• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৬ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

ভাঙন আতঙ্কে নদীপাড়ের মানুষ

জামালপুরের ইসলামপুর উপজেলার গোয়ালেরচর ইউনিয়নের মোহাম্মদপুর বালুরচর এলাকায় ব্রহ্মপুত্র নদে ব্যাপক ভাঙনের সৃষ্টি হয়েছে। এতে আতঙ্কে রয়েছে ওইসব নদী পাড়ের শত শত মানুষ। ভাঙনের মুখে পড়েছে জনবসতি, ফসলি জমি, হাট বাজার, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ-মাদরাসা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং অবৈধভাবে বালু উত্তোলনের ফলে পুরাতন ব্রহ্মপুত্র নদে ব্যাপক ভাঙনের সৃষ্টি হয়।

ভাঙনের স্বীকার মোরাদজ্জামাল জানান, আমার বাড়ি এ যাবৎ ৭ বার ভেঙেছে। এখন আর উপায় নেই। অন্যের বাড়িতে আশ্রয় নিতে হবে।

নাম প্রকাশের অনিচ্ছুক যুবলীগের নেতা বলেন, দীর্ঘদিন থেকে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের ফলে এই ভাঙনের সৃষ্টি হয়েছে। সরকারের কোটি টাকা ব্যয়ে নবনির্মিত সরকারি প্রাথমিক বিদ্যালয়টি এখন হুমকির মুখে পড়েছে। বর্তমানে ভাঙন আতঙ্কে রয়েছে মোহাম্মদপুর বালুরচর এলাকাবাসী। ভাঙন রোধ করতে না পারলে ইসলামপুর এবং বকশীগঞ্জ উপজেলার সঙ্গে একমাত্র সড়কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

এলাকাবাসীর জোর দাবি, বাঁশ আর বালুর বস্তা ফেলে ভাঙন রোধ করা যাবে না। তাই আমরা নদী ভাঙনের স্থায়ী সমাধান চাই।

এ ব্যাপারে গোয়ালেরচর ইউনিয়ন পরিষদের চেয়াারম্যান আব্দুর রহিম বাদশা বলেন, আমি বিষয়টি ধর্মপ্রতিমন্ত্রী আলহাজ ফরিদুল হক খান দুলাল এমপি, জেলা পানি উন্নয়ন বোর্ডসহ স্থানীয় প্রশাসনকে অবহিত করায় ইতোমধ্যেই জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম পরিদর্শন করে ১০৫ মিটার ভাঙন রোধের জন্য ৭৫০০ জিও ব্যাগ এবং নগদ ৩০ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।