• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪০ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বাংলাদেশে আদালত গুলোতে প্রায় ৩৫ লক্ষ মামলা পেন্ডিং আছে…প্রধান বিচারপতি

বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, আপনারা জানেন, মামলার অনেক জট। বাংলাদেশের অধস্তন আদালত গুলোতে প্রায় ৩৫ লক্ষ মামলা পেন্ডিং আছে। আমরা চেষ্টা করছি মামলাগুলোকে একটা সহনশীল পর্যায়ে নিয়ে আসার। যাতে করে মানুষ দিনের পর দিন আদালতের বারান্দায় না ঘুরে।

বাংলাদেশের ৬৪ টি জেলার মধ্যে ৩৪ টিরও বেশি জেলায় যতগুলো মামলা ফাইল হয়েছে নিষ্পত্তির রেট তার চেয়ে বেশি। যদি ১২৫% মামলা মানে যা ফাইল হয় তার চেয়ে বেশি নিষ্পত্তি করতে পারি, দেখা যাবে আগামী ৫ বছরে মোটামুটি একটি সহনশীল পর্যায় নিয়ে এসেছে।

আজ বিকালে জামালপুর জেলা জজ আদালত প্রাঙ্গণে বিচার প্রার্থীদের জন্য বিশ্রামাগার ন্যায়কুঞ্জের ভিত্তি প্রস্তর স্থাপণ শেষে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, আমরা অধস্তন জুডিসিয়ালিতে এবছরও ১০২ জন নতুন বিচারক নিয়োগ দেওয়ার জন্য প্রসেস ফাইনাল করেছি। এ বছর কিংবা আগামী বছরের প্রথম দিকে নতুন করে আরও ১০০ জন বিচারক নিয়োগ দেওয়া হবে। এসব বিচারকের নিয়োগ প্রক্রিয়া শেষ হলে মামলা নিষ্পত্তির হারও বৃদ্ধি পাবে। আমরা আশাবাদী, আমরা পরিশ্রম করতে চাই এবং পরিশ্রম করেই এই মামলার জট খুলতে চাই। আমার বিশ্বাস, আমরা সাকসেসফুল হবো।

বিচারপতি বলেন, সবাইকে ধর্য্য ধারণ করতে হবে, আর বিজ্ঞ আইনজীবীদের ও আইনজীবী সহকারীদের এবং সাধারণ জনগনকে অনুরোধ করবো আমাদের আদালত গুলোতে আপনারা সহায়তা করবেন। অপ্রয়োজনীয় কোন মোকাদ্দমা নিবেন না।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আপীল বিভাগের সাবেক বিচারপতি মির্জা হোসাইন হায়দার, সিনিয়র জেলা ও দায়রা জজ মো. এহসানুল হক, সিনিয়র জেলা জজ মো. শহিদুল ইসলাম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মাসুদ পারভেজ ।

পরে আদালত প্রাঙ্গণে বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপণ করেন প্রধান বিচারক। সবশেষে আইন পেশায় ৫০ বছর অতিক্রমকারী ৪ জন বিজ্ঞ আইনজীবী’র সংবর্ধণা অনুষ্ঠানে যোগ দেন তিনি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।