• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ময়মনসিংহে ৪টি নগর মাতৃসদন ও স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন

তৃণমূল পর্যায়ে নাগরিক মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) বাস্তবায়িত একটি নগর মাতৃসদন এবং তিনটি স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

সোমবার দুপুরে শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে স্থানীয় সরকার বিভাগের আরবান প্রাইমারি হেলথ কেয়ার (ইউপিএইচসিডিপি) সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট ২য় পর্যায় প্রকল্পের উদ্বোধনের মাধ্যমে এ স্বাস্থ্যসেবা কেন্দ্রসমূহ উদ্বোধন করা হয়। স্বাস্থ্যকেন্দ্রসমূহ পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টারের পরিচালনায় এ প্রকল্পের আওতায় বাস্তবায়ন করবে ময়মনসিংহ সিটি কর্পোরেশন।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পাশাপাশি আরও স্বাস্থ্যসেবা কেন্দ্র চালু করা এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি ছিলো, তা এই নগর মাতৃসদন ও স্বাস্থ্যসেবা কেন্দ্র উদ্বোধনের মাধ্যমে কিছুটা হলেও পূর্ণ হতে চলেছে। তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ কেন্দ্রসমূহ।

সেবাপ্রদানকারী ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের উদ্দেশ্যে মেয়র টিটু বলেন, ভালো ব্যবহার ও ভালো সেবা দিয়ে মানুষের মন জয় করতে হবে। মনে রাখতে হবে সাধারণ জনগণের সেবার জন্যই মাননীয় প্রধানমন্ত্রী এ সুযোগ দিয়েছেন।

উদ্বোধন পরবর্তীতে জামতলা স্বাস্থ্যসেবা কেন্দ্রে মেয়র টিটু কয়েকজন মুক্তিযোদ্ধা ও অসহায় নাগরিকের মাঝে স্বাস্থ্য কার্ড বিতরণ করেন। এর মাধ্যমে কার্ডধারী নাগরিকগণ আজীবন এ কেন্দ্র সমূহ থেকে বিনামূল্যে চিকিৎসাসেবা গ্রহণ করতে পারবেন।

এ অনুষ্ঠানে মেয়র আরও জানান, দ্রæতই বাগমারায় ১১ কোটি টাকা ব্যয়ে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের একটি ৬ তলা হাসপাতাল এর কাজ শুরু হবে, যা আগামী ৬ মাসের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা যায়। এছাড়া আগামী ১ বছরের মধ্যে গোয়াইলকান্দীতেও আরেকটি হাসপাতাল নির্মাণ করা হবে।

সিটি কর্পোরেশনের নগর মাতৃসদন ও স্বাস্থ্যসেবা কেন্দ্রসমূহে স্বল্পমূল্যে বিভিন্ন মেডিকেল পরীক্ষাসহ ডাক্তারের পরামর্শ ও চিকিৎসাসেবা পাওয়া যাবে। এছাড়া, গর্ভবতী মা, নারী, শিশু, কিশোর-কিশোরী, আচরণ পরিবর্তন, বিভিন্ন সাধারণ রোগ, অ্যাম্বুলেন্স সেবাসহ ২২টি সেবা নাগরিকগণ নিতে পারবেন।

উল্লেখ্য, নগরীর ব্রাহ্মপল্লীতে একটি নগর মাতৃসদন, এবং সানকিপাড়া জামতলা, শম্ভুগঞ্জ গোলচত্বর ও খাগডহরে স্বাস্থ্যসেবাকেন্দ্রসমূহ উদ্বোধন করা হয়েছে।

এই প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন এ প্রকল্পের পরিচালক (যুগ্ম-সচিব) আবুল ফয়েজ মোঃ আলা উদ্দিন খান। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলীর সভাপতিত্বে ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এইচ কে দেবনাথের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন ময়মনসিংহের পরিচালক স্বাস্থ্য ডাঃ মোঃ শাহ আলম, জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী নুরুল আমিন কালাম, বিএমএ ময়মনসিংহ শাখার সাধারণ সম্পাদক ডাঃ এইচ এ গোলন্দাজ তারা এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ বাবুল হোসেন, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলামসহ কাউন্সিলরবৃন্দ।।

এছাড়া এ অনুষ্ঠানে মসিকের ভারপ্রাপ্ত সচিব অন্নপূর্ণা দেবনাথসহ অন্যান্য বিভাগ ও শাখা প্রধান, পরিবার পরিকল্পনা বিভাগের প্রতিনিধি, সাংবাদিকবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।