• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শেরপুরে এতিম শিশুদের নিয়ে ব্যতিক্রমী পিঠা উৎসব

শেরপুরের সরকারী শিশু পরিবার (বালিকা) আয়োজন করা হলো ব্যতিক্রমী পিঠা উৎসবের। এক ব্যতিক্রমী আয়োজন করা হয় ২মার্চ রাতে। আর সেখানে জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ দাওয়াত করা হয় জেলার শীর্ষকর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ বিশিষ্ট জনদের।

আর এ উৎসবকে প্রানবন্ত করে তুলতে নাচে ও গানের মাধমে দৃষ্টি নন্দন অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তুলে শেরপুর জেলা সদরে অবস্থিত সরকারী শিশু পরিবার (বালিকা)’র শিশুরা। এ আয়োজন দেখে উপস্থিত শেরপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ আমন্ত্রিত অতিথিরা মুগ্ধ হয়ে যান। বড়্ বড় অতিথিদের সাথে পিঠা উৎসবের পিঠা খেতে পেরে খুশি এখানকার এতিম শিশুরাও। তারা এখন আর নিজেদেরকে অসহায় ভাবে না।

এ উৎসবে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ভাপা পিঠা, চিতই, গোটা পিঠা, লাভ পিঠা, মুয়া পিঠা, দুধ চিতই, পাটিসাপটা, নারকেল পুলি, দুধ পুলি, পুডিং, পায়েস, কেয়া, মাধবীলতাসহ ৩৩ রকমের বাহারি নামের পিঠা খাওয়ানো ও প্রদর্শিত হয়। এসব পিঠা তৈরী করা হয় এই শিশু পরিবারেই। এতে খুশি এখানকার উপতত্বাবধায়কসহ কর্মকর্তরাও।

এ অনুষ্ঠানে কথা হয় এতিম শিশুদের সাথে। তারা জানায় এখানে তাদের বাবা মার মতো আদর স্নেহ দিয়ে বড় করা হচ্ছে। যার উদাহরণ আজকের এই পিঠা উৎসব।

শিশু পরিবারে শিশু রুনা আক্তার বলেন, আমি এখানে থাকি। আমি দশম শ্রেণীর একজন ছাত্রী। এখানে আমরা অনেক ভালো আছি। আজকে আমাদের এখানে পিঠা উৎসব হলো। খুব ভালো লাগছে আজকে। আমরা অনেক পিঠার নাম জানতাম না। আজকে নাম নাা জানা পিঠা গুলো খেলাম এবং পিঠাগুলোর সাথে পরিচিত হলাম।

শিশু পরিবারে শিশু মোছা: সাবিনা ইয়াসমিন বলেন, ছোট থেকেই বাবা হারিয়ে সরকারের সুযোগ সুবিধা নিয়ে এখানে ছোট থেকে বড় হয়েছি। এখানে থাকায় বাবার অভাব কখনো বোধ করি নাই। আজ আমাদের পিঠা উৎসব। আজ আমাদের এখানে অনেক বড় লোক আসছে। এতে আমরা খুবই আনন্দিত। আমরা সবার সাথে পিঠা খেতে পারছি।

এসব পিঠা খেয়ে ও উৎসব মুখর পরিবেশ দেখে খুশি জনপ্রতিনিধি ও কমকর্তারা। তারা জানান, এ শিশু পরিবারের শিশুরা সব কাজেই বেশ দক্ষ। ইতিমধ্যেই তারা সংস্কৃতি, খেলা ধুলায় বেশ সুনাম কুড়িয়েছে।

শেরপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাবিহা জামান শাপলা বলেন, আমাদের এ শিশু পরিবারের শিশুরা সকল কাজে পারদর্শী। আর আজকে ৩৩ রকমের পিঠা তৈরি করে দেখিয়ে দিয়েছে যে তারা পিঠা তৈরিতেও পারদর্শী।

শেরপুর সমাজ সেবা বিভাগের উপপরিচালক মো: আমিনুল ইসলাম জানান, শেরপুরের এ শিশু পরিবারটি নিয়ে প্রশাসনের সকল সহযোগিতা নিয়ে কাজ করে যাচ্ছি। আজকে যে ৩৩ রকমের পিঠা তৈরি হয়েছে এখানে। আর সমাজ সেবা বিভাগের পক্ষ থেকে সুন্দর ও পরিপাটি অনুষ্ঠানটির আয়োজন করার উদ্দেশ্যই ছিলো এতিম শিশুদের বুঝানো তারা অসহায় নয়। আজকের এই পিঠা তৈরিতে আমাদের শিশুদের অবদান বেশি। তারা সব কিছুতেই এগিয়ে যাচ্ছে।

এতিম শিশুদের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠা উৎসবের এমন আয়োজনে মুগ্ধ উপস্থিত কর্মকর্তারাও। এখানে তৈরি পিঠাগুলো ছিলো অনেক সুন্দর ও আলাদা স্বাদ।

শেরপুরের জেলা প্রশাসক মো: মোমিনুর রশিদ বলেন, তবে সবচেয়ে মজার হলো আজকের এ পিঠা উৎসব। আমরা এতিম শিশুদের সাথে পিঠা উৎসবে শরিক হতে পেরে আমাদের আসলেই ভালো লাগছে। আমরা তো সবাই নিজের বাড়িতে শীতের পিঠা খেয়েছি। কিন্তু তারা পিঠা খেতে পেরেছে কিনা অতটা শিওর না। আজকের এই পিঠা উৎসবের মাধ্যমে আমাদের সাথে পিঠা খাবে এইটা আমার কাছে খুবি ভালো লাগছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।