• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ময়মনসিংহের নাগরিকদের একগুচ্ছ দাবি

 

চার বছর পর বঙ্গকণ্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐতিহাসিক সার্কিট হাউস ময়দানে আওয়ামী লীগের বিভাগীয় মহাসমাবেশে অংশ নিতে শনিবার (১১ মার্চ) ময়মনসিংহে আসছেন। তার আগমনকে ঘিরে ময়মনসিংহ সেজেছে অপরুপ সাজে। নগরীর প্রতিটি সড়ক ও মহাসড়কজুড়ে এখন তোরণের ছড়াছড়ি।

প্রধানমন্ত্রীর কাছে একগুচ্ছ দাবি নিয়ে অপেক্ষায় রয়েছেন ময়মনসিংহবাসী। জেলার উন্নয়নমূলক দাবি জানিয়ে প্রশাসন, রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধিদের কাছে লিখিত আবেদন জমা দিয়েছে বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠন। ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলন ও উন্নয়ন সংগ্রাম পরিষদ ২৩ দফা দাবিতে জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়া হয়েছে। সংগঠনটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নূরুল আমিন কালাম বলেন, ‘আমাদের উল্লেখযোগ্য দাবির মধ্যে রয়েছে- বিভাগীয় সদর ময়মনসিংহ থেকে ঢাকাগামী প্রতিদিন সকাল-বিকেল ২ জোড়া আন্তঃনগর ট্রেন চালু করা ,যাতে প্রতিদিন সকালে ‍উভয় দিকে মানুষ অফিস করে বাড়ি ফিরতে পারেন।

ময়মনসিংহ নগরীর ভেতর থেকে রেললাইন স্থানান্তর, ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর, শেরপুর জেলার সঙ্গে রেল যোগাযোগ, শহরের যানজট নিরসনে বিশেষ পদক্ষেপ নেওয়া। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালকে পাঁচ হাজার শয্যায় উন্নীত করা, অনতিবিলম্বে ময়মনসিংহে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালকে বিশ্ববিদ্যালয়ে স্থাপন করা, অনতি বিলম্বে ময়মনসিংহে একটি টেক্সটাইল বিশ্ববিদ্যালয় স্থাপন, ময়মনসিংহ হতে সিলেট পর্যন্ত আন্ত:নগর ট্রেন চালু, শেরপুরকে রেল যোগাযোগের আওতায় আনা, এসকে হাসপাতালকে ৫শত বেড বিশিষ্ট ইনফেকসিয়াস হাসাপাতালে রুপান্তর, নারী উদ্দোক্তাদের জন্য ময়মনসিংহে একটি নারী উদ্দোক্তা পল্লী অথবা ব্যবসায়ী জোন গড়ে তোলা, ময়মনসিংহ বিভাগীয় শহর স্থাপনের প্রয়োজনীয় অবকাঠামোর কাজ অতিসত্তর শুরু করা এবং কাজের সমাপ্তির তারিখ ঘোষনা করা।

বীরমুক্তিযোদ্ধা রফিক উদ্দিন ভুইয়া স্টেডিয়ামকে আন্তর্জাতিক স্টেডিয়াম করা, ঢাকায় অনুষ্ঠিত বাংলাদেশ প্রিমিয়ার ক্রীকেট লীগ (বিপিএল) এ ময়মনসিংহ বিভাগকে যুক্ত করা, ব্রম্মপুত্র নদের উপর আরো একাদিক সেতু নির্মান করা, তীব্র যানজটের কবলে নিবেদিত ময়মনসিংহের নাগরিক জীবন সুরক্ষায় বিশেষ ব্যবস্থা গ্রহন, ময়মনসিংহ বিভাগীয় শহরসহ সকল জেলা শহরের অভ্যন্তরিন সড়ক সমুহ প্রশস্ত করে বিভাগীয় শহরের সাথে জেলা শহরের মহাসড়ক সমুহ চার লেনে উন্নীত করা, ময়মনসিংহ বিভাগের স্থলবন্দর গুলোকে ইমিগ্রেশন সুবিধা দিয়ে পরিপুর্ন স্থলবন্দরে উন্নীত করা, ময়মনসিংহ বিভাগীয় সদরে বিশেষ অর্থনৈতিক জোন স্থাপন, ময়মনসিংহে মহিলা পলিটেকনিকেল ইনষ্টিটিউট এর অনুমোদন হয়েছে, জরুরী বাস্তবায়ন করা, ময়মনসিংহ শহরে আবাসিক তিতাস গ্যাসের সুযোগ চালু করা, ময়মনসিংহ শহরে একটি সাংস্কৃতিক পল্লী স্থাপন, ময়মনসিংহ থেকে চট্টগ্রামগামী আন্তঃনগর ট্রেন চালু, ময়মনসিংহ বিভাগীয় শহরে ফ্লাইওভার নির্মান সহ বিভিন্ন দাবী বাস্তবায়নের জানান হয়।

এদিকে ময়মনসিংহ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি শংকর সাহা প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি জমা দেন। সেখানে তিনি উল্লেখ করেন, ‘ময়মনসিংহে এক হাজার শয্যার হাসপাতালটি চাহিদার তুলনায় অপ্রতুল। এই হাসপাতালে গাজীপুর, সিলেট, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, টাঙ্গাইল, শেরপুর, জামালপুর, কুড়িগ্রাম, গাইবান্দা, সিরাজগঞ্জ ও নেত্রকোণা জেলার রোগীরা চিকিৎসা নেন। তাই জনসাধারণের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করতে ৫ হাজার শয্যাবিশিষ্ট একটি জেনারেল হাসপাতাল স্থাপন প্রয়োজন। চিকিৎসা সেবার জন্য বিকল্প হাসপাতাল হলে সীমাহীন দুর্ভোগ ও কষ্ট থেকে মানুষ মুক্তি পাবে ।

অপরদিকে প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে ১৮ দফা প্রস্তাব জানিয়ে সংবাদ সম্মেলন করেন জন উদ্যোগ নামের আরেক সামাজিক সংগঠন। তারা ১৮ দফায় বিমানবন্দর, আন্তর্জাতিক মানের স্টেডিয়াম, ময়মনসিংহ মেডিকেল কলেজকে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা, পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি তুলে ধরেছেন। জন উদ্যোগের আহ্বায়ক অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্নু বলেন, ‘সরকারের উন্নয়ন প্রক্রিয়া ও পরিকল্পনার সঙ্গে আমরা ১৮টি প্রস্তাব দিয়েছি। যা জনগণের প্রাণের দাবি।’

উল্লেখ্য, ২০১৮ সালের ২ নভেম্বর ময়মনসিংহ নগরীর ঐতিহাসিক সার্কিট হাউস ময়দানে শেষবারের মতো জনসভায় ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ চার বছর পর আবারো এই নগরীতে আসছেন বঙ্গবন্ধুকন্যা। তাই গণমানুষেরও উৎসাহ-উদ্দীপনার যেন শেষ নেই। সবার দৃষ্টি এখন সার্কিট হাউস ময়দান।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।