• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শেরপুরের শহীদ আব্দুর রশিদের ২৬তম মৃত্যুবার্ষিকী আজ

শেরপুর জেলা ছাত্রলীগের সাবেক কোষাধ্যক্ষ শহীদ আব্দুর রশিদের ২৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৬ সালের এই দিনে তৎকালীন বিএনপি সরকারবিরোধী আন্দোলনে প্রতিপক্ষের গুলিতে ছাত্রলীগ নেতা আব্দুর রশিদ নিহত হন।

এদিকে ছাত্রলীগ নেতা রশীদের ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৬ ফেব্রুয়ারি শনিবার পারিবারিকভাবে কবর জিয়ারত, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উল্লেখ্য, ১৯৯৬ সালে বিএনপি সরকারবিরোধী আন্দোলনে শেরপুর যখন উত্তাল, ঠিক সেই সময় তৎকালীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক বেগম মতিয়া চৌধুরী এমপি রাজধানী ঢাকায় গ্রেফতার হলে তার প্রতিবাদে শেরপুরে অর্ধদিবস হরতাল চলাকালে ২৬ ফেব্রুয়ারি জেলা বিএনপির তৎকালীন সভাপতির গুলিতে শহীদ হন ছাত্রলীগ নেতা ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলীর একমাত্র পুত্র আব্দুর রশীদ। তিনি তৎকালীন জেলা ছাত্রলীগের অর্থ বিষয়ক সম্পাদক ছিলেন। রশীদ শহীদ হওয়ার পর আন্দোলন আরও বেগবান হয়ে তীব্র আকার ধারণ করে।

পরবর্তীতে আওয়ামী লীগ সভাপতি ও তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা শেরপুরে এসে শহীদ আব্দুর রশীদের পরিবারের পাশে দাঁড়ান। এরপর বেগবান আন্দোলনের ধারাবাহিকতায় দীর্ঘ ২১ বছর পর একই বছর ক্ষমতায় আসে শেখ হাসিনার নেতৃত্বাধীন ঐক্যমতের সরকার। পরবর্তীতে শহীদ আব্দুর রশীদের নামে তৎকালীন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর প্রচেষ্টায় নালিতাবাড়ীতে প্রতিষ্ঠিত হয় শহীদ আব্দুর রশীদ মহিলা কলেজ। আর পারিবারিক উদ্যোগে শহরের বাসাসংলগ্ন শহীদ বুলবুল সড়কে প্রতিষ্ঠিত হয় শহীদ আব্দুর রশীদ স্কুল ও একই নামে কমার্স কলেজ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।