• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৫ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

যান্ত্রিক ত্রুটি-গ্যাস সঙ্কট ছাড়ছেইনা যমুনা সারকারখানারঃ আবারও গ্যাস প্রেসার না থাকায় উৎপাদন বন্ধ

বারবার যান্ত্রিক ত্রুটি ও গ্যাস সঙ্কটের কবলে পড়ে উৎপাদন ব্যহৃত বন্ধ হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ও দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানায় (জেএফসিএল)। সোমবার (৮ মে) সন্ধ্যায় কারখানার গ্যাস প্রেসার জিরো হওয়ায় প্লান্ট অটোট্রিপ করে অ্যামোনিয়া ও ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে যায় বলে জানাগেছে।

কারখানা সূত্রে জানা গেছে, ১৯৯১ ইং সালে প্রতিষ্ঠিত যমুনা সারকারখানা দৈনিক ১৭০০ মেঃটন দানাদার ইউরিয়া সার উৎপাদনে সক্ষম। প্রতিষ্ঠার পর থেকে এ কারখানা উত্তরবঙ্গের ১৬ জেলাসহ দেশের ১৯টি জেলায় কৃষকদের মাঝে দ্রুততম সময়ে সারের চাহিদা পূরণ করে আসছে। যমুনা সারকারখানা বাণিজ্যিক ভাবে ১৯৯২ সালের ১লা জুলাই দানাদার ইউরিয়া উৎপাদন শুরু করে। এ সারকারখানাটি ৩৭০ পিএসআই চাপে ৪৬ এমএমসিএফডি গ্যাস প্রয়োজন হয়। গ্যাস সরবরাহ ২৫০ পিএসআই থেকে ১৫০ পিএসআইএ নেমে এলে সার উৎপাদন কমে আসলেও কারখানা চালু রাখার চেষ্টা করে কারখানা কর্তৃপক্ষ। গত ২০২১ ইং সালের শেষ দিকে ২০০ কোটি টাকায় ওভার হোলিং শেষে সার উৎপাদনে যেতে না যেতেই যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় ২৭/০৩/২০২২ইং সার উৎপাদন বন্ধ করে দেয় কারখানা কর্তৃপক্ষ।

১৬ এপ্রিল মেরামত শেষে কারখানা চালু হলেও গ্যাস সংকটের কারনে সার উৎপাদন বন্ধ হয়ে যায়। আবার ০১/০৫/২০২২ ইং তারিখে সার উৎপাদন শুরু হলেও ৭মে কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় আবারও কারখানার উৎপাদন বন্ধ করা হয়। মেরামত শেষে ১০/০৫/২০২২ ইং তারিখে কারখানা চালু করলেও গ্যাস সংকটের কারনে আবারও সার উৎপাদন বন্ধ হয়ে যায়।

২১/১২/২০২২ ইং তারিখে সার উৎপাদন শুরু হয়। গত ২৩/০১/২০২৩ ইং তারিখে ভোরে যান্ত্রিক ত্রুটির কারনে সার উৎপাদন বন্ধ হয়ে যায়। আবার ০৫/০২/২০২৩ ইং তারিখে রাতে কারখানা বন্ধ হয়ে ৩/০২/২০২৩ ইং তারিখে সার উৎপাদন শুরু হয়। তারপর ৯দিন কারখানা বন্ধ থাকার পর গত ২২/০৩/২০২৩ ইং তারিখে পুনরায় সার উৎপাদন শুরু হয় বলে জানাগেছে। একদিকে কারখানা সচল রাখতে সরকার হাজার হাজার কোটি টাকা ব্যয় করলেও দ্বিগুন অঙ্কের টাকা সরকারকে রাজস্ব হারাতে হচ্ছে বলে অভিজ্ঞমহল মনে করছে। গ্যাস প্রেসার পেলে অ্যামোনিয় ষ্টার্টআপ করে সার উৎপাদন শুরু হবে বলে জানাগেছে।

এ বিষয়ে যমুনা সারকারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শহীদুল্লাহ খান বলেন, কারখানায় যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় সার উৎপাদন বন্ধ হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।