• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শেরপুরে কাশবন মাতাচ্ছে প্রকৃতি প্রেমিদের

বিশেষ প্রতিবেদক:
শেরপুরের বিভিন্ন অঞ্চলে ছেঁয়ে গেছে কাশফুল। বিশেষ করে প্রতিটা নদীর পাড়ে কাশফুল যেনো একেকটা সাম্র‍াজ্য। তাই এসব জায়গায় প্রতিদিনই ভিড় করছে প্রকৃতিপ্রেমীরা। কাশবনে ঘুরতে এসে আনন্দঘন মুহুর্তগুলো করছেন ক্যামেরাবন্দী।

সবেতো এই বর্ষা গেলো শরৎ এলো মাত্র, এরই মধ্যে শুভ্র কাশে ভরলো তোমার গাত্র। শরৎতের শুভ্রতার অনন্য প্রতীক কাশফুল।

শেরপুর শহরের বাটারাঘাট, কসবা কাঠগড়, সদরের হরিণধরা, নকলা উপজেলা নারায়নখোলার সিকদারপাড়া ঘাট ও বক্ষপুত্র‍ নদীর পাড়সহ বিভিন্ন নদ-নদীর আশপাশে ছেঁয়ে গেছে কাশফুলে। নীল আকাশের নিচে এ যেনো সাদা মেঘের ভেলা। তাইতো শহরের কোলাহল থেকে একটু মনকে জুড়াতে প্রিয়জনকে নিয়ে প্রতিদিন ভিড় করছে এসব জায়গায়।

সরেজমিনে গিয়ে এসব দেখা গেছে, ফুল ফোটার পর থেকেই সকাল ও বিকালে বিভিন্ন এলাকা থেকে দলবেঁধে লোকজন কাশবনগুলিতে বেড়াতে আসছেন। তবে বিকাল বেলায় লোকসমাগম একটু বেশি।

স্থানীয়রা বলছেন, প্রতি বছর কাশফুল ফুটলেও এবার বেড়েছে কয়েকগুণ। আর এসব কাশবন কিছুদিন পর বিক্রি করে বাড়তি টাকাও পাবেন তারা।

মমতাজ মিয়া বলেন, আমার পুকুরের পাড়ে এ কাশফুল হইছে। মেলা মানুষ আহে দেকবার। খুব ভালা লাগে। আর কিছুদিন পর এইগুলা বেইচ্চা টাহাও পামু।
কবির মিয়া বলেন, এখানে কাশবনে অনেকে ঘুরতে আসে। আমরাও তাদেরকে সহায়তা করি। আর এই কাশফুল হইছে বলেই আমি একটা দোকান দিয়েছি। ভালোই মানুষ আসে এখানে। বেচাকেনাও ভালো হচ্ছে।

এক ঘেয়ামি নাগরিক জীবনে শরৎতের এই শুভ্র কাশফুল প্রশান্তি বয়ে এনেছে প্রকৃতিপ্রেমীদের মনে-প্রাণে। তাই কাশবনে ঘুরতে এসে আনন্দঘন মুহুর্তগুলো করছেন ক্যামেরান্দী।

ঘুরতে আসা শিলা বলেন, আমরা আসলেও শহরে পরিবেশে এখন এই কাশফুল দেখতে পাই না। এবার অনেক কাশফুল হইছে শহরের বিভিন্ন জায়গায়। আমরা সবগুলা জায়গায় ঘুরে ঘুরে দেখছি। আর মনকে প্রশান্তি দিচ্ছি।

বিথী আক্তার বলেন, আসলেও এই কাশফুল গ্রামে বেশি দেখা যায়। কিন্তু এখন গ্রামের পাশাপাশি শহরেও হচ্ছে। এতে আমাদের বিনোদনের জায়গাও সৃষ্টি হয়েছে।

শোয়াইব রহমান বলেন, আমরা শুধু শহর নয় বিভিন্ন গ্রামে গ্রামে ও নদীর পাড়ে যে কাশফুল ফুটেছে তা দেখেছি। আমার কাছে আসলেও নকলার নারায়নখোলার কাশফুলের যে সমারোহ হয়েছে সেটা সবচেয়ে ভালো লেগেছে। এবং সেখানের মত কাশফুল আসলে আর কোন জায়গায় হবে কিনা জানি না।

প্রস্ফুটিত ফেইসবুক গ্রুপের আশরাফুল ইসলাম বলেন, আমার শখ আসলে ঘুরাঘুরি আর ড্রোন দিয়ে ভিডিও করা। আমি ঘুরতে ভালোবাসি। আমি নকলা নারায়নখোলার যে কাশবন দেখেছি তা আমার প্রথম দেখা এত বড় বাগান। এইরকম করে কাশফুল হয়েছে আগে কখনো দেখি নাই। খুব ভালো লাগছে কাশফুল দেখতে।

অন্তর মিয়া বলেন, আমি আগে শেরপুরে এমন কাশফুল হয়েছে দেখি নাই। এবার খুব ভালো লাগছে। অবসর সময়ে কাশবনে বন্ধু- বান্ধব নিয়ে ছবি তুলতে যাচ্ছি।

জাবির হাসান খান পরাগ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে কাশফুলের ছবি দেখে শহরের বাইরে থেকে একটু নিরিবিলি সময় পার করবার জন্য বন্ধু -বান্ধব মিলে এখানে এসেছি। খুবই ভালো লাগছে।

সোহানুর রহমান সোহাগ বলেন, আসলে শহরের কোলাহলময় জীবন থেকে একটু আলাদা সময় কাটাতে কাশবনে আসছি। এতো কাশফুল ফুটেছে এবার ভাবাই যায় না। বউ-বাচ্চা নিয়ে খুব ভালো সময় কাটাচ্ছি।

কবি নির্মলেন্দু গুণের লেখা কাশফুলের কাব্য সাথে বলতে হয়, ইচ্ছে করে ডেকে বলি, ‘ওগো কাশের মেয়ে- আজকে আমার চোখ জুড়ালো তোমার দেখা পেয়ে, তোমার হাতে বন্দী আমার ভালোবাসার কাশ, তাইতো আমি এই শরতে তোমার কৃতদাস।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।