• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ময়মনসিংহ সিটি করপোরেশন পর্যাপ্ত নিরাপত্তায় ভোট উৎসব আজ, মেয়র ও কাউন্সিলর প্রতিদ্বন্ধী-২২২

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে দেশের দ্বাদশ ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) দ্বিতীয় সাধারণ নির্বাচন আজ (৯মার্চ) শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহন চলবে। এরপর নগরীর টাউন হলের অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়াম থেকে ১২৮টি কেন্দ্র থেকে প্রাপ্ত ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

সিটির মোট ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন ভোটার তাদের ভোটদানের মাধ্যমে ২২২জন প্রার্থীর মধ্য থেকে নির্বাচিত করবেন ৪৪জন মেয়রসহ কাউন্সিলরদের। অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশন ও প্রশাসন প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহন করার বিষয়টি নিশ্চিত করে ময়মনসিংহ সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন অফিসার মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী বলেন প্রচার-প্রচারণা পর আজ উৎসবমূখর পরিবেশে ভোট উৎসব অনুষ্ঠিত হবে।

অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশনের চাহিদা মোতাবেক পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করে আন্তর্জাতিক মানদন্ডের নির্বাচন উপহার দেওয়ার সকল প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি মোঃ শাহ আবিদ হোসেন।

তিনি আরো বলেন, অংশগ্রহনমূলক এই নির্বাচনের সুষ্ঠু পরিবেশ কেউ বিঘিœত করার চেষ্টা করলে তার বিরুদ্ধ কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

ময়মনসিংহ সিটি নির্বাচনে ৫ জন মেয়র প্রার্থী ছাড়াও নগরীর ৩২টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ এবং ১১টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রার্থী রয়েছেন ৬৯ জন। সিটির ১১নং ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্ধিতায় কাউন্সিলর নির্বাচিত হওয়ায় ৩২টি ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচন হবে। সিটিতে মোট ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন।

ভোটযুদ্ধে মেয়র পদের প্রার্থীরা হলেন- সদ্য পদত্যাগী মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু (দেয়াল ঘড়ি), জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম (ঘোড়া), শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদেকুল হক খান মিল্কী টজু (হাতি), কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ ড. রেজাউল হক (হরিণ) এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মন্ডল (লাঙ্গল)।

শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত শহরের সার্কিট হাউজ মাঠ থেকে ইভিএম বিতরণ শুরু করে । ১৩৪ জন প্রিজাইডিং কর্মকর্তার কাছে আইনশৃঙ্খলা বাহিনীসহ এই ইভিএম বুঝিয়ে দেন।

ময়মনসিংহ আঞ্চলিক নির্বাচন কমিশন অফিস সূত্রে জানা যায়, নগরীর ৩৩ ওয়ার্ডের ১২৮টি ভোট কেন্দ্রের ৯৯০ বুথে ভোট গ্রহণ হবে। এজন্য দেড় হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রস্তুত রাখা হয়েছে।

রিটার্নিং অফিসার জানান, স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি ৭ প্লাটুন বিজিবি, পুলিশ, আর্মড পুলিশ এবং আনসার সদস্য, ১৭ টিম র‌্যাব ছাড়াও ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। প্রতিটি ভোটকেন্দ্রে ৪ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রলোতে ৫ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।

মসিক এর দ্বিতীয় সাধারণ নির্বাচন দুই সপ্তাহব্যাপী আনন্দ ও উৎসবমূখর পরিবেশে ব্যাপক প্রচার-প্রচারণায় ব্যাপক মাইকিং ও পোস্টারিং, লিফলেট ও পথসভার পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমও ব্যবহার করছেন প্রার্থীরা। ভোটারদের মন জয় করতে সকাল থেকে গভীর রাত পর্যন্ত পাড়া-মহল্লায় বাড়ি বাড়ি গিয়ে মেয়র কাউন্সিলররা শেষ মুহূর্তের প্রচারে দিন-রাত ব্যস্ত সময় পার করছেন। প্রার্থীদের নির্বাচনী শ্লোগানে মুখরিত নগরীর অলি- গলিতে গানের মাধ্যমে ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছেন তারা। প্রার্থীদের পাশাপাশি তাদের দলীয় নেতাকর্মী ও শুভাকাঙ্ক্ষীরাও ঘরে ঘরে গিয়ে ভোট প্রার্থনার করেন।

এবারের নির্বাচনে পাড়া-মহল্লায় বাড়ি বাড়ি গিয়ে মেয়র কাউন্সিলর প্রার্থীদের প্রচার-প্রচারণা হাজার হাজার মহিলা অর্ংশ নেন। প্রতি সংরক্ষিত মহিলা ও সাধারণ কাউন্সিলরসহ মোট ২১৭ জন নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। প্রতি ওয়ার্ডে গড়ে এক থেকে দেড় শতজন মহিলাসহ সর্বমোট বিশ হাজার মহিলা কর্মী প্রতিদিন নিজ নিজ প্রার্থীর লিফলেট নিয়ে প্রচারণা করছেন। আর ৫জন মেয়র পদেও প্রায় ১০ হাজার মহিলা প্রতিদিন নিজ নিজ প্রার্থীর লিফলেট নিয়ে প্রচারণা করছেন। এতে প্রায় ত্রিশ হাজার মহিলা কর্মী প্রচার প্রচারণা অংশ নেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।