• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বঙ্গবন্ধু রেলসেতুর মালামাল নিয়ে মোংলা বন্দরে এমভি সান ইউনিটি

দেশের অন্যতম মেগা প্রকল্প বঙ্গবন্ধু রেলসেতুর মালামাল নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে পানামা পতাকাবাহী জাহাজ এমভি সান ইউনিটি।

১৭ মে বুধবার সকাল ১১ টার দিকে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে পৌঁছে পণ্য খালাস শুরু করে বিদেশি এ জাহাজটি। এটি বঙ্গবন্ধু রেলসেতুর পুর্ব জোনের স্টিলের পাইপসহ বিভিন্ন যন্ত্রাংশের শেষ চালান বলে জানায় জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কর্তৃপক্ষ।

বিদেশি জাহাজ “এমভি সান ইউনিটি” স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক মোঃ ওহিদুজ্জামান বলেন, পানামা পতাকাবাহী জাহাজ “এমভি সান ইউনিটি” গত ২ মে ভিয়েতনামের হাইফং বন্দর থেকে সরাসরি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। এরপর (১৭ মে) বুধবার সকালে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে। জাহাজটিতে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর ১৬৯ প্যাকেজে ১ হাজার ৫৪৮ দশমিক ০৪৬ মেট্টিকটন যন্ত্রাংশসহ বিভিন্ন মালামাল রয়েছে। তিনি আরো বলেন, জাহাজটি মোংলা বন্দরে নোঙ্গরের পর ২-৩ দিনের মধ্যেই জাহাজ থেকে মেশিনারি পণ্য খালাসের কার্যক্রম সম্পন্ন হবে বলে আশা করছি।

মেশিনারির পণ্য খালাসকারি শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রেডার্স লিমিটেডের সুপারভাইজার মো. রুহুল আমিন জানান, মোংলা বন্দরে যতগুলো মেশিনারিজ পণ্যবাহী জাহাজ খালাস হয়েছে তার প্রায় ৮০ শতাংশ পণ্য এ প্রতিষ্ঠান খালাস করেছে। এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ীদের মালামাল পরিবহন করতে নৌপথ ও সড়ক পথে কোন যানজট না থাকায় নির্বিঘ্নে পণ্য আনা-নেয়া করতে পারছে। এতে ব্যবসায়ীদের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী বলেন, দেশে বড় বড় মেগা প্রকল্পের আমদানিকৃত মেট্রোরেল, পদ্মা সেতু, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের পণ্য, রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র ও বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর পণ্যসহ বেশির ভাগ বিদেশি মালামাল মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ায় এ বন্দরের সক্ষমতা পুর্বের তুলনায় অনেকগুন বেড়েছে এটা প্রমানিত। যা দক্ষ লোকবলের মাধ্যমে বিভিন্ন মেশিনারিজ জাহাজ থেকে পণ্য খালাস ও বোঝাই করা হয়েছে। নৌ-পথে বা সড়ক পথে গন্তব্য স্থনে পৌছাতে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হচ্ছে মোংলা বন্দররের আমদানি- রপ্তানিকারক ব্যবসায়ীদের।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।