• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার ঘর পেল চাঁপাইনবাবগঞ্জের ৪,৫৮৯ হতদরিদ্ররা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে দেয়া বাড়ি পাচ্ছেন চাঁপাইনবাবগঞ্জ জেলার ৪ হাজার ৫৮৯ ভূমিহীন, গৃহহীন, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যাক্তা ও অতি বৃদ্ধারা। প্রতিটি সেমি পাকা বাড়িতে রয়েছে দুটি কক্ষ, একটি রান্নাবাড়ি ও একটি বাথরুম। প্রধানমন্ত্রী উপহার বাড়ি পাওয়ার ফলে তাদের মাথা গোঁজার ঠাঁই নিশ্চিত হলো। গৃহহীনরা স্থায়ী আবাসভূমি প্রাপ্ত উপকারভোগীরা প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খান জানান, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ৩য় পর্যায়ের দ্বিতীয় ধাপে চাঁপাইনবাবগঞ্জ জেলায় নতুন করে ঘর পাচ্ছে আরো ১৩০টি ক-শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার। মুজিববর্ষে কেউ ভূমিহীন ও গৃহহীন থাকবে না, মাননীয় প্রধানমন্ত্রীর এ অঙ্গীকার বাস্তবায়নের পথে চাঁপাইনবাবগঞ্জ জেলা। এরই অংশ হিসেবে সদর উপজেলায় তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর ৪১টি, শিবগঞ্জ উপজেলায় ৭৬টি ও গোমস্তাপুর উপজেলায় ১৩টি পরিবার রয়েছে। পরিবারগুলোর অনুকূলে ২ শতাংশ করে সরকারি খাসজমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে এবং কবুলিয়ত দলিল ও নামজারি প্রক্রিয়া সম্পাদন করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসক এ কে এম গালিভ খান প্রেস ব্রিফিংয়ে আরো জানান, মুজিববর্ষ উপলক্ষে প্রথম পর্যায়ে এ জেলার পাঁচটি উপজেলায় ১ হাজার ৩১৯টি, ২য় পর্যায়ে এ জেলার পাঁচটি উপজেলায় ২ হাজার ৬১৯টি ও ৩য় পর্যায়ের প্রথম ধাপে এ জেলার পাঁচটি উপজেলায় ৫২১টি পরিবারের অনুকূলে গৃহগুলো হস্তান্তর করা হয়েছে। এ জেলায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে মোট ৪ হাজার ৫৮৯টি গৃহ ভূমিহীন ও গৃহহীন পরিবার অর্থাৎ ‘ক’ শ্রেণির পরিবারের অনুকূলে বরাদ্দ দেয়া হয়।

জেলা প্রশাসক জানান ২১ জুলাই বৃহস্পতিবার মাননীয় প্রধানমন্ত্রী শিবগঞ্জ উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন। তবে প্রাকৃতিক দুর্যোগ কিংবা অন্য কোনো কারণে এ শ্রেণিতে কোনো অন্তর্ভুক্তি হলে পরবর্তীতে তা দ্রæততম সময়ে তাকে বা তাদেরকে পুনর্বাসন করা হবে।

অপরদিকে আগামী ২০২২-২৩ অর্থবছরে পর্যায়ক্রমে অবশিষ্ট ১৩৬টি পরিবারকে পুনর্বাসনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। জেলা প্রশাসক এ কে এম গালিভ খান বলেন পর্যায়ক্রমে গোটা জেলাকে ক-শ্রেণির অর্থাৎ ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা করা হবে। এজন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক জাকিউল ইসলাম, আরডিসি আনিছুর রহমান।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।