• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

শপথ নিলেন স্বতন্ত্র ও জাতীয় পার্টির সংসদ সদস্যরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী স্বতন্ত্র ও জাতীয় পার্টির সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। আজ বুধবার সকালে সংসদ ভবনের শপথ কক্ষে তাঁদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী সকাল ১১টার স্বতন্ত্র এমপিদের শপথ বাক্য পাঠ করান। পরে বেলা ১২টার দিকে শপথ নেন জাপার নির্বাচিত সংসদ সদস্যরা।

নির্বাচন কমিশনের (ইসি) গ্যাজেট অনুযায়ী, এবারের নির্বাচনে ৬২ আসনে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন। আর ১১ আসনে জয় পেয়েছেন জাপার মনোনীত প্রার্থীরা।

এর আগে সকাল ১০টায় শেখ হাসিনাসহ আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন।

এদিকে নতুন মন্ত্রিসভা গঠন হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায়। নতুন মন্ত্রিসভায় বেশ কিছু রদবদল হতে যাচ্ছে বলে আভাস পাওয়া গেছে।

সবশেষ মন্ত্রিসভায় ২৩ জন মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী এবং ৩ জন উপমন্ত্রীসহ মোট ৪৪ জন সদস্য ছিলেন। এর মধ্যে ৩ জন এবারের নির্বাচনে দল থেকে মনোনায়ন পাননি। আর ৩ জন নির্বাচনে হেরেছেন।

সরকারের চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখার পাশাপাশি ত্বরান্বিত করতে আগামী মন্ত্রিসভায় বেশ কিছু নতুন মুখ আসবে বলে জানা গেছে।

আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথের জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তবে শপথের জন্য নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের তালিকা এখনও মন্ত্রিপরিষদ বিভাগে আসেনি বলে জানান তিনি।

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বৃহস্পতিবার মন্ত্রিসভার সদস্যরা শপথ নেওয়ার পরপরই মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে। তবে সবই নির্ভর করে প্রধানমন্ত্রীর ওপর।

গত রোববার জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ দিন ২৯৯টি আসনে ভোটগ্রহণ শুরু হলেও অনিয়মের অভিযোগে ময়মনসিংহ–৩ আসনে ভোট স্থগিত করে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া নওগাঁ–২ আসনে একজন প্রার্থী মারা যাওয়ায় সেখানে ভোট স্থগিত করে ইসি। এই আসনে ভোট হবে আগামী ১২ ফেব্রুয়ারি।

মোট ২৯৮টি আসনের ফলাফল ঘোষণা করে ইসি। এতে দেখা যায়, আওয়ামী লীগ এককভাবে ২২২ আসনে জয়লাভ করে। এছাড়া জাতীয় পার্টি ১১টি, কল্যাণ পার্টি, ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল একটি করে আসনে জয়লাভ করে। এছাড়া এবার চমক জাগিয়ে ৬২টি আসনে জয় পায় স্বতন্ত্র প্রার্থীরা।

এরই মধ্যে টানা চতুর্থ ও পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাওয়া আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ভারত, রাশিয়া, চীন, জাপানসহ অনেক দেশ।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই করা হয় ১ থেকে ৪ ডিসেম্বর। আর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা হয় ৬ থেকে ১৫ ডিসেম্বর।

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ করা হয় ১৮ ডিসেম্বর। ওই দিনই প্রচার শুরু করেন প্রার্থীরা। এরপর গত শুক্রবার সকাল ৮টা পর্যন্ত চলে প্রচার।

এবারের নির্বাচনে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে ২৮টি দল অংশ নেয়। বিএনপিসহ বাকি সমমনা দলগুলো অংশ নেয়নি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।