• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ময়মনসিংহে ডেঙ্গু প্রতিরোধে স্কুলভিত্তিক সচেতনতা ক্যাম্পেইন উদ্বোধনে মেয়র টিটু

শিক্ষার্থীদের মাধ্যমে নগরীর ঘরে ঘরে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বার্তা পৌঁছে দেয়ার মাধ্যমে পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ সৃষ্টির লক্ষ্যে মঙ্গলবার থেকে স্কুলভিত্তিক সচেতনতা ক্যাম্পেইন কর্মসূচীর উদ্বোধন করেছেন ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক) মেয়র ও মহানগর আওয়ামীলীগ সভাপতি মোঃ ইকরামুল হক টিটু।

মঙ্গলবার সকালে নগরীর প্রিমিয়ার আইডিয়াল হাই স্কুল ও ময়মনসিংহ জিলা স্কুল মিলনায়তনে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা ক্যাম্পেইন কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র টিটু।

ময়মনসিংহ জিলা স্কুল মিলনায়তনে আয়োজিত ক্যাম্পেইনে প্রধান অতিথির বক্তব্যে মেয়র টিটু বলেন, ডেঙ্গু প্রতিরোধের উপায় ও ডেঙ্গু হলে কী করণীয় সে সম্পর্কে শিশুদের আরো সচেতন করা হলে ডেঙ্গু সচেতন সমাজ গড়ে উঠবে। এ লক্ষ্যেই আমরা স্কুলে স্কুলে সচেতনতা ক্যাম্পেইন শুরু করেছি। এই শিশুরা সচেতনতার দূত হয়ে ডেঙ্গু সম্পর্কে নিজের পরিবারসহ আশপাশের এলাকায় আরও সচেতন করে তুলবে।

এ সময় মেয়র ডেঙ্গু প্রতিরোধে নিজ নিজ বাসাবাড়ি আঙ্গিনা পরিস্কার রাখার জন্য এবং বাসার কোথাও পানি জমে থাকলে নিজ নিজ দায়িত্বে তা অপসারণের এবং পরিবারের সবাইকে উদ্বুদ্ধ করার জন্য উপস্থিত শিশুদের আহবান জানান।

এছাড়াও ডেঙ্গু প্রতিরোধে এ কার্যক্রমের সাথে মশক নিধনে ক্রাশ প্রোগ্রামের ও উদ্বোধন করেন মেয়র টিটু। এর আওতায় মসিকের ৩৩ টি ওয়ার্ডে প্রতিটি হটস্পটকে বিশেষ নজরে রেখে পরিকল্পনা মোতাবেক এডাল্টি সাইড ও লার্ভিসাইড প্রয়োগ করা হচ্ছে।

মসিক মেয়র জানান, যদিও ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকায় এখন ও ডেঙ্গরু প্রাদুর্ভাব দেখা যায়নি, তারপরও দেশে ডেঙ্গুর ঊর্ধ্বমুখী পরিস্থিতি যতদিন বিরাজ করবে ততদিন স্কুলভিত্তিক সচেতনতা ক্যাম্পেইন ও ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করা হবে।

উল্লেখ্য, ডেঙ্গু প্রতিরোধে এডাল্টি সাইড ও লার্ভিসাইড প্রয়োগের পাশাপাশি সচেতনতা বৃদ্ধিতে লক্ষ্যে মাইকিং, লিফলেট বিতরণ, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। এ ছাড়া ডেঙ্গু লার্ভা সনাক্তকরণে ও অভিযান পরিচালনা করছে ময়মনসিংহ সিটিকর্পোরেশন। যে কোন ভবনবা প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলে তা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করবে ময়মনসিংহ সিটিকর্পোরেশন।

ক্যাম্পেইন সভাপতিত্ব করেন মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী। এ সময় ওয়ার্ড কাউন্সিল নিয়াজ মোর্শেদ, শীতল সরকার, সংরক্ষিত আসনের কাউন্সিলর শাম্মী আক্তার মিতু ও হামিদা পারভীন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এইচ কে দেবনাথ, ময়মনসিংহ জিলা স্কুলের প্রধান শিক্ষক রত্না সাহা, প্রিমিয়ার আইডিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ চাঁন মিয়া, মসিক মেডিকেল অফিসার ডাঃ আসামাউল ইসলাম রুপা, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ ফাহমিদা ইসলাম লিমা সহঅন্যান্য শিক্ষকবৃন্দ, ছাত্র ছাত্রীবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।