• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বিসিআইসি’র বিমাতা সুলভ আচরনের প্রতিবাদে যমুনা সারকারখানার পরিবহন চালক-শ্রমিকদের স্মারক লিপি

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধিঃ
এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ও দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের তারাকান্দিতে অবস্থিত যমুনা সারকারখানায় পরিবহন চালক-শ্রমিকদের ধর্মঘটের দ্বিতীয় দিন চলছে।

বিসিআইসি’র বিমাতাসুলভ সিদ্ধান্ত বাতিলের দাবীতে জামালপুর জেলা ট্রাক ট্যাংকলড়ি ও কাভার্ডভ্যান মালিক সমিতি (রেজিঃ নং ঢাকা ৩২৬৩) তারাকান্দি আঞ্চলিক শাখা এবং জামালপুর জেলা ট্রাক, ট্যাংকলড়ি, কাভার্ডভ্যান ও ট্রাক্টর চালক শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং ঢাকা ৩৬৪০) তারাকান্দি নিয়ন্ত্রক অফিসের প্যাডে একটি স্মরকলিপি কারখানার ব্যাস্থাপনা পরিচালক বরাবর প্রেরণ করা হয়।

সোমবার (৬ জুন) সকালে জামালপুর জেলা ট্রাক ট্যাংকলড়ি ও কাভার্ডভ্যান মালিক সমিতি তারাকান্দি আঞ্চলিক শাখার যুগ্ম আহবায়ক সিরাজুল ইসলাম এবং জামালপুর জেলা ট্রাক, ট্যাংকলড়ি, কাভার্ডভ্যান ও ট্রাক্টর চালক শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং ঢাকা ৩৬৪০) তারাকান্দি নিয়ন্ত্রক অফিসের আহবায়ক আক্কাস আলী ড্রাইভার স্মারকলিপি হস্তান্তর করেন।

স্মারক লিপি ও চালক-শ্রমিকদের সূত্রে জানাযায়, যমুনা সারকারখানা প্রতিষ্ঠার পর থেকে জামালপুর জেলা ট্রাক, ট্যাঙ্কলড়ী ও কভার্ড ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন তারাকান্দি শাখা কম রেটে সারকারখানার উৎপাদিত ইউরিয়া সার বিভিন্ন বাফার গোডাউনে সার পরিবহন করে আসছে।

বিসিআইসির কতিপয় অতি উৎসাহী কর্মকর্তা ও যমুনা সারকারখানার কতিপয় কর্মকর্তার যোগসাজসে পরিবহন খাতে সাশ্রয়ীর নাম করে সারকারখানার উৎপাদিত ইউরিয়া সার বিভিন্ন বাফার গোডাউনে পরিবহন করার জন্য বিআরটিসি’র কর্তৃপক্ষের সাথে চুক্তি করে। বিসিআইসি কর্তৃপক্ষ বর্তমান বছরের প্রথমদিকে বিভিন্ন জেলায় বাফার গুদামে সার মজুদ করার জন্য প্রায় লক্ষাধিক মে. টন সার বর্তমান ভাড়ার দ্বিগুন টাকায় বাহিরের ট্রাক ভাড়া করে।

কর্তৃপক্ষ বাহিরের ট্রাক ভাড়া না করার প্রতিশ্রুতি দিলেও ২৩০০০ মে.টন সার পরিবহনের জন্য বাহিরের ট্রাক কোম্পানীর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন বলে উল্লেখ করা হয়। স্থানীয় চালক-শ্রমিকরা জানায়, লোকাল মালিক সমিতির ৩/৪শত ট্রাক কারখানার গেটের সামনে অলস পড়ে থাকে। এর সাথে জড়িত ট্রাক মালিক ও ৬/৭ শত ট্রাক চালক শ্রমিক কাজ না থাকায় অসহায় ভাবে দিনাতিপাত করছে। এমনিতেই গাড়ির ট্রিপ না থাকায় জীবন যাপন যখন নাভিশ্বাস প্রায় সেই সময় মরার উপর ক্ষরার ঘা’র মতো বিসিআইসির বিমাতাসুলভ আচরণ চালক শ্রমিকদের বিক্ষুদ্ধ করে তুলেছে।

তাদের এ কর্মসূচী পালন করার ফলে যমুনা সারকারখানা হতে বাফার গোডাউনে সার পরিবহণ বন্ধ হয়ে যায়। স্মারকলিপিতে বাহিরের ট্রাক কোম্পানীর সাথে পরিবহন চুক্তি বাতিল করে লোকাল ট্রাকে স্বল্প ভাড়ায় সার পরিবহন করার অনুরোধ করা হয়।

উল্লেখ্য, দাবী আদায়ের লক্ষ্যে চালক-শ্রমিকরা সারকারখানার ২নং গেটে ট্রাক রেখে পরিবহন ধর্মঘট কর্মসূচী পালন করছে। শ্রমিকদের দাবী মেনে না নিলে অনির্দিষ্টকালের জন্য দেশের ১৯ জেলায় ডিলারদের মাধ্যমে প্রান্তিক কৃষকদের মাঝে সার পরিবহন বন্ধ করে দেয়া হবে বলে বিক্ষুব্ধ পরিবহন চালক শ্রমিকরা জানান।

যমুনা সারকারখানার বিক্রয় ও বিতরণ বিভাগের ব্যাবস্থাপক বাণিজ্যক মাহবুবুল আলম জানান, এ বিষয়টি সারকারখানার পরিবহন চালক শ্রমিক নেতা ও মালিক সমিতির সাথে সমঝোতার চেষ্টা চলছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।