• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫০ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ভাষার জন্য ভালোবাসা

মায়ের ভাষার অধিকার কেড়ে নেওয়ার প্রতিবাদে পাকিস্তানি শাসকদের বুলেটের সামনে প্রাণ দানকারী সূর্যসন্তানদের গতকাল সোমবার কৃতজ্ঞচিত্তে স্মরণ করেছে দেশের মানুষ। ভাষাশহীদদের শ্রদ্ধাঞ্জলি দিতে একুশের প্রথম প্রহর থেকেই ঢল নামে শহীদ মিনারমুখী জনতার। নগ্ন পায়ে প্রভাতফেরিতে অংশ নেওয়া লাখো মানুষের কণ্ঠে ছিল বিষাদমাখা চিরচেনা সেই গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি।’

বাঙালির গর্বের এবং শোকের দিন একুশে ফেব্রুয়ারি। মাতৃভাষার মর্যাদা রক্ষায় ১৯৫২ সালের এই দিনে বুকের তাজা রক্তে রাজপথ রঞ্জিত করেন বাংলা মায়ের দামাল ছেলেরা। গতকাল সোমবার ছিল সেই আত্মদানের ৭০ বছর পূর্তি। তবে চলমান করোনা মহামারি পরিস্থিতিতে এ বছরও স্বাস্থ্যবিধি মেনে, মাস্ক পরে ও সামাজিক দূরত্ব বজায় রেখে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করতে হয় সবাইকে। এবারের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মূল আহ্বান ছিল- অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ ধারণ করে অন্তর্ভুক্তিমূলক দৃষ্টিভঙ্গির মাধ্যমে ক্ষুদ্র জাতিসত্তাসহ সব ধর্ম ও বর্ণের মানুষের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন দৃঢ় করা। ভাষা ও সংস্কৃতিকে বুকে আগলে রাখা।

একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে কেন্দ্রীয় শহীদ মিনারে আসা সবাইকে স্বাগত জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সর্বপ্রথম শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষে সংসদ সচিবালয়ের সার্জেন্ট অ্যাট আর্মস কমডোর মিয়া মোহাম্মদ নাইম রহমান শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর মন্ত্রিপরিষদ সদস্যরা, বিভিন্ন বাহিনীর প্রধানরা, ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কূটনীতিকগণসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তি শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন সভাপতিম লীর সদস্য মতিয়া চৌধুরী, শাজাহান খান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, হাছান মাহমুদ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ূয়া এবং উপদপ্তর সম্পাদক সায়েম খান। ডেপুটি স্পিকারের পক্ষে শ্রদ্ধা জানান গোলাম শাহরিয়ার তালুকদার, শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনি, উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান হাসান চৌধুরী নওফেল, বিরোধী দলের নেতা রওশন এরশাদের পক্ষে জাতীয় পার্টির নেতা মুজিবুল হক চুন্নু ও অন্যান্য নেতাও শ্রদ্ধা নিবেদন করেন শহীদ মিনারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মকসুদ কামাল ও কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ। ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষে শ্রদ্ধা জানান অ্যালামনাইয়ের সভাপতি এ. কে. আজাদ, মহাসচিব রঞ্জন কর্মকারসহ সংগঠনের অন্যান্য নেতা। এ ছাড়া প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল এবং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরাও শ্রদ্ধা নিবেদন করেন।

শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি দেন পুলিশের পক্ষে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ, মেডিকেল অ্যাসোসিয়েশন, আনসার ও বিডিপি, র‌্যাব, স্বেচ্ছাসেবক লীগ, অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিনউদ্দীন, কেন্দ্রীয় ১৪ দলের পক্ষে দীপু মনি, হাসানুল হক ইনু ও ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া, সেক্টর কমান্ডার্স ফোরাম, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী, জাতীয় পার্টির পক্ষে জাতীয় পার্টির নেতা এজাজ আহমেদ ও অন্য নেতারা, বাংলাদেশ টেলিভিশন, গণপূর্ত অধিদপ্তর, বাম ঐক্যফ্রন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, গণসংহতি আন্দোলন ও অন্যান্য সামাজিক-সাংস্কৃতিক ও বিভিন্ন রাজনৈতিক সংগঠন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকাল সাড়ে ৬টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে সীমিত পরিসরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের একটি প্রভাতফেরি অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়। প্রভাতফেরি নিয়ে তারা আজিমপুর কবরস্থানে যান এবং ভাষাশহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর ভাষাশহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফাতিহা পাঠ করা হয়। পরে প্রভাতফেরি নিয়ে তারা কেন্দ্রীয় শহীদ মিনারে যান এবং পুষ্পস্তবক অর্পণ করেন। বাদ জোহর মসজিদুল জামিয়াসহ সব হলের মসজিদ এবং বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকার মসজিদে ভাষাশহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়া অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

মানুষের ঢল :গতকাল সকাল থেকেই শহীদ মিনার এলাকায় ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আসা মানুষের ঢল লক্ষ্য করা যায়। পলাশী মোড় এলাকায় গিয়ে দেখা যায়, শ্রদ্ধা নিবেদন করতে আসা মানুষের সারি পলাশী মোড় ছাড়িয়ে নিউমার্কেট এলাকা পর্যন্ত বিস্তৃত। কারও হাতে একটি মাত্র ফুল, কারও হাতে একগুচ্ছ। কারও হাতে ছোট পতাকা। তবে সবার মুখে অমর একুশের কালজয়ী গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি।’ কেন্দ্রীয় শহীদ মিনারের মাইক থেকেও একই সংগীত ছড়িয়ে পড়ছিল দিকে দিকে।

