• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বন্যহাতির তান্ডবে দুশ্চিন্তায় কৃষক

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী এলাকায় বন্যহাতির তান্ডবে আমন ফসলের ক্ষতি হয়েছে ব্যাপক হারে। (১০ সেপ্টেম্বর) রবিবার সন্ধ্যায় উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের মধুটিলা ইকোপার্কের উত্তর বুরঙ্গার কালাপানি গ্রামের ১০ নম্বর এলাকায় বন্যহাতির দল আমন ধানের ফসলে তাদের ধ্বংসলীলা চালায়।

গ্রামবাসীর সূত্রে, বিগত কয়েকদিন যাবত ৫০/৬০ টি বন্যহাতির পাল দলবেঁধে চলতি মৌসুমি আমন ধান ক্ষেতে তান্ডব চালাচ্ছে। দিনের বেলায় হাতির দলটি গহীন জঙ্গলে লুকিয়ে থাকলেও বিকাল কিংবা সন্ধ্যা হলেই বেরিয়ে আসছে লোকালয়ে এবং ক্ষুধার্ত অবস্থায় হামলা চালিয়ে যাচ্ছে ধান ক্ষেতে। উঠতি আমন ধানের ফসল খেয়ে এবং পা দিয়ে পিষ্টে নষ্ট করছে ক্ষুধার্ত বন্য হাতির দলটি। এতে কৃষকরা পড়েছে দুশ্চিন্তায়। একমাত্র ফসলের ধানের উপর যাদের নির্ভর করতে হয় তাদের উপর যেনো নেমে এসেছে এক অভিশাপ।

রবিবার সন্ধ্যায় বুরঙ্গার কালাপানি এলাকার কৃষক আব্বাস আলী, দাবাকা সাংমা,পতিশন সাংমা ও হানিফ মিয়ার আমন ধান ক্ষেতের ফসল খেয়ে এবং পায়ে পিষ্টে নষ্ট করে ক্ষুধার্ত বন্যহাতির দলটি। ধ্বংসলীলা চলাকালীন কৃষকরা নিরুপায় হয়ে ডাকচিৎকার করেন হাতির দলটিকে তাড়াতে কিন্তু এতে কোনো লাভ হয় নি।

কৃষক আব্বাস আলী বলেন, আমার দেড় একর জমির ধান হাতির দলটি নষ্ট করে ফেলেছে। আমি এখন কি করবো তা ভেবে পাচ্ছি না এবং কোনো পথ ও নেই আমার। হাতিগুলো এখন মধুটিলা ইকোপার্ক এলাকায় অবস্থান করছে। তারা রাতের যেকোনো সময় আবাদী ফসল গুলোতে হামলা চালাতে পারে। আর একারনে দুশ্চিন্তায় আছি আমরা এই এলাকার সকল কৃষক।

এ বিষয়ে ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা ফরেস্ট রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, বন্য হাতির তান্ডবে যাদের ধানের ফসল নষ্ট হয়েছে তারা যদি বন বিভাগের নির্ধারিত ফরমে আবেদন করেন তাহলে তারা সরকারিভাবে ক্ষতিপূরণ পাবেন। এছাড়াও বন বিভাগ কৃষকের ফসল রক্ষার্থে কাজ করে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।