• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বেগুন নিয়ে গবেষণা : মাটি থেকেই ভারী ধাতু যাচ্ছে ফসলে

সবজিতে ভারী ধাতুর খোঁজ করতে গিয়ে ফসলের মাটিতে সহনীয় মাত্রার থেকে বেশি লেড, নিকেল ও ক্যাডমিয়ামের উপস্থিতির প্রমাণ পেয়েছেন গবেষকরা। সম্প্রতি জামালপুরের মাটিতে চাষ হওয়া বেগুন নিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একটি গবেষণায় দেখা গেছে, বেগুনে ভারী ধাতুর উপস্থিতি সহনীয় মাত্রা থেকে বেশি। পরে এর কারণ খুঁজতে ফসলের মাটি পরীক্ষা করা হয়।

গবেষকরা বলছেন, এই মাটিতে ফলানো অন্যান্য ফসলেও এসব ভারী ধাতুর উপস্থিতি থাকতে পারে। কী কারণে মাটিতে লেড, নিকেল ও ক্যাডমিয়ামের পরিমাণ বাড়ছে তা জানতে এবং এর প্রতিকারে আরও গবেষণা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার। কারণ এসব ভারী ধাতু খাবারের সঙ্গে বছরের পর বছর নিয়মিত গ্রহণ করলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

জামালপুরের ইসলামপুর ও মেলান্দহ উপজেলার ২০টি স্পটের কৃষকদের থেকে সরাসরি সংগ্রহ করা বেগুন ও মাটির নমুনা নিয়ে দুই বছরের গবেষণা থেকে সম্প্রতি এর ফলাফল জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. জাকির হোসেন।

তার সঙ্গে গবেষক দলে আরও ছিলেন অধ্যাপক ড. কাজী ফরহাদ কাদির, অধ্যাপক ড. হারুনুর রশিদ ও বাকৃবির এমএস (থিসিস) শিক্ষার্থী আনিকা বুশরা। সাড়ে চার লাখ টাকা ব্যয়ে সম্পন্ন করা এই গবেষণার ফলাফল প্রকাশিত হয় আন্তর্জাতিক জার্নাল ‘সায়েন্টিফিক রিপোর্টে’।

গবেষণার বিষয়ে অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, এই গবেষণায় তিনটি ধাতুর উপস্থিতি নিয়ে কাজ করেছি। কিছু কিছু অনুপুষ্টি যা মানুষের জন্য উপকারী সেগুলো নিয়েও আমরা কাজ করেছি। গবেষণায় ৭৫ শতাংশ বেগুনের নমুনাতে লেড বা সীসা আর ১০ শতাংশ নমুনায় নিকেলের পরিমাণ ছিল সহনীয় মাত্রার চেয়ে বেশি। এই বেগুন দীর্ঘ সময় নিয়মিত খেলে ক্যান্সারের একটা ঝুঁকি থাকবে।

তাহলে বেগুন খেলে কী ক্যান্সার হবে? এমন প্রশ্নের জবাবে এই গবেষক বলেন, গাড়ির কালো ধোঁয়ার মধ্যেও কিন্তু সীসা আছে। সেটিও ক্যান্সার তৈরি করতে পারে। এই ধরনের শতশত অনুসঙ্গ আছে যা ক্যান্সারের ঝুঁকির তালিকায় রয়েছে। সুতরাং এখন বেগুন খেলেই ক্যান্সার হবে, বিষয়টি এমন নয়। বেগুন নিয়ে ভীতিকর অবস্থার তৈরি হোক সেটা আমরা চাই না এবং ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করার মতো কিছু হয়ওনি আমাদের দৃষ্টিতে। তবে নতুন প্রজন্মকে রক্ষা করতে হলে খাদ্য নিরাপত্তা জোরদার করতে হবে। সেজন্য খাদ্যে যাতে ভারি ধাতু ঢুকতে না পারে সেই ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, বৃহত্তর ময়মনসিংহের ছয় জেলায় মোট যে পরিমাণ বেগুন পাওয়া যায়, তার ৬০ শতাংশই জামালপুরের ইসলামপুর থেকে আসে। এছাড়া রাজধানীসহ সারা দেশে রয়েছে বিশেষ চাহিদা। চাহিদা ও উৎপাদনের এমন গুরুত্ব বিবেচনায় গবেষণার জন্য ইসলামপুর এবং পাশের মেলান্দহ উপজেলাকে বেছে নেওয়া হয়। ২০২০ সালের জানুয়ারিতে সরেজমিন গবেষণা শুরু করা হয়। ২০টি এলাকার কৃষকদের কাছ থেকে সংগ্রহ করা বেগুন ও মাটির স্যাম্পল পরীক্ষায় এসব ভারী ধাতু মিলেছে। অর্থাৎ মাটি থেকেই লেড, নিকেল ও ক্যাডমিয়াম ফসলে যাচ্ছে। শুধুমাত্র বেগুন নয়, অন্য যে কোনো শাক-সবজি বা শস্য সেই মাটিতে উৎপাদিত হলে সেখানেও এই সমস্ত ভারী ধাতু দ্বারা সংক্রমিত হবার সম্ভাবনা রয়েছে।

অধ্যাপক জাকির হোসেন বলেন, মাটিতে ভারি ধাতুর যে উপস্থিতি পাওয়া গেল এটার উৎস কী, রাসায়নিক সার, কীটনাশক, সেচের পানি নাকি অন্য কোনো উপায়ে মাটি নষ্ট হচ্ছে- এ বিষয়ে বিস্তর গবেষণা প্রয়োজন। যে সমস্ত উৎস থেকে ভারী ধাতুগুলো আসছে সেগুলো যদি আমরা বন্ধ করে দিতে পারি, তাহলে মাটিতে ভারী ধাতুর পরিমাণ কমে যাবে এবং খাদ্যে কম অনুপ্রবেশ করতে পারবে। এ ব্যাপারে গবেষণার ওপর ভিত্তি করে নেওয়া পদক্ষেপে নিরাপদ ফসল উৎপদন করা সম্ভব হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।