• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মোংলা বন্দরে যুক্ত হচ্ছে অত্যাধুুনিক ৬ জলযান

পদ্মা সেতু চলুর পর আমদানি-রপ্তানি বাণিজ্যের চাপ সামাল দিতে রাজধানীর সব থেকে কাছের আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলায় এবার যুক্ত হচ্ছে অত্যাধুনিক ছয়টি জলযান। মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির ধারাবাহিকতায় ৭৬৭ কোটি টাকা ব্যয়ে কেনা হচ্ছে এসব জলযান। ছয়টি জলযানের মধ্যে এ বছরের শেষে বন্দরে আসবে হংকংয়ের চিউলি শিপইয়ার্ডে নির্মিত দুটি টাগবোট। বাকি চারটি জলযান আসবে আগামী বছরের জুন মাসে।

তবে সেগুলো বাংলাদেশে তৈরি হচ্ছে। এর মধ্যে সার্স অ্যান্ড রেসকিউ ভ্যাসেল তৈরি হচ্ছে খুলনা শিপইয়ার্ডে, আর বাকি তিনটি তৈরি হচ্ছে নারায়াণগঞ্জের কর্নফুলি শিপইয়ার্ডে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী (মেরিন) কমান্ডার মোমেন উল্লাহ মোহাম্মদ জিয়াউল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

মোংলা বন্দরের এই কর্মকর্তা জানান, পদ্মা সেতু চালুর পর দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের দ্বিতীয় লাইফ লাইন রাজধানীর সব থেকে কাছের আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলার ‘আপগ্রেডেশন অব মোংলা পোর্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় অত্যাধুনিক এই জলযানগুলো কেনার জন্য আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ইতিমধ্যেই পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। ছয়টি জলযান হচ্ছে-একটি পাইলট মাদার ভ্যাসেল, দুটি টাগবোট, একটি সার্স অ্যান্ড রেসকিউ ভ্যাসেল (উদ্ধারকারী জাহাজ), একটি সার্ভে অ্যান্ড রিসার্স ভ্যাসেল ও একটি বয়লিং ভ্যাসেল। এর মধ্যে পাইলট মাদার ভ্যাসেল নির্মাণে ব্যয় হচ্ছে ১৯১ কোটি ২৮ লাখ টাকায়। এ জাহাজটি বন্দরে যুক্ত হলে মাদার ভ্যাসেল থেকে পাইলট ও বিদেশি নাবিকদের জাহাজ থেকে নদীর তীরে আনা নেওয়া কাজ আরও সহজ হবে।

এছাড়া জাহাজটির মাধ্যমে জরুরি প্রয়োজনে বন্দরের নিরাপত্তার জন্য টহল দেওয়া সম্ভব হবে।

মোংলা বন্দরে ডিসেম্বরের মধ্যে সংযুক্ত হওয়া টাগবোট দুটির জন্য ব্যয় হচ্ছে ২৩৩ কোটি ৩৮ লাখ টাকা। টাগবোট দুটি মোংলা বন্দরে আসার পর বন্দরে অবস্থানরত জাহাজ মুরিং (ভেড়াতে এবং ঘোরাতে) করা সহজ হবে।

এছাড়া এ টাগবোটের মাধ্যমে মাদার ভ্যাসেলকে (বিদেশি জাহাজ) প্রপেলার বন্ধ অবস্থায় টেনে আনা এবং দুর্ঘটনা কবলিত জাহাজ টেনে নেওয়া ও অন্যান্য জাহাজের সাহায্যকারী হিসেবে কাজ করবে। আগামী বছরে মোংলা বন্দরে যুক্ত হতে যাওয়া উদ্ধারকারী জাহাজ সার্স অ্যান্ড রেসকিউ ভ্যাসেল কেনায় ব্যয় হচ্ছে ১১৩ কোটি ৪৪ লাখ টাকা।

অত্যাধুনিক এ জাহাজ দিয়ে সমুদ্রে দুর্ঘটনা কবলিত জাহাজ খুঁজে বের করা এবং দুর্ঘটনা কবলিত জাহাজের নাবিক ও কর্মকর্তা ও কর্মচারীদের উদ্ধার করা যাবে। এছাড়া এই জাহাজের সাহায্যে ঝড়, জলচ্ছ্বাসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে বন্দরে আসা অন্য জাহাজে ক্ষয়ক্ষতি কমবে।

আগামী বছর মোংলা বন্দরে যুক্ত হওয়া সার্ভে অ্যান্ড রিসার্স ভ্যাসেলটি বন্দর সংশ্লিষ্ট গবেষণার কাজে ব্যবহৃত হবে। সার্ভে অ্যান্ড রিসার্স ভ্যাসেলটি কেনায় ব্যয় হয়েছে ১১৩ কোটি ৪৪ লাখ টাকা। জাহাজটির মাধ্যমে নদী ও সমুদ্রে বিভিন্ন ধরনের জরিপের কাজে এবং সামুদ্রিক প্রাণী সম্পর্কে গবেষণার কাজ করা সহজ হবে।

এছাড়াও আগামী বছর মোংলা বন্দরে ১২৬ কোটি ৩৭ লাখ ব্যয়ে কেনা অত্যাধুনিক বয়লিং ভ্যাসেলটির মাধ্যমে বন্দর চ্যানেলে বয়া স্থাপন ও বিভিন্ন সিগন্যাল দেওয়ার জন্য হয়েছে। এটি দিয়ে স্বল্প সময়ে চ্যানেলের উপযুক্ত স্থানে সহজে

বয়া স্থাপন ও বিভিন্ন সিগন্যাল বাতি দ্রত স্থাপন করা হবে বলেও জানান মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান পরিকল্পনা কর্মকর্তা মো, জহিরুল হক।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জানান, ‘আপগ্রেডেশন অব মোংলা পোর্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় অত্যাধুনিক ৬টি জলযান মোংলা বন্দরে সংযুক্ত হলে বন্দরের সক্ষমতা কয়েকগুণ বেড়ে যাবে। এসব ডলযানের মধ্যে এ বছর দুটি এবং আগামী বছর চারটি জলযান মোংলা বন্দরে যুক্ত হবে। তখন মোংলা বন্দরের আমদানি-রপ্তানির চাপ সহজেই সামাল দেওয়া সম্ভব হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।