• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন |
  • English Version

বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি ও মিথ্যা অপপ্রচার করায় ময়মনসিংহে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটুক্তি ও মিথ্যা অপপ্রচার করায় ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে ময়মনসিংহের বিজ্ঞ সাইবার ট্রাইব্যুানাল আদালতে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি গ্রহন করে পিবিআইকে প্রয়োজনীয় তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশ প্রদান করেন বিজ্ঞ সাইবার ট্রাইব্যুানাল আদালতের বিচারক বজলুর রহমান।

জেলা ফেজবুকে স্ট্যাটাস দেয়া খাইরুল ইসলাম, ফারুক আহমেদ সহ ১০/১২ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলার বাদী হন ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল।

২৯ আগস্ট সাইবার ট্রাইব্যুনাল আদালতে দায়ের করা মামলা নম্বর ৯৫ /২০২৩। বাদীর পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মাহবুব আলম মামুন। তাকে সহায়তা করেন অ্যাডভোকেট পীযূষ কান্তি সরকার, অ্যাডভোকেট শফিকুল ইসলাম, অ্যাডভোকেট এবিএম নুরুজ্জামান খোকন, অ্যাডভোকেট মফিজ উদ্দিন মন্ডল, অ্যাডভোকেট মোজাক্কির হোসেন, অ্যাডভোকেট স্বপন কুমার সরকার, অ্যাডভোকেট মোজাম্মেল হক প্রমুখ।

মামলার বিবরণীতে এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, আসামিদ্বয় সহ অজ্ঞাতনামা আসামিগণ সাইবার ও ডিজিটাল সন্ত্রাসী, আইন অমান্যকারী প্রকৃতির লোক। তারা দীর্ঘদিন ধরে মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরোধী চক্রান্তে লিপ্ত রয়েছে। এর ধারাবাহিকতায় ১৪ আগস্ট ২০২১ তারিখে যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীর যাবজ্জীবন কারাদন্ডে দন্ডত দেলোয়ার হোসেন সাঈদী অসুস্থ অবস্থায় বঙ্গবন্ধু শেখ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মৃত্যুবরণকে কেন্দ্র করে আসামিদ্বয় অজ্ঞাতনামা আসামিগণের প্ররোচনায় ও পরস্পর যুগ সাজসে ইচ্ছাকৃতভাবে বা জ্ঞাতসারে আক্রমণাত্মক বা ভীতি প্রদর্শন, মিথ্যা বলে জ্ঞাত থাকা সত্তে¡ও স্বাধীনতার মহান স্থপতি, স্বাধীনতার ঘোষক, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অপমান, বিরক্ত ও করার অভিপ্রায়ে এবং বিভ্রান্ত ছড়িয়ে মিথ্যা ও বানোয়াট মানহানিকর বক্তব্য, ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপলোড করে। যা বাংলাদেশ আওয়ামী লীগের ভাবমূর্তি বা সুনাম ক্ষুন্ন করার বিভ্রান্তি বা অপপ্রচার করে আইনশৃংখলার চরম অবনতি ঘটিয়ে বিভিন্ন শ্রেনী ও সম্প্রদায়ের মধ্যে শত্রুতা ঘৃণা এবং বিদ্ধেষ সৃষ্টি করে।

২০ আগস্ট ২০২৩ আনুমানিক সকাল ১০টায় জেলা আইনজীবী সমিতির কক্ষে বসে আসামিগণের আপলোডকৃত স্ট্যাটাস, ছবি, ভিডিও ও কমেন্টস দেখতে পেয়ে অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল ফেজবুক আইডি থেকে স্ক্রিনশট প্রহণ করেন। আপলোডকৃত স্ট্যাটাস, ছবি, ভিডিও ও কমেন্টস দেখে তিনি ভীষণ মর্মাহত ও অনুভূতিতে চরম আঘাতপ্রাপ্ত হন। ঘটনার বিস্তারিত সাক্ষীদের সাথে ও বিভিন্ন পর্যায়ের নেতাদের সাথে আলোচনা করে আদালতে মামলা দায়ের করেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।