• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মোংলা বন্দরে ভিড়েছে সাড়ে ৮ মিটার গভীরতার কন্টেইনার জাহাজ

ইনারবারে ড্রেজিং চলমান থাকায় মোংলা বন্দরে বেশি গভীরতার জাহাজ ভিড়তে শুরু করেছে। বন্দরের জেটিতে আগে যেখানে ৭ থেকে সাড়ে ৭ মিটারের জাহাজ ভেড়ানো হতো সেখানে নিয়মিত মেইনটেন্স ড্রেজিং করার কারনে এখন সাড়ে ৮ মিটার গভীরতার জাহাজ অনায়াসেই ভিড়তে পারছে। সাধারনত একটি বন্দরের সক্ষমতা নির্ভর করে সেই বন্দরের নদীর গভীরতা এবং জেটির সম্মুখভাগের গভীরতার উপর।

নদীর নাব্যতা ধরে রাখার জন্য বন্দর কর্তৃপক্ষের নিরলস প্রচেষ্টার সুফল মিলতে শুরু করেছে। বেশি গভীরতার বড় জাহাজ মোংলায় আসলেই বন্দরের আমদানি- রপ্তানি আরো বৃদ্ধি পাবে। পদ্মা সেতু চালু হওয়ার পর সমুদ্রপথে পণ্য পরিবহনে মোংলা বন্দরের উপর চাপ বেড়েছে। আশা করা যায় ২০২৩-২০২৪ অর্থবছরে এ বন্দর দিয়ে আমদানি- রপ্তানি আরো পাঁচ শতাংশ বাড়বে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব মো. মাকরুজ্জামান জানান, বন্দর চ্যানেলের গভীরতা এবং সক্ষমতা বৃদ্ধি পাওয়ার কারনে এখন সাড়ে ৮ মিটার গভীরতার জাহাজ আসতে শুরু করেছে। ৩ আগস্ট বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টায় বন্দরের ৯ নম্বর জেটিতে ভিড়েছে সিঙ্গাপুরের পতাকাবাহী জাহাজ এমভি মার্কস নুসানারাত নামের একটি কন্টেইনার জাহাজ। জাহাজ থেকে ৩১৫ বক্স ৪৮৯ টিইউজ খালাস হবে এবং ২৬৩ বক্স ৩৬৭ টিইউজ বোঝাই হবে।

বন্দরের এই কর্মকর্তা আরো জানান, মোংলা বন্দর দিয়ে ইউরোপের পোল্যান্ড, জার্মানী এবং ডেনমার্কসহ কয়েকটি দেশে পোষাক রপ্তানি করা হয়। রাজধানী ঢাকা থেকে মোংলার দূরত্ব কম হওয়ায় স্বল্প সময়ে কম খরচে পণ্য রপ্তানির জন্য গার্মেন্টেসের উদ্যোক্তারা এখন এ বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন। বন্দর কর্তৃপক্ষের আশা আগামী কয়েক বছরের মধ্যে এই রপ্তানির হার ৪০ শতাংশ পর্যন্ত ছাড়িয়ে যাবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় গার্মেন্টস ব্যবসায়ী ও পোষাক রপ্তানিকারকরা মোংলা বন্দর ব্যবহার করে তাদের উৎপাদিত পণ্য কম সময়ে স্বল্প খরচে বিশ্বের বিভিন্ন দেশে পৌঁছে দিচ্ছেন। একই সাথে পোষাক তৈরীর কাঁচামাল এ বন্দর দিয়ে আমদানি করে খুব সহজেই তাদের কারখানায় নিয়ে যেতে পারছেন গার্মেন্টস মালিকরা।

তিনি আরো বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টা, ইতিবাচক দৃষ্টিভঙ্গি এবং পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে মোংলা বন্দর।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।