• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শেরপুরে এবারও একইসাথে গঠিত হলো ৩ প্রতিষ্ঠানের কমিটি

শেরপুরে এবারও একই এলাকায় থাকা ৩টি প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি গঠিত হয়েছে একযোগে ও একই মেয়াদে। ৪ মার্চ শুক্রবার বাদ জুম্মা শহরের দমদমা মহল্লায় স্থানীয় ঐতিহ্যবাহী পুরাতন জামে মসজিদ, হাফেজিয়া মাদ্রাসা ও ঈদগাহ মাঠ পরিচালনায় ১৭ সদস্যবিশিষ্ট ২ বছর মেয়াদী ওইসব পৃথক কমিটি গঠিত হয়েছে। আর একযোগে ওই কমিটিগুলো ঘোষণা করেছেন ওইসব প্রতিষ্ঠানের কমিটি গঠনকল্পে গঠিত এডহক কমিটির আহবায়ক জেলা আইনজীবী সমিতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি, স্থানীয় অধিবাসী এ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার। এ নিয়ে টানা দ্বিতীয় দফায় একইসাথে ও একই মেয়াদে ওইসব প্রতিষ্ঠানের কমিটি গঠিত হলো।

নবগঠিত দমদমা জামে মসজিদ কমিটির সভাপতি মনোনীত হয়েছেন সাবেক সিনিয়র সহ-সভাপতি সমাজসেবক মো. ফরিদ উদ্দিন সরকার। আর সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সমাজসেবক-ব্যবসায়ী আলহাজ্ব মো. হাছানুজ্জামান সিদ্দিকী। দমদমা হাফেজিয়া মাদ্রাসা কমিটিতে সাবেক সাধারণ সম্পাদক সমাজসেবক মো. মাছুদুল আলম সরকার সভাপতি ও সমাজসেবক মিজানুর রহমান শাহ আলম সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন। এছাড়া দমদমা পুরাতন ঈদগাহ মাঠ কমিটির সভাপতি মনোনীত হয়েছেন বিশিষ্ট সমাজসেবক-ব্যাংকার আলহাজ্ব মো. গোলাম মোস্তফা আকন্দ। আর সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন সমাজসেবক মো. সেলিম মিয়া।

তাছাড়া ওই ৩টি প্রতিষ্ঠানকে দেখভালের লক্ষ্যে মাদ্রাসা কমিটির সাবেক সভাপতি প্রবীণ সমাজসেবক আলহাজ্ব মো. মোশারফুল ইসলাম মাস্টারকে চেয়ারম্যান ও প্রবীণ সমাজসেবক শিক্ষাবিদ মোহাম্মদ আলী মাস্টারকে কো-চেয়ারম্যান করে ১৭ সদস্যের একটি পৃথক উপদেষ্টা কমিটিও গঠিত হয়েছে।

এ উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন এডহক কমিটির সদস্য সচিব ফারুক আহমেদ, মসজিদ কমিটির বিদায়ী সভাপতি মোহাম্মদ আলী মাস্টার, বিদায়ী সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ, নবনির্বাচিত সভাপতি ফরিদ উদ্দিন সরকার, ঈদগাহ কমিটির সভাপতি আলহাজ্ব মো. গোলাম মোস্তফা আকন্দ ও মাদ্রাসা কমিটির সভাপতি মো. মাছুদুল আলম সরকার।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৩ আগস্ট একইসাথে গঠন করা হয়েছিল ওইসব প্রতিষ্ঠানের কমিটি। পরবর্তীতে করোনা পরিস্থিতির কারণে প্রতিটিরই মেয়াদ ৬ মাস বর্ধিত করা হয়। আর সেই মেয়াদের মধ্যেই ফের গঠন করা হয় প্রতিষ্ঠানগুলোর পূর্ণাঙ্গ কার্যনির্বাহী কমিটি।
জানা যায়, বিভিন্ন এলাকায় থাকা মসজিদ-মাদ্রাসা পরিচালনা কমিটির নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পরেও সেগুলোর কমিটি পুনর্গঠন না করে মেয়াদোত্তীর্ণ কমিটি বহাল থাকায় সুষ্ঠু কার্যক্রম যেমন ব্যাহত হয়, ঠিক তেমন এলাকায় দেখা দেয় অসন্তোষ। আর সেই পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে অনেক ইতিহাস-ঐতিহ্যের ধারক শেরপুর শহরের দমদমা মহল্লায় গ্রহণ করা হয় ব্যতিক্রমী উদ্যোগ। সেই উদ্যোগের আওতায় ৩টি প্রতিষ্ঠানের কমিটি একইসাথে গঠনের লক্ষ্যে এ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার ও ফারুক আহমেদের নেতৃত্বে গত মেয়াদে ৭ ও চলতি মেয়াদে ১১ সদস্যের একটি এডহক কমিটি ২ সপ্তাহের জন্য কার্যক্রম হাতে নেয়। এরপর তারা ওইসব প্রতিষ্ঠানের আওতায় থাকা বিভিন্ন সমাজের জনসংখ্যার আনুপাতিক হারে প্রতিনিধিদের নিয়ে ওইসব কমিটি গঠন করেন। সেইসাথে তারা প্রতিষ্ঠানগুলো পরিচালনার স্বার্থে কিছু বিধিমালাও প্রণয়ন করেন। সেই বিধির আওতায় কোন প্রতিষ্ঠানের কর্মকর্তা-সদস্য একই মেয়াদে অন্য প্রতিষ্ঠানের কমিটিতে এবং সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধারে ১ বারের অধিক থাকা যাবে না।

এ ব্যাপারে ফারুক আহমেদ সরকার জানান, আমাদের মহল্লায় কোন জনপ্রতিনিধি না থাকায় এবং সম্পদশালী ব্যক্তির সংখ্যা খুবই কম থাকায় স্থানীয় প্রতিষ্ঠানগুলো পরিচালনা করা বিশেষ করে সেগুলোর উন্নয়ন কাজ চালিয়ে যাওয়া খুবই দুরূহ ছিল। এলাকাবাসীকে উদ্বুদ্ধ করার মধ্য দিয়ে আমাদের ওই উদ্যোগের কারণে ইতোমধ্যে স্থানীয় ঐতিহ্যবাহী ঈদগাহ মাঠটি ফ্লোরসহ পাকা বাউন্ডারি করা হয়েছে। নির্মাণ করা হয়েছে সুসজ্জিত গেইট। এছাড়া হাফেজিয়া মাদ্রাসার বহুতল ভবনের প্রথম তলা এবং মসজিদটির বহুতল ভবনের প্রথম তলার কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। বাকি কাজ চলমান রয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।