• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

প্রিমিয়ার লিগের ‘মাস্টার পেপ’ গার্দিওলা

প্রিমিয়ার লিগ জামানায় সবচেয়ে বেশি ১৩ শিরোপা জিতে নিজেকে ধরাছোঁয়ার ঊর্ধ্বে নিয়ে গেছেন স্যার আলেক্স ফার্গুসন। টানা ২৬ বছর ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের দায়িত্বে থেকে এই রেকর্ড গড়েছেন স্কটিশ এই কিংবদন্তি ম্যানেজার। তবে পেপ গার্দিওলা যেভাবে আগাচ্ছেন তাতে ফার্গির এই রেকর্ড নিরাপদ মনে হচ্ছে না। কারণ ম্যানচেস্টার সিটি তার অধীনে গত পাঁচ মৌসুমে ৪টি লিগ শিরোপা জিতেছে।

এ ধারায় এগোতে থাকলে ফার্গিও অচিরেই তার হাতের নাগালে চলে আসবেন। গত রোববার অ্যাস্টন ভিলাকে নাটকীয়ভাবে ৩-২ ব্যবধানে হারিয়ে লিগ শিরোপা জিতে গার্দিওলা পেছনে ফেলেছেন দুই বিখ্যাত ম্যানেজার আর্সেন ওয়েঙ্গার ও হোসে মরিনহোকে। তারা দু’জনই ৩টি করে প্রিমিয়ার লিগ জিতেছেন।

তবে শুধু প্রিমিয়ার লিগ নয়, অন্যান্য দেশের লিগেও দাপটের সঙ্গে বিচরণ করেছেন গার্দিওলা। স্প্যানিশ এ ম্যানেজার ২০০৮-০৯ মৌসুমে ক্লাব ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে কোচিং করানোর শুরু করেন বার্সেলোনাকে দিয়ে। চার মৌসুমে বার্সাকে ১৪টি ট্রফি এনে দেন তিনি। যেখানে ছিল দুটি চ্যাম্পিয়ন্স লিগ এবং তিনটি লা লিগা।

এরপর বায়ার্ন মিউনিখের হয়ে ৩টি বুন্দেসলিগা জিতেছেন। ২০১৬ সালে ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়ে পাঁচ মৌসুমে চারটি লিগ শিরোপা জিতেন তিনি। ইউরোপের সেরা পাঁচটি লিগের কোচদের মধ্যে সর্বোচ্চ লিগ শিরোপা (১০টি) জেতা ম্যানেজার তিনি। তবে এত সফলতার আড়ালে অনেক বড় ব্যর্থতাও আছে তার। লিগ শিরোপা জিতলেও গত এগারো বছর ধরে চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেননি তিনি। বায়ার্ন ও সিটি কিন্তু আগে থেকেই লিগে দাপুটে দল। তারা মূলত চ্যাম্পিয়ন্স লিগের আশায় গার্দিওলাকে নিয়োগ দিয়েছিল। সেখানে পুরোপুরি ব্যর্থ তিনি। তবে প্রিমিয়ার লিগে লিভারপুল বস ইয়ুর্গেন ক্লপ হলেন দুর্ভাগা।

জার্মান এ কোচের অধীনে লিভারপুল গত ছয় বছরের মধ্যে তিন মৌসুমে ৯৯, ৯৭ ও ৯২ পয়েন্ট সংগ্রহ করেও একবার মাত্র লিগ শিরোপা জিতেছে। এর মধ্যে দু’বার মাত্র ১ পয়েন্টের ব্যবধানে সিটির কাছে শিরোপা হারিয়েছে তারা। অথচ ফার্গুসনের ১৩ শিরোপার মধ্যে সর্বোচ্চ পয়েন্ট ছিল ৯১।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।