সকাল ৯টায় শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর পর তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, ‘এ দেশের সমস্ত বাঙালির চেতনা ও অর্জন সবকিছুই হয়েছে আওয়ামী লীগের নেতৃত্বে। আর মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করার পাশাপাশি এর বিরোধিতাকারীদের নিয়ে রাজনীতি করেছে বিএনপি।

এর আগে সকালে শহীদ মিনারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এ সময় তার সঙ্গে ছিলেন আমান উল্লাহ আমান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, শামা ওবায়েদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা।

শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের মির্জা ফখরুল বলেন, এ দেশে এখন ভয়াবহ ফ্যাসিজম চলছে। একে সরাতে এবং দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে ভাষা আন্দোলনের চেতনায় আমরা এখানে গণঅভ্যুত্থান সৃষ্টি করব। এর মধ্য দিয়ে সত্যিকার অর্থে আমরা একুশের চেতনাকে বাস্তবায়িত করব।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, ভিন্ন ভাষার প্রভাবে নানা ভাষার শব্দ ঢুকলে ভাষা তার মৌলিকত্ব হারায়। তাই প্রমিত ভাষা ব্যবহার খুব জরুরি। এটির জন্য প্রাতিষ্ঠানিক উদ্যোগ দরকার। তিনি বলেন, ভিনদেশি ভাষা ও সংস্কৃতি- আমাদের সেটিরও প্রয়োজন আছে। কেননা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কেবল বাংলাভাষী মানুষের শহীদ দিবস আর নয়; এ দিবস আমাদের স্মরণ করিয়ে দেয় একটি বিশেষ মূল্যবোধ। সেটি হলো বিলুপ্তপ্রায় ভাষা, সংস্কৃতি ও সভ্যতাকে সংরক্ষণ করতে হবে। ক্ষুদ্র জাতিসত্তার ভাষা-সংস্কৃতি সংরক্ষণে উদ্যোগী হতে হবে। অন্য ভাষার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।

‘বাংলায় রায় লেখা শুরু হয়েছে’ :সর্বস্তরে বাংলা ভাষা চালুর প্রক্রিয়া হিসেবে সর্বোচ্চ আদালতেও বাংলায় রায় লেখা শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। গতকাল সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন। সুপ্রিম কোর্টের দুই বিভাগের বিচারপতি ও আইনজীবীরা এ সময় প্রধান বিচারপতির সঙ্গে ছিলেন।

প্রধান বিচারপতি বলেন, সাধারণ মানুষ ও বিচারপ্রার্থীরা যাতে আদালতের রায় বুঝতে পারে, সেজন্য ইংরেজিতে দেওয়া রায় বাংলায় অনুবাদ করতে সুপ্রিম কোর্টে যুক্ত হয়েছে নতুন সফটওয়্যার ‘আমার ভাষা’। কৃত্রিম বুদ্ধিমত্তার ওই সফটওয়্যার দিয়ে রায়গুলো বাংলায় অনুবাদ করা যাবে।

তিনি বলেন, বাংলায় রায় লেখার পরিপূর্ণ বাস্তবায়নে আলাদা শাখা চালু হয়েছে। যাবজ্জীবন রায় দিলে কতদিন জেল খাটতে হবে, তা বাংলায় অনুবাদ হয়েছে। জাজমেন্টগুলো আস্তে আস্তে বাংলায় হয়ে যাবে।

আরও বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা নিবেদন :গতকাল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানানো হয়। উপস্থিত ছিলেন দলের পলিট ব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, মাহমুদুল হাসান মানিক, কামরূল আহসান প্রমুখ।

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা জানায় দলের সভাপতি হাসানুল হক ইনু এমপির নেতৃত্বে।
গতকাল সকালে বাম গণতান্ত্রিক জোটের পক্ষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বাম জোটের সমন্বয়ক সাইফুল হক, কেন্দ্রীয় নেতা মোহাম্মদ শাহ আলম, মানস নন্দি, মোশাররফ হোসেন নান্নু, খালেকুজ্জামান লিপণ, ইকবাল কবির জাহিদ, অধ্যাপক আবদুস সাত্তার, আবদুল্লাহ কাফি রতন, আকবর খান, শামীম ঈমাম, বিধান দাস প্রমুখ।

এ ছাড়া দলের সাধারণ সম্পাদক সাইফুল হকের নেতৃত্বে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, মহানগর সভাপতি আবুল হোসাইন ও সাধারণ সম্পাদক কিশোর রায়ের নেতৃত্বে ওয়ার্কার্স পার্টি ঢাকা মহানগর, সংগঠনের চেয়ারম্যান শেখ ফজলে শামস্‌ পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে যুবলীগ এবং সংগঠনের সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিবের নেতৃত্বে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানায়।

মুক্তিযুদ্ধ জাদুঘর :আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেশের বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার ভাষায় কবিতা পাঠ, সংগীত ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করে মুক্তিযুদ্ধ জাদঘুর। গতকাল জাদুঘর মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে আলোচনা করেন ইতিহাসবিদ অধ্যাপক মেসবাহ কামাল। অনুষ্ঠানে বাংলা অনুবাদসহ মূল ভাষায় কবিতা পাঠ করে বিভিন্ন জাতিসত্তার মানুষ। সংগীত ও নৃত্য পরিবেশন করে যথাক্রমে ‘গারো কালচারাল একাডেমি ও ‘কালার্স অব হিল’।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।