• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৫ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে আরও কয়েকদিন

মৌসুমি বায়ু পুরোপুরি সক্রিয় হওয়ায় দেশে বৃষ্টিপাত বেড়েছে। বৃষ্টিপাতের এই প্রবণতা আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে আগামী বৃহস্পতিবার তা কমে আসতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

দেশের সব বিভাগেই আজ রোববার অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় আজ বৃষ্টি হতে পারে। এ ছাড়া রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে। দেশে দিন ও রাতের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক শনিবার গণমাধ্যমকে বলেন, ‘দেশে মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় বৃষ্টি আজ থেকে একটু বাড়বে। এই প্রবণতা আগামী মঙ্গল বা বুধবার পর্যন্ত থাকতে পারে। এরপর বৃষ্টি আবার কমে আসতে পারে। এই কয়দিন তাপমাত্রাও কম থাকবে। বৃষ্টি কমলে আবার তাপমাত্রা বাড়তে পারে। ’

বর্ষার এ সময়ে তাপমাত্রা বেশি না থাকলেও বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় অতিরিক্ত গরম অনুভূত হচ্ছে বলে জানান এই আবহাওয়াবিদ।

গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় আবহাওয়া অধিদপ্তরের ৪৪টি স্টেশনের মধ্যে ৩৫টিতে বৃষ্টির খবর মিলেছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নোয়াখালীর হাতিয়ায়, ৮৩ মিলিমিটার। এ ছাড়া পটুয়াখালীর খেপুপাড়ায় ৫৯, বগুড়ায় ৫৫ ও সাতক্ষীরায় ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, আজ দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। এ সময় এসব অঞ্চলের প্রধান নদ-নদীর (সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, ভোগাই-কংস ও যাদুকাটা) পানি দ্রুত বাড়তে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন উজানেও। এতে আগামীকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমারের পানি দ্রুত বাড়তে পারে।

পাউবো জানিয়েছে, আগামীকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত যেকোনো সময় ধরলা নদী কুড়িগ্রাম পয়েন্টে এবং দুধকুমার নদ পাটেশ্বরী পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান শনিবার সংবাদ মাধ্যমকে বলেন, ‘তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করলেও এটা স্বল্প সময়ের জন্য হওয়ার সম্ভাবনা বেশি। সব মিলিয়ে এই মুহূর্তে আমরা তেমন ঝুঁকি দেখছি না। ’


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।