• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

প্রতিটি উদ্যোগের লক্ষ্য প্রান্তিক মানুষের মুখে হাসি ফোটানো: শেখ হাসিনা

পরিবেশবান্ধব, টেকসই উন্নয়ন পরিকল্পনা নিতে প্রকৌশলীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘যে প্রকল্প শেষ করলে মানুষের উপকার হবে এবং দেশ লাভবান হবে— সে রকম প্রকল্প নিতে হবে। ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর ৬১তম কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনা আরও বলেন, ‘৪১ সালের মধ্যে বাংলাদেশ ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। ’ তিনি বলেন, তার প্রতিটি উদ্যোগে হচ্ছে— প্রান্তিক মানুষের মুখে হাসি ফোটানোর।

প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু খুব অল্প সময় যুদ্ধবিধ্বস্ত দেশ গড়ে তুলেছিলেন, কারণ সেখানে প্রকৌশলীদের মেধা এবং পরিশ্রমের সমন্বয় ছিল। বাংলাদেশকে এগিয়ে নিতে এবং স্মার্ট বাংলাদেশ গড়তেও প্রকৌশলীদের মেধা মননের সমন্বয় চান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘৭৫ এর পর যারা ক্ষমতা দখল করেছিল, তারা দেশকে এগিয়ে নিতে পারেনি। ৭৬ সাল থেকে ৯১ সাল পর্যন্ত বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছিল মাত্র ৬ ডলার। সরকারের উন্নয়ন কাজের যারা সমালোচনা করেছেন, তারা এখন অবকাঠামাগুলো দেখে লজ্জা পাচ্ছেন কি না প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী।

জাতীয় কনভেনশনে প্রকৌশলীদের অতীতের বিভিন্ন বিষয়ে পর্যালোচনা করার পাশাপাশি ভবিষ্যতে এগিয়ে যাওয়ার রূপরেখা তৈরি করার নির্দেশনাও দেন সরকারপ্রধান। বিদ্যুৎ, কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে গবেষণা আরও বাড়ানোর ওপর তাগিদ দেন তিনি।

ডিজিটাল বাংলাদেশের পর সরকার এবার স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘সেখানে নাগরিক থেকে অর্থনীতি এবং সেবা সবকিছুই হবে স্মার্ট। ’

পরিবেশবান্ধব, টেকসই ও সাশ্রয়ী উন্নয়ন পরিকল্পনা গ্রহণের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘যে পরিকল্পনাই হোক, সেটা হতে হবে পরিবেশবান্ধব। কারণ জলবায়ুর অভিঘাত থেকে দেশকে রক্ষা করাই আমাদের লক্ষ্য। পাশাপাশি পরিকল্পনাগুলো যেন টেকসই হয় এবং খরচের দিকটাও বিবেচনায় নিতে হবে। ’

এবারের কনভেনশনের মূল প্রতিপাদ্য ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ফর স্মার্ট বাংলাদেশ’। কনভেনশনের মূল আকর্ষণ ‘দ্য ইঞ্জিনিয়ার্স ফর ট্রান্সফরমিং টেকনোলজি ড্রাইভেন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক জাতীয় সেমিনার।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।