• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বগুড়ায় গ্রামাঞ্চলে ইভিএমে ভোটগ্রহণে ধীরগতি, ভোটকেন্দ্রে নেই স্বাস্থ্যবিধির বালাই

সঞ্জু রায়: ৬ষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সোমবার বগুড়ায় ৪ উপজেলার ২২ টি ইউনিয়নে উৎসবমুখর পরিবেশে সকাল ৮ টা থেকে শুরু হয়েছে ভোটগ্ৰহণ।
গ্রামাঞ্চলে সরেজমিনে বেশ কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করে দেখা যায়, কেন্দ্রগুলোতে সকাল থেকেই ভোটারদের বেশ প্রাণবন্ত উপস্থিতি থাকলেও ইভিএমে ভোট দেয়ার অভিজ্ঞতা না থাকায় ভোটগ্রহণে যেমন কর্মকর্তাদের বিড়ম্বনা হচ্ছে তেমনি ভোটারদের লাইনও সুদীর্ঘ হচ্ছে। একইসাথে কেন্দ্রগুলোতে ভোটার এবং দায়িত্বরত ব্যক্তিদের মাঝেও নেই কোন স্বাস্থ্যবিধির বালাই। অধিকাংশের মুখে নুন্যতম মাস্ক পর্যন্ত নেই সামাজিক দূরত্ব সে তো বলাবাহুল্য।
বগুড়া সারিয়াকান্দি কুতুবপুর ইউনিয়নের একটি ভোটকেন্দ্রে কথা হয়েছিল প্রায় ১০০ বছর ছুঁই ছুঁই বৃদ্ধ আব্দুল কুদ্দুস এর সাথে। তিনি বলেন ‘বাবা এই বয়সে এইবার প্রথম ডিজিটাল মেশিনত ভোট দিলাম ভালোই লাগলো’ তবে বয়সের ভারে মেশিন তো বুঝি না বাবা, হামার নাতি ভোট দিব্যার সাহায্য করছে বারে’। এমন আরো অনেক অনুভূতি শোনা যায় আরো অনেকের কাছেই।
শোলারতাইড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার হুমায়ুন কবির এর সাথে কথা বললে তিনি জানান, তার কেন্দ্রে মোট ভোটার আছেন ২ হাজার ৬’শ ৮৫ জন যাদের মাঝে সকাল ১১ টা পর্যন্ত ভোট দিয়েছেন প্রায় ৫১০ জন যা মোট ভোটের প্রায় ১৯ শতাংশ। তিনি বলেন কেন্দ্রের পরিবেশ সুষ্ঠু থাকলেও ভোটগ্রহণে ধীরগতিতা আছে যা বেলা গড়ার সাথে সাথে স্বাভাবিক হবে মনে করেন তিনি।

এদিকে ভোটকেন্দ্রগুলোতে সুষ্ঠু আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে নেয়া নানা পদক্ষেপ প্রসঙ্গে জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী বিপিএম বলেন, ৫ম ধাপের নির্বাচনে বগুড়ায় ২/১ টি ইউনিয়নে অনাকাঙ্ক্ষিত নির্বাচনী সহিংসতার কথা মাথায় রেখে এইবার ৪টি থানার ২২টি ইউনিয়নের সব ভোটকেন্দ্রে পোষাকে ও সাদা পোষাকে পুলিশ সদস্যদের কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। জেলার বিভিন্ন থানার চৌকস কর্মকর্তাদের দায়িত্ব বন্টন করে দেয়া আছে শুধু তাই নয় গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে কেন্দ্রগুলোতে। সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে তিনিসহ সকল অতিরিক্ত পুলিশ সুপারগণ ও সহকারী পুলিশ সুপাররাও এলাকাভেদে সারাদিন মাঠে থাকবেন এবং সার্বিকভাবে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট হবে মর্মে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।
সোমবার অনুষ্ঠিত ৬ষ্ঠ ধাপের ইউপি নির্বাচন প্রসঙ্গে বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হক জানান, শান্তিপূর্ণ পরিবেশে ভোট নিশ্চিতে প্রতিটি ইউনিয়নে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি নিজে সকাল ৮ টা থেকে পর্যায়ক্রমে সকল ইউনিয়নে ভোটের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। জেলা প্রশাসক আরো বলেন, এখন পর্যন্ত বগুড়ার সার্বিক চিত্র অত্যন্ত ভাল আছে এবং ভোটারদের উপস্থিতিও চোখে পড়ার মতো।
উল্লেখ্য, ৬ষ্ঠ ধাপে বগুড়ার ২২টি ইউনিয়নের সকল ভোটকেন্দ্রের মধ্যে ১৮১টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইভিএম এর মাধ্যমে সকাল ৮ টায় শুরু হওয়া এই ভোট গ্রহণ একটানা বিকেল ৪ টা পর্যন্ত চলবে। এইধাপে বগুড়ার ৪ উপজেলা যথাক্রমে সদরের ফাঁপোড় ও রাজাপুর, গাবতলী উপজেলার সোনারায় ও নেপালতলী ইউনিয়ন এবং সারিয়াকান্দি উপজেলার ১১টি ও সোনাতলা উপজেলার ৭টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।
এর আগে বগুড়ায় ৫ম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভয়াবহ সহিংসতার ঘটনা ঘটেছিল। গাবতলী উপজেলায় নির্বাচনী সহিংসতায় ৫ জন নিহত হয়েছিলেন। এছাড়াও সুখানপুকুর ইউনিয়নের একজন স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ায় এই ধাপে ভোট গ্রহণ স্থগিত রয়েছে যা পরবর্তীতে অনুষ্ঠিত হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।