• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৭ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

বগুড়ায় আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত

থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধ পথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ” প্রতিপাদ্য তে বগুড়ায় পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২২। দিবসটিতে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে এবং বগুড়া জেলা প্রশাসনের সহযোগিতায় রবিবার সকালে এক বর্ণাঢ্য র‌্যালী শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেছে।

র‌্যালী পরবর্তী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটির গুরুত্ব নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুম আলী বেগ এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক মো: সাইফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি দেশের অর্থনীতিতে অভিবাসীদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করে অভিবাসীদের উপার্জিত অর্থের সঠিক বিনিয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, রেমিটেন্সে শীর্ষ ৭ দেশের এক দেশ বাংলাদেশ। করোনাকালে অর্থনৈতিক প্রবৃদ্ধির অনেক সূচক যখন নিম্নমুখী ছিলো তখনও রেমিটেন্স আহরণ ছিল উর্ধমুখী। কাজেই একথা স্পষ্ট যে অভিবাসীর ঘামের টাকা, সচল রাখছে দেশের চাকা।

সভায় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বগুড়ার সহকারী পরিচালক আতিকুর রহমান মধ্যম আয়ের দেশ থেকে উন্নত বাংলাদেশ বিনির্মাণের পথে অভিবাসী কর্মীদের রেমিট্যান্স যোদ্ধা হিসেবে আখ্যায়িত করে দেশের নিরিখে বগুড়া জেলার অভিবাসনের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, ২০০৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত বগুড়া জেলা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ১ লক্ষ ২৮ হাজার ৬’শ ৬৬ জন অভিবাসী হয়েছেন। বৈদেশিক অভিবাসনের ক্ষেত্রে বগুড়া জেলার অবস্থান ৬৪ জেলার মধ্যে ২৩তম। তবে উত্তরবঙ্গের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলার মধ্যে বৈদেশিক অভিবাসনে বগুড়াই সবার উপরে।

এ বছর বগুড়া জেলায় প্রবাসী কর্মীর শতাধিক মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়েছে এবং প্রবাসে মৃত্যুবরণকারী ৭২ জন কর্মীর পরিবারকে ৩ লক্ষ টাকা করে আর্থিক অনুদানও দেয়া হয়েছে মর্মে জানান আতিকুর রহমান। সভায় এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন টিটিসি বগুড়ার অধ্যক্ষ সুশান্ত কুমার রায়, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. এর ইভিপি ও জোনাল চিফ রেজাউল ইসলাম প্রমুখ। আলোচনা সভা পরবর্তী বগুড়া জেলায় সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণ/আনয়নকারী ২জন যথাক্রমে আনোয়ার হোসেন এবং তৌহিদা জান্নাতি কে সম্মাননা প্রদান করা হয়।

এছাড়াও সর্বোচ্চ রেমিট্যান্স আহরণকারী হিসেবে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, বগুড়া জোন কে এবং অভিবাসী কর্মীদের দক্ষ ও প্রশিক্ষিত করা এবং প্রবাস গমনেচ্ছু ও প্রবাসী কর্মীদের কর্মীদের সহযোগিতায় অবদান রাখার জন্য টিটিসি, বগুড়া ও বগুড়ার প্রথম ম্যান পাওয়ার রিক্রুটিং এজেন্সি আল ফারিয়া রিক্রুটিং এজেন্সি এ্যান্ড ট্রাভেলিং’ এর স্বত্বাধিকারী আলী মান হাকিম খোকাকে অভিবাসী পদক প্রদান করা হয়। সভায় দিবসটি উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ছাড়াও বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।