• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৬ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

পরিবার হলো সন্তানের প্রথম শিক্ষালয়, মায়েরা এ শিক্ষালয়ের প্রধান : অধ্যাপক তাসলিমা বেগম

নকলা (শেরপুর) প্রতিনিধি:

পরিবার হলো একজন সন্তানের প্রথম শিক্ষালয়, আর পারিবারিক এই শিক্ষালয়ের প্রধান হিসেবে গুরুদায়িত্ব পালন করেন মায়েরা। শেরপুরের নকলা উপজেলার বানেশ্বরদী ইউনিয়নের ঐতিহ্যবাহী বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসায় মা সমাবেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা’র সাবেক চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগম প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন গ্রামাঞ্চলে বাল্যবিবাহসহ বিভিন্ন কারনে উচ্চ শিক্ষায় মেয়ে শিক্ষার্থীর হার দিন দিন কমছে। বাল্যবিবাহ বন্ধ ও মেয়ে শিক্ষার্থী ঝড়েপড়া রোধসহ নারী শিক্ষার প্রসারে মায়েরা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারেন। মায়েরাই সন্তানের পড়ালেখাসহ আদর্শ মানুষ হওয়ার ক্ষেত্রে প্রকৃত অভিভাকের ভুমিকা পালন করেন। যদিও এক্ষেত্রে প্রতিটি বাবা বটের ছায়ার মত থাকেন।

৪ জুন (শনিবার) বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদরাসার মিলনায়তনে বাল্যবিবাহ প্রতিরোধ, শিক্ষার্থী ঝড়েপড়া রোধ ও মাদরাসায় নিয়মিত করন, মাদক বিরোধী ও শিক্ষার মানোন্নয়নে মা সমাবেশ, এক শিক্ষকের বিদায়ী সংবর্ধনা ও কৃতি শিক্ষার্থীদের মাঝে উদ্দীপনা পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাদ্রাসার সুপার মাওলানা মো. শহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে মাদারাসা পরিচালনা পরিষদের সভাপতি ঢাকা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগম এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের বিজ্ঞান-প্রযুক্তি বিষয়ক সম্পাক ও বানেশ্বরদী ইউনিয়ন পরিষদের তিন বারের নির্বাচিত চেয়ারম্যান মাজহারুল আনোয়ার মহব্বত ও অভিভাবক প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার।

মাদ্রসার সহকারী শিক্ষক মাহবুব হোসাইন রূপমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- অবসর জনিত বিদায়ী ক্বারী শিক্ষক কাজীমদ্দিন, বিবিরচর রহমানিয়া ফাজিল মাদ্রাসার আরবী প্রবাষক মাওলানা রেজাউল করিম, বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদরাসার সহকারী মৌলভী ফজলুল করিম, শিক্ষার্থী নুসরাত জাহান, রুবি বেগম ও মৌসুমি খাতুন প্রমুখ।

মা সমাবেশের আলোচনা শেষে বিদায়ী ক্বারী শিক্ষক কাজীমদ্দিন-এর হাতে সম্মাননা স্মারক ও উপহার সামগ্রী এবং ‘ক’ গ্রুপে ক্বেরাত প্রতিযোগীতায় জেলার সেরা শিক্ষার্থী নুসরাত জাহান, ‘ক’ গ্রুপে হামদ/না’ত প্রতিযোগীতায় উপজেলার সেরা শিক্ষার্থী রুবি বেগম ও ‘খ’ গ্রুপে হামদ/না’ত প্রতিযোগীতায় উপজেলার সেরা শিক্ষার্থী মৌসুমি খাতুনের হাতে অতিথিবৃন্দ উদ্দীপনা পুরষ্কার তুলেদেন।

এসময় অধ্যাপক তাসলিমা বেগমের ছোট বোন তাছরিনা বেগম ও তাছরিনা বেগমের স্বামী এ.জেড আজাদ, বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও নকলা প্রেস ক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন, সহকারী শিক্ষক মোসাম্মৎ রোকেয়া আক্তার, শওকত আলী, নুসরাত জাহান নিপা, ফাহমিদা আহম্মেদ তনু, সহকারী মৌলভী ফুলেছা খাতুন, সহকারী শিক্ষক জামাল উদ্দিন, তাহেরা সুলতানা, কব্দুল হোসেন, ইয়াছিন আহাম্মেদ, আমিন মিয়া, আরিফ হোসেন, লাবনী বেগম ও উজ্জল মিয়াসহ মাদ্রাসার অন্যান্য শিক্ষক-কর্মচারীবৃন্দ, অভিভাবকগন, স্থানীয় শিক্ষানুরাগী, সুশীল সমাজের নেতৃবৃন্দ, সাংবাদিক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।