• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৮ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বঙ্গোপসাগরে আজ থেকে টানা ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ

মনির হোসেন,মোংলাঃ
সামুদ্রিক মাছের প্রজনন ও সংরক্ষণে অন্যান্য বছরের মতো এবারও বঙ্গোপসাগরে বাংলাদেশের সীমানায় আজ ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

সব ধরনের নৌযানের মাধ্যমে মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নিষেধাজ্ঞা নিয়ে ইতোমধ্যে সরকারিভাবে প্রচার প্রচারণা ও সভা করে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে মৎস্য বিভাগসহ স্থানীয় প্রশাসন। নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে মৎস্য সম্পদ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে সমুদ্র এলাকায় টহলে থাকবে নৌবাহিনী, কোস্টগার্ড, নৌ-পুলিশ ও স্থানীয় প্রশাসন।

তবে একই সময় ভারতের জলসীমানায় মাছ ধরা বন্ধ না হওয়ায় ক্ষোভ ও হতাশা বিরাজ করছে বাংলাদেশী জেলেদের মধ্যে।
মোংলা উপজেলার চাঁদপাই ইউনিয়নের কানাইনগর জেলে সমিতির সাধারন সম্পাদক আব্দুর রশিদ বলেন, “বছরের অর্ধেক সময়ই মাছ ধরার নিষেধাজ্ঞা বহাল থাকার কারনে নদী- সাগরে আগের মত মাছ পাওয়া যায়না। অনেকটা আর্থিক সংকটে ভোগে জেলে পরিবারগুলো। এতে করে অনেক জেলে পেশা পরিবর্তন করেছে।”

তিনি আরো বলেন, “আমাদের দেশে নিষেধাজ্ঞার সুযোগে ভারতীয় জেলেরা আমাদের জলসীমায় এসে সব মাছ ধরে নিয়ে যায়। জলসীমায় ভারতীয় জেলেদের উৎপাত ঠেকাতে নৌবাহিনী- কোস্টগার্ডের টহল জোরদার করার আহ্বান জানান তিনি।”

মোংলার স্থানীয় জেলেদের অভিযোগ ভারতীয় জেলেরা বাংলাদেশের জলসীমানায় প্রবেশ করে অবাধে মাছ ধরে নিয়ে যায়। এদিকে জেলেদের জন্য সরকারি খাদ্য সহায়তা হিসেবে মোংলা উপজেলায় ছয় হাজার ৬৫০ জেলের মধ্যে ১১৫০ জনের চাল বরাদ্দ এসেছে।
মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুমদার বলেন, “চাহিদার তুলনায় বরাদ্দ খুবই কম পাওয়া গেছে। তবে সব জেলেরা যাতে পায় সেজন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পত্র দেয়া হবে।’
উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা এ জেড তৌহিদুল ইসলাম বলেন, “মোংলায় ৬৬৫০ জেলের মধ্যে চাল বরাদ্দ হয়েছে ১১৫০ জেলের। তবে তিন কিস্তিতে বাকি চাল বরাদ্দ দেওয়া হবে।”

মোংলার জয়মনির জেলেপাড়ার মফিজুল, হাকিম ও বেল্লাল নামের কয়েকজন জেলে জানান, “৩৬৫ দিনের মধ্যে ধাপে ধাপে ১৪৮ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকায় আমরা পরিবার নিয়ে খুব সংকটে থাকি। সরকারের পক্ষ থেকে যে সহায়তা পাই তা অপ্রতুল।আবার অনেক জায়গায় আমরা সরকারি বরাদ্দের চাল থেকে বঞ্চিত হচ্ছি। আর একারনেই সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পেটের দায়ে অনেক জেলে সাগরে মাছ ধরতে বাধ্য হচ্ছে। শুধু চাল খেয়েই পরিবার বাঁচেনা জানিয়ে জেলেরা জানান, ছেলেমেয়েদের লেখাপড়া, ডাক্তার সহ একটি সংসারে অনেক খরচ থাকে সেই খরচ যোগাবো কিভাবে!”


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।