• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বগুড়ায় ৬ প্রতিবন্ধী নারী পেলেন ৪০ হাজার টাকার সামগ্রী, স্বপ্ন সাবলম্বী হওয়ার

প্রতিবন্ধী নারীদের অর্থনৈতিকভাবে সাবলম্বী করার প্রত্যেয়ে বগুড়ার বিভিন্ন এলাকার ৬ জন প্রতিবন্ধী নারীর পাশে দাঁড়িয়েছে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে নিয়ে কাজ করা জাতীয় পর্যায়ের সংস্থা ডাব্লিউডিডিএফ। শনিবার সকালে শহরের সেউজগাড়ি সংস্থার কার্যালয়ে ৪০ হাজার টাকার পরিচ্ছন্নতা সামগ্রী তুলে দেয়ার মাধ্যমে নতুন করে উপকারভোগী এই প্রতিবন্ধী নারীদের স্বপ্ন দেখতে অনুপ্রানিত করে সংস্থাটি।

উপকারভোগীদের মাঝে রয়েছেন ৪ জন শারিরিক শারিরিক প্রতিবন্ধী যথাক্রমে এরুলিয়া ইউনিয়নের শান্তনা বেগম, সাবগ্রামের বিউটি খাতুন, জোরগাছা ইউনিয়নের বিনা আক্তার ও রোজিনা বেগম এবং দৃষ্টি প্রতিবন্ধী যথাক্রমে কাহালু সদরের বৃষ্টি খাতুন ও নরহট্ট ইউনিয়নের করিমা বিবি। ডাব্লিউডিডিএফ এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টির সার্বিক দিক-নির্দেশনায় শনিবার এই নারীদের হাতে দিন বদলের নবযাত্রা হিসেবে এই ৪০ হাজার টাকার সমপরিমাণ পরিচ্ছন্নতা সামগ্রী তুলে দেন সংস্থাটির বগুড়ার প্রকল্প সমন্বয়কারী আব্দুল্লাহ আল ফয়সাল, হিসাব রক্ষণ কর্মকর্তা ও উপজেলা সমন্বয়কারী গোলাম কিবরিয়া এবং উপজেলা সমন্বয়কারী (সদর) ফারহানা খাতুন হেনা। আমন্ত্রিত অতিথি হিসেবে বিতরণকালে এসময় উপস্থিত ছিলেন দৈনিক ভোরের দর্পণের স্টাফ রিপোর্টার ইলিয়াস হোসেন এবং দেশ টিভির বগুড়া জেলা প্রতিনিধি সঞ্জু রায়।

বিক্রির উদ্দেশ্যে পরিচ্ছন্নতা সামগ্রীস্বরুপ প্রত্যেককে দেয়া হয়েছে মোট ৪০ হাজার টাকার সমমূল্যের, কয়েক রকমের বালতি, মগ, ব্রাশ, ঝাড়ু, স্যানিটারি প্যাড, বিভিন্ন ব্র্যান্ডের ডিজারজেন্ট পাউডার, টয়লেট ক্লিনার, ডেটলসহ কিছু নগদ অর্থ।

উপকারভোগীদের মাঝে এরুলিয়ার শান্তনা বেগম ও জোরগাছার বিনার সাথে কথা বললে আবেগাপ্লুত কণ্ঠে তারা জানান, প্রতিবন্ধী হওয়ার কারণে প্রতিনিয়ত পরিবার কিংবা সমাজে তাদের নানা বঞ্চনা গঞ্জনা শুনতে হয়। মায়ার বাঁধনে নানা রকম প্রতিবন্ধকতাকে উপেক্ষা করেও জীবন অতিবাহিত করতে হয়। কিন্তু অর্থনৈতিকভাবে সাবলম্বী করতে ডাব্লিউডিডিএফ বিক্রির উদ্দেশ্যে তাদেরকে যে সামগ্রী আজ তুলে দিলো এর মধ্য দিয়ে যেন আবারো নতুন করে বাঁচার স্বপ্ন দেখছেন তারা। তারা বলেন, এই সংস্থা যেমনটি তাদের উপর আস্থা ও বিশ্বাস রেখেছে ঠিক তেমনি নিজেরা সাবলম্বী হয়ে তারাও একদিন দেশের উন্নয়নে ভূমিকা রাখবেন।

এমন ব্যতিক্রমী উদ্যোগ প্রসঙ্গে মুঠোফোনে ডাব্লিউডিডিএফ এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি জানান, বিএসআরভি প্রকল্পের আওতায় প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সাবলম্বী করার ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে এবার ৬ জন নারীর পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন তারা। সরাসরি নগদ অর্থ না দিয়ে সামগ্রী কিনে দেওয়ার মাধ্যমে তাদের মাঝে উদ্যোক্তা কিংবা পরিশ্রমের মাধ্যমে নিজের পায়ে দাঁড়ানোর মনোভাব তৈরির লক্ষ্যেই এমন ব্যতিক্রমী উদ্যোগ হাতে নেয়া হয়েছে মর্মে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।