• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৪ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ময়মনসিংহ নগরীর পাটগুদাম ব্রীজ মোড়ের আড়াই শতাধিক অবৈধ দোকানপাট উচ্ছেদ

দীর্ঘদিন ধরে গড়ে উঠা ময়মনসিংহ পাটগুদাম ব্রীজমোড়ে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত আড়াই শতাধিক অবৈধ দোকানপাট উচ্ছেদ করা হয়েছে। জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, সড়ক বিভাগ ও সিটি কর্পোরেশন যৌথভাবে ব্যাপক উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। সরকারি জায়গার উপর গড়ে উঠা এসব অবৈধ দোকান থেকে স্থানীয় প্রভাবশালী চক্র মোটা অংকের ভাড়া আদায় করে আসছিল।

ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, ময়মনসিংহ নগরীতে ইদানিং অনেক যানজটে অতিষ্ট মানুষ। সর্বসাধারণের কষ্ট ও দুর্ভোগ লাঘবের উপায় খোঁজতে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ছুটির দিন সকালে পরিদর্শণে বের হন ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক ও ময়মনসিংহের পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভূঞাসহ একটি টীম।

তিনি আরো জানান, অবৈধ দোকানপাট গড়ে উঠায় পাটগুদাম ব্রীজমোড়ে যানজট লেগেই থাকে। ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের নির্দেশনায় জেলা আইন শৃংখলা কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নের অংশ হিসেবে পুলিশ বিভাগের সহযোগীতায় সওজ ও জেলা প্রশাসনের জায়গায় গড়ে উঠা আড়াই শতাধিক অবৈধ দোকানপাট উচ্ছেদ করা হয়েছে। জেলায় এরূপ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম।

জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, সড়ক বিভাগ ও সিটি কর্পোরেশন যৌথভাবে এই উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম, ময়মনসিংহ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ওয়াহিদুজ্জামান, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহীনূর ইসলাম ফকির, সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ রানা, সহকারি কমিশনার ভূমি ইবনে মিজান, ময়মনসিংহ সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ খলিলুর রহমান, কোতুয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহ কামাল আকন্দ, ময়মনসিংহ জেলা ট্রাফিক বিভাগের টিআই এডমিন সৈয়দ মাহবুবুর রহমান, সড়ক বিভাগের উপ-সহকারি প্রকৌশলী নূরে আলম কামাল পাশা, পরিবহন সংশ্লিস্ট বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাসুদ রানা জানান, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু’র নির্দেশনায় এই নগরীর বিভিন্ন স্থানে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। এর মাধ্যমে একটি বাসযোগ্য নগরী উপহার দেয়ার লক্ষ্যে নিয়মিত অভিযানের অংশ হিসেবে পাটগুদাম মোড়ে যৌথভাবে এই উচ্ছেদ পরিচালনা করা হয়।

ময়মনসিংহ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ওয়াহিদুজ্জামান জানান, পাটগুদাম ব্রীজ মোড়ের যানজট নিরসনে প্রায় আট কোটি টাকা ব্যয়ে ইন্টারসেকশন বাস্তবায়নের মাধ্যমে মোড়ের জায়গা অনেক প্রশস্ত করা হয়। এরপর ইন্টারসেকশনের একটি বাইপাস লেন পুরোপুরি অবৈধভাবে দখল করে সিএনজি স্ট্যান্ড বসিয়ে দেয়। তা ছাড়া সওজ এর জায়গাতেও অবৈধভাবে দোকানপাট তৈরি করা হয়। উচ্ছেদ অভিযানে ওই সব অবৈধ দোকানগুলো ভেঙ্গে ফেলা হয়েছে।

কোতুয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত শাহ কামাল আকন্দ জানান, শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত পাটগুদাম মোড়ের গণসৌচাগারের পেছন থেকে ব্রহ্মপূত্র ব্রীজের পাশে জয়বাংলা চত্বর পর্যন্ত এবং ওপারে ব্রহ্মপূত্র ব্রীজ থেকে পাটগুদাম স্মৃতিসৌধ পর্যন্ত আড়াই শতাধিক অবৈধ পাট উচ্ছেদ করা হয়। এসময় অফিসারসহ প্রায় শতাধিক পুলিশ সদস্য উচ্ছেদ অভিযানে সহযোগীতা করেন।

জেলা ট্রাফিক বিভাগের টিআই এডমিন সৈয়দ মাহবুবুর রহমান, ব্রীজমোড়ের অবৈধ দোকানপাট গড়ে উঠার কারণে এবং রাস্তার উপর সিএনজি স্ট্যান্ড গড়ে উঠায় এই মোড়ে প্রায় সারাক্ষণ যানজট লেগেই থাকে। ট্রাফিক পুলিশ দিনরাত আপ্রাণ চেষ্টা করে এই মোড়ের যানজট নিয়ন্ত্রণে হিমসীম খাচ্ছে। বর্তমান পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভূঞা ময়মনসিংহে যোগদানের পর বিভিন্ন স্তরের মানুষের সাথে আলোচনা করে অবগত হন যে এই শহরের যানজটের কারণ গুলো এবং কীভাবে তার প্রতিকারের করা হয়। তারই আলোকে পুলিশ সুপার মাছুম আহম্মেদ ভূঞা মহোদয় যানজট নিরসনে ২৪টি পদক্ষেপ বাস্তবায়নের সিদ্ধান্ত নেন। যার ধারাবাহিকতায় শনিবার এই অভিযান পরিচালনা করা হয়। উচ্ছেদকৃত স্থানে যাতে আবারো দখল করে নিতে না পারে, তার জন্য অস্থায়ীভাবে সিএনজি স্ট্যান্ড বসানোর পদক্ষেপ নিয়েছেন টিআই এডমিন সৈয়দ মাহবুবুর রহমান ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।