• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৩ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বাংলাদেশ কালাজ্বর ও ফাইলেরিয়া মুক্ত : স্বাস্থ্যমন্ত্রী

পৃথিবীর প্রথম রাষ্ট্র হিসেবে বাংলাদেশ কালাজ্বর নির্মূল করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এর ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি সনদও বাংলাদেশ পেয়েছে বলে জানালেন তিনি।

আজ সোমবার (৬ নভেম্বর) প্রধানমন্ত্রীর কন্য সায়মা ওয়াজেদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক পদে বিজয় লাভ, বাংলাদেশ বিশ্বে প্রথম কালাজ্বর মুক্ত হওয়া এবং ফাইলেরিয়া মুক্ত সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিন।

মন্ত্রী বলেন, ডব্লিউএইচও’র যে গাইডলাইন ছিল সেটা আমরা ফলো করেছি৷ মানসম্মত চিকিৎসা এবং ল্যাব স্থাপনেও আমরা বিশেষভাবে কাজ করেছ।

তিনি মন্ত্রী বলেন, আমরা গত চার বছরের তথ্য ডব্লিউএইচও’র কাছে দিয়েছি। তারা রিভিউ করে দেখেছে যে বাংলাদেশ আসলেই কালাজ্বর নির্মূল করতে পেরেছে। এ কারণেই গত ৩০ অক্টোবর ডব্লিউএইচও আমাদের সনদ দিয়েছ।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, পৃথিবীর অন্যকোনো দেশ এখনো কালাজ্বর মুক্ত হতে পারেন। আমরা একই সঙ্গে ফাইলেরিয়াও মুক্ত হয়েছি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।