• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৪ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মোংলা বন্দরে যুক্ত হচ্ছে সর্বাধুনিক প্রযুক্তি সম্পন্ন দুটি টাগ বোট

মনির হোসেন,মোংলাঃ
সময়ের সাথে সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছে বাংলাদেশের অর্থনীতি। বিশ্ব বাণিজ্য ধারার সাথে তাল মেলাতে সময়োচিত পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশের বানিজ্য অঙ্গন। প্রতিনিয়ত এখানে সংযোজিত হচ্ছে নতুন নতুন উদ্যোগ। বিশ্ব বানিজ্যের আধুনিক ধারা ও সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় পিছিয়ে নেই বাংলাদেশ। সেই ধারাবাহিকতায় আজ উম্মোচিত হচ্ছে নতুন এক দিগন্ত। দেশের বাণিজ্য দিগন্তে নতুন এক সম্ভাবনার নাম মোংলা বন্দর। অচিরেই বাংলাদেশের সাথে বিশ্বের সংযোগের নাম হতে চলেছে মোংলা বন্দর। এই বন্দরে সংয়োজিত হচ্ছে নতুন দুটি ৭০ টন বোলার্ড পুল টাগ বোট। বোট দুটি নির্মান করবে হংকংয়ের বিশ্বথ্যাত জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান চিওলি শিপইয়ার্ডস।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) এ ব্যাপারে মোংলা বন্দর কর্তৃপক্ষ ও চিওলি শিপইয়ার্ডের স্থানীয় প্রতিনিধি ই ইঞ্জিনিয়ারিং লি: এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরি। অনুষ্ঠানে নিশেষ অতিথি ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের মাননীয় সচিব মেজবাহউদ্দিন চৌধুরি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা, ওএসপি, এনপিপি, আরসিডিএস, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি ও ই ইঞ্জিনিয়ারিং লি: এর চেয়ারম্যান তরফদার মো: রুহুল আমিন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা বলেন, “মোংলা বন্দর কর্তৃপক্ষের জন্য নির্মিতব্য ২ টি ৭০ টন বোলার্ড পুলের টাগ বোট বাংলাদেশের এ যাবত কালের সর্বোচ্চ বোলার্ড পুল ক্ষমতা সম্পন্ন এবং সর্বাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ টাগ বোট যাতে অত্যাধুনিক জাপানী ও ইউরোপিয়ান ম্যাশিনারি ও যন্ত্রপাতি সংযোজিত করা হবে। টাগ বোট দুটি বন্দরে আগত যেকোন ধরণের বড় বৈদেশিক জাহাজের বার্থিং, আনবার্থিং, টয়িং, পুশ/পুল অপারেশন ছাড়াও ফায়ার ফাইটিং, অন্য জাহাজের দুর্ঘটনাকালীন সেলভেজ সহযোগিতা ইত্যাদি জরুরী কাজ সম্পাদনে ব্যবহৃত হবে। বোর্ড দুটি বন্দরের সক্ষমতা বহুগুনে বৃদ্ধি করবে এবং মোংলা বন্দর কর্তৃপক্ষকে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন বন্দরে পরিনত করতে অগ্রনী ভূমিকা রাখবে। আজকের এই চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে এই যুগান্তকারী একটি প্রকল্পের সূচনা হতে চলেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের বহরে বর্তমানে পাঁচটি টাগ বোর্ড রয়েছে। তন্মধ্যে চারটি ত্রিশ বছরের অধিক পুরাতন হওয়ায় টাগ বোট গুলোর কর্ম ক্ষমতা হ্রাস পেয়েছে এবং বোলার্ড পুল ৩ টন ও তদনিম্ন হওয়ায় বড় জাহাজ হ্যান্ডলিং করতে অসুবিধা হয়। বর্তমানে হারবারিয়া এলাকায় সাধারনত ৪৫ হাজার জিআরটি এবং জেটিতে ৪০ হাজার জিআরটি পর্যন্ত জাহাজ আগমন হলেও টাগ বোট দুইটি মোংলা বন্দরের বহরে যুক্ত হলে বন্দরের বর্তমান অগ্রগতির ক্রমধারায় ভবিষ্যতে আরো অধিক ধারণ ক্ষমতার বড় জাহার হ্যান্ডলিং ও জরুরি প্রয়োজনে সেলভেজ করতে সক্ষম হবে। চিওলি শিপইয়ার্ড, হংকং একটি পুরাতন দির্ঘদিনের অভিজ্ঞতা সম্পন্ন ও প্রথম সারীর আন্তর্জাতিক মানের জাহাজ নির্মাণ ও মেরামতকারী প্রতিষ্ঠান। অতিতে অত্র প্রতিষ্ঠান এশিয়া অঞ্চলসহ বিশ্বের বিভিন্ন দেশে সুনামের সহিত গুনগত মানসম্পন্ন টাগ বোট সরবরাহ করা হয়েছে। সুতরাং আমি দৃঢ় ভাবে আশাবাদি চিওলি শিপইয়ার্ড মোংলা বন্দরের চাহিদা মোতাবেক দুইটি টাগ বোট গুনগত মান নিশ্চিত করে সফলভাবে নির্মানপূর্বক যথাসময়ে হস্তান্তর করতে সক্ষম হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, এমপি বলেন, ‘‘টাগ বোট দুটি নির্মিত হলে মোংলা বন্দর কর্তৃপক্ষের অপারেশনাল কার্যক্রম সহজতর করা সম্ভব হবে ও অধিক ক্ষমতা সম্পন্ন জাহাজ হ্যান্ডলিং করতে সক্ষম হবে।ফলে মোংলা বন্দর কর্তৃপক্ষ এক অনন্য উচ্চতায় পৌঁছাতে পারবে যা দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ও জিডিপি এর প্রবৃদ্ধি বাড়াতে সহযোগিতা করবে। এ প্রসঙ্গে আমি আরও স্মরণ করি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে, যার দুরদর্শী নেতৃত্বে আজ বিশ্বদরবারে বিভিন্ন সূচকে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

আপনারা সকলেই জানেন যে, ২০০৮ সাল পর্যন্ত মোংলা বন্দর একটা রুগ্ন মৃতপ্রায় বন্দর ছিল। জাহাজের আগমন প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল। কিন্তু আজ এ বন্দর বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর হিসেবে আত্মপ্রকাশ করেছে। মৃতপ্রায় এ বন্দরে বর্তমানে বছরে প্রায় এক হাজার জাহাজ (৯৭০ টি) আগমনের রেকর্ড হয়েছে।

চিওলি শিপইয়ার্ডের পরিচালকবৃন্দ ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।