• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মাঙ্কিপক্স প্রতিরোধে যে পরামর্শ দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মহামারি করোনাভাইরাসের মধ্যেই বিশ্বে এখন আরেকটি আতঙ্কের নাম মাংকিপক্সে। এখন পর্যন্ত বিশ্বের প্রায় ৩০টি দেশে মাংকিপক্সে আক্রান্তের সংখ্যা ৭৮০ ছাড়িয়ে গেছে। তবে এ রোগে এখন পর্যন্ত কেউ মারা যায়নি।

আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, ততই সতর্ক হওয়ার পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার। তবে যেসব দেশে বেশি আক্রান্ত হচ্ছে, তাদের এখনই কিছু পদক্ষেপ নিতে বলা হয়েছে। ডব্লিউএইচও’র অতিমারি বিশারদ মারিয়া ভ্যান কারখোভ বলেছেন, কয়েকটি পথ, মাঙ্কিপক্স থেকে নিজেকে দূরে রাখতে সাহায্য করতে পারে।

মাঙ্কিপক্সের সংক্রমণ ঠেকাতে ডব্লিউএইচও’র পরামর্শ—

প্রথমত, কারও মাঙ্কিপক্স হয়েছে বলে সন্দেহ হলেই, তাকে পাঠাতে হবে নিভৃতবাস বা আইসোলেশনে। অন্যদের সঙ্গে কোনও ভাবেই থাকতে দেওয়া যাবে না।

যদি একদল মানুষের মধ্যে ভাইরাস ছড়িয়ে গিয়েছে বলে সন্দেহ হয়, তবে সকলকেই আলাদা রাখতে হবে। করোনার মতো এক জনের থেকে আর এক জনে ছড়াতে দেওয়া যাবে না।

করোনার সময়ে বহু চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী সংক্রমিত হয়ে পড়েছিলেন। মূলত সতর্কতার অভাবে। এ বার প্রথম থেকে হাসপাতালের কর্মীদের সাবধান করতে হবে। তাদের সুরক্ষার জন্য যেসব জিনিসপত্র জরুরি, তা আগে থেকেই সংগ্রহ করতে হবে।

বাংলাদেশে এখনও মাঙ্কিপক্সের কোনও রোগী ধরা পড়েনি। তবে এই সময় থেকেই দেশে সতর্ক নেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।