ্খচিলটির বৈজ্ঞানিক নাম ইৎধযসরহু করঃব. একসময় পাখিটি আমাদের আশেপাশের পরিবেশে বিচরণ করলেও এখন কমই তাদের দেখা মেলে। উদ্ধারকৃত পাখিটি অপ্রাপ্তবয়স্ক এবং অসুস্থ। তাকে সুস্থ করার পর অবমুক্ত করা প্রয়োজন।

এ ব্যাপারে জেলা বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার বলেন, পাখিটি অসুস্থ অবস্থায় কুড়িয়ে পাবার পর হৃদয় নামে যুবকটি তাকে খাবার দিয়ে বাঁচিয়ে রাখার চেষ্টা করে প্রাণীজগতের প্রতি ভালোবাসার নিদর্শন স্থাপন করেছে। সে সময়মতো হেফাজতে না নিলে হয়তো দুরন্ত বালকেরা তাকে মেরেই ফেলতো। পাখিটি এখনও পুরোপুরি সুস্থ নয়। কাজেই প্রাণীসম্পদ বিভাগের মাধ্যমে চিকিৎসা দিয়ে সুস্থ করার পরই তাকে বনে অবমুক্ত করা হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।