• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৭ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বগুড়ায় উৎসবমুখরভাবে জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত

বগুড়ায় হাজারো সনাতন ধর্মাবলম্বী ভক্তবৃন্দের পদচারণায় উৎসবমুখর ভাবে অনুষ্ঠিত হয়েছে শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা। শুক্রবার বিকেল ৫টার দিকে শহরের শ্রী শ্রী পুলিশ লাইনস্ শিব মন্দির থেকে এ উল্টো রথযাত্রা বের হয় যা গিয়ে শেষ হয় শহরের সেউজগাড়ি ইসকন মন্দিরে।

রথের দড়ি টেনে উল্টো রথযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বগুড়ার সিনিয়র জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার। ইসকন বগুড়ার অধ্যক্ষ খরাজিতা কৃষ্ণ দাসের ব্যবস্থাপনায় উদ্বোধনকালে জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবত্তীর্ বিপিএম, বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক একেএম আসাদুর রহমান দুলু, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য দিলীপ কুমার দেব, বগুড়া জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল রায়, পুলিশ লাইন্স শিব মন্দির কমিটির সভাপতি আনন্দ মোহন পাল ও পূজা উদযাপন পরিষদ বগুড়া পৌর কমিটির সভাপতি পরিমল প্রসাদ রাজ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় রথযাত্রা। এর আটদিন পর অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। সেই হিসেবে গত শুক্রবার রথযাত্রায় শুরু হয় এ উৎসব, আর একাদশী তিথিতে হচ্ছে প্রত্যাবর্তন। অর্থাৎ রথটি প্রথম দিন যেখান থেকে টেনে নিয়ে যাওয়া হয়, আট দিন পরে আবার সেখানেই ফিরিয়ে আনা হয়। একে বলে ‘উল্টো রথ’। এবারের ‘উল্টো রথযাত্রা’ ৯ জুলাই অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বগুড়ায় একদিন আগেই ৮ জুলাই তা শেষ হচ্ছে। সনাতন ধর্ম বিশ্বাসীদের মতে, এই রথে থাকেন শ্রীকৃষ্ণ, সুভদ্রা এবং বলরাম। তাদের বিশ্বাস রথের উপরে খর্বাকৃতি বামন জগন্নাথ দেবের দর্শন করলে আর পুনর্জন্ম হয় না এবং সেই সাথে রথের দড়ি ভক্তিসহকারে টানা মহাপূণ্যের স্বীকৃতি দেয়া আছে সনাতন ধর্মে।

এদিকে রথযাত্রার শুরুর দিনের মতো উল্টো রথযাত্রার সার্বিক আনুষ্ঠানিকতায় জেলা পুলিশের নিরাপত্তা ব্যবস্থা ছিলো চোখে পড়ার মতো। পোষাকে ও সাদা পোষাকে কয়েক স্তরের নিরাপত্তা প্রদানের মাধ্যমে সুষ্ঠুভাবে সকল আয়োজন সম্পন্ন হয়েছে বগুড়ায়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।