• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মোংলা বন্দর দিয়ে তৈরী পোশাক রপ্তানি বাড়ছে

সমুদ্র পথে বিদেশি পণ্য আমদানিতে শীর্ষে থাকা মোংলা বন্দর দিয়ে এখন নিয়মিত পণ্য রপ্তানি করা হচ্ছে। পদ্মা সেতু চালু হওয়ার পর মোংলা বন্দর দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে গার্মেন্টস পণ্য। ২০২২ সালের ২৭ জুলাই এ বন্দর ব্যবহার করে বিশ্বের বিভিন্ন দেশে তৈরী পোষাক রপ্তানির নবযুগের সূচনা হয়।

এরই ধারাবাহিকতায় ৬ জুন মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় বন্দরের ৫ নম্বর জেটি থেকে ১০টি ফ্যাক্টরীর তৈরী পেশাক নিয়ে ইউরোপের পোল্যান্ডের উদ্দেশ্য রওনা করে সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজ ‘এমভি মার্কস কিনজহো।’

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব মো. মাকরুজ্জামান জানান, ঢাকার ফকির নিটওয়ার, এপেক্স লিংগারি, এপেক্স স্পিনিং, নিট কনসার্ন, ফ্লামিংগো ফ্যাশান, অনন্ত গার্মেন্টস, লিবার্টি নিটওয়ার, স্টালিং ডেনিমস, এ.কে. এম নিটওয়ার, স্টালিং স্টাইলস লিমিটেড নামের ১০টি গার্মেন্টস ফ্যাক্টরীতে তৈরী বাচ্চাদের পোশাক, হেয়ার ব্যান্ড, লেগিংস, টাউজারসহ বিভিন্ন ধরনের পোষাকের চালান নিয়ে ইউরোপের পোল্যান্ডের উদ্দেশ্যে মোংলা বন্দর ছেড়ে যায় কন্টেইনারবাহী জাহাজটি।

বন্দরের এই কর্মকর্তা আরো জানান, ইউরোপ আমেরিকা মহাদেশের বিভিন্ন দেশে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের চাহিদা বৃদ্ধির কারনে তৈরী পোষাকের আরো একটি চালান আগামী ২২ জুন মোংলা বন্দর দিয়ে ইউরোপে রপ্তানি করা হবে। ‘এমভি মার্কস মোংলা’ নামক বিদেশি জাহাজে করে দেশে তৈরী পোষাক পাঠানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় গার্মেন্টস ব্যবসায়ী ও পোষাক রপ্তানিকারকরা মোংলা বন্দর ব্যবহার করে তাদের উৎপাদিত পণ্য কম সময়ে স্বল্প খরচে বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দিচ্ছেন। একই সাথে পোষাক তৈরীর কাঁচামাল এ বন্দর দিয়ে আমদানি করে খুব সহজেই তাদের কারখানায় নিয়ে যেতে পারছেন গার্মেন্টস মালিকরা। তিনি আরো বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টা, ইতিবাচক দৃষ্টিভঙ্গি এবং পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে মোংলা বন্দর।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।