• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

পবিত্র ঈদুল ফিতর: উৎসব আসুক সবার ঘরে

আবার এসেছে মুসলিম বিশ্বের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ঈদুল ফিতর উপলক্ষে সমকালের সব গ্রাহক, পাঠক, লেখক ও শুভানুধ্যায়ীর প্রতি জানাই ঈদ মোবারক। অবশ্য আজ চাঁদ দেখা না গেলে ঈদুল ফিতর আগামীকাল সোমবারের বদলে মঙ্গলবার অনুষ্ঠিত হবে। এবার ঈদুল ফিতরের ছুটির মধ্যেই এসেছে মহান মে দিবস- বিশ্বের শ্রমজীবী মানুষের বিজয়ের দিন। আমরা মে দিবস উপলক্ষেও বাংলাদেশসহ বিশ্বের সব শ্রমজীবী মানুষকে শুভেচ্ছা জানাই।

বিশ্বের অপরাপর দেশের ইসলাম ধর্মের অনুসারীদের মতো বাঙালি মুসলমানও যে ঈদ পালন করতে যাচ্ছে; তা-ও কিন্তু এসেছে এক মাসের ত্যাগ ও সংযম পালন করার পর। এ ত্যাগ ও সংযম শুধু পানাহারেই নয়; দৈনন্দিন জীবনযাপনেও কঠোরভাবে মেনে চলতে হয় যে কোনো নিষ্ঠাবান মুসলমানকে এই সময়ে। সব ধরনের অন্যায়, অবিচার ও বিদ্বেষ থেকে দূরে থেকে পরার্থপরতায় মগ্ন থাকতে হয় এ মাসে। এ মাসেই জাকাত দেওয়ার মাধ্যমে আর্থিক-সামাজিক বৈষম্য কমানোর অনুশীলন হয়ে থাকে। রমজানের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো, এ মাসে একজন মুসলমানকে সংযম, ত্যাগ ও পরার্থপরতার যে পাঠ নিতে হয়; তা এই ২৯ বা ৩০ দিনেই সীমাবদ্ধ থাকে না। বছরব্যাপী তার চর্চা করতে হয়। ফলে ঈদ উৎসব একজন মুসলমানের কাছে নিজের গণ্ডি থেকে বের হয়ে অন্যের সঙ্গে মিলনের, নিজের যা আছে তা অন্যের সঙ্গে ভাগাভাগি করে উৎসবের আনন্দে মেতে ওঠার একটা উপলক্ষও বটে।

গত দুটো ঈদুল ফিতর বিশ্বের বহু দেশের মতো এ দেশেও পালিত হয়েছে করোনা মহামারির তাণ্ডবের মধ্যে। ফলে শুধু আর্থিকভাবে নয়; সব দিক থেকেই সংকটের মধ্যে ওই উৎসবের সময়গুলো পার করতে হয়েছে। কিন্তু এবার পরিস্থিতি অনেকাংশেই ভিন্ন। অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও সরকার গৃহীত সর্বজনীন টিকাকরণসহ নানা ব্যবস্থার কারণে করোনা প্রায় পুরোপুরি নিয়ন্ত্রিত। বিশেষজ্ঞদের তরফ থেকে করোনার চতুর্থ ঢেউয়ের একটা আশঙ্কা থাকলেও তারাই বলেছেন, নূ্যনতম সতর্কতা মানলে তা ভয়াবহ কিছু হবে না। এদিকে দেশের অর্থনীতিও অনেকটা ঘুরে দাঁড়িয়েছে। অর্থাৎ প্রায় স্বাভাবিক সময়ের মতোই এবারের ঈদুল ফিতর পালিত হতে যাচ্ছে।

অবশ্য হাওরাঞ্চলে যে অকাল বন্যা দেখা দিয়েছে; সেখানকার কৃষকদের জন্য তা বাড়তি দুর্ভোগ ও দুশ্চিন্তা বয়ে নিয়ে এসেছে। কেবল হাওরাঞ্চল নয়; দেশের অন্যান্য অংশেও নিম্নবিত্তরা করোনাকালীন অর্থনৈতিক ধাক্কা এখনও সামলে উঠতে পারেনি। আমরা এ বিষয়ে যে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছি, তাতে দেশের প্রায় সব অঞ্চলের মানুষের উৎসবের বিবর্ণ রং উঠে এসেছে। এখানেই ঈদুল ফিতরের এই উৎসবে মে দিবসের তাৎপর্য স্পষ্ট। বস্তুত মে দিবস শ্রমজীবী মানুষের কাছে যেমন উৎসবে মাতার দিন; তেমনি যে শ্রমিকদের ত্যাগের বিনিময়ে আজকের এ উৎসব তাদেরকেও স্মরণ করার দিন। আমরা মনে করি, মে দিবস বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশের শ্রমজীবী মানুষদের কাছেও নতুন সংগ্রামের শপথ নেওয়ার দিন বটে। কারণ কর্মস্থলে আট ঘণ্টা থাকার বিষয়টি প্রাতিষ্ঠানিক খাতগুলোতে স্বীকৃত হলেও অপ্রাতিষ্ঠানিক খাতগুলো এখনও এর বাইরে রয়ে গেছে, যেখানে দেশের সিংহভাগ শ্রমিক কাজ করে। অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকরা নূ্যনতম মজুরি এমনকি সাপ্তাহিক ছুটির মতো সর্বজনস্বীকৃত অধিকারগুলো থেকেও বঞ্চিত। তা ছাড়া প্রাতিষ্ঠানিক অনেক খাতে এখনও কর্মস্থলের নিরাপত্তা নিশ্চিত হয়নি। এমনকি এ খাতে কখনও কখনও স্বীকৃত অধিকারগুলো খর্ব করার চেষ্টা চলে; বিশেষ করে শ্রমিকদের অনৈক্যের সুযোগ নিয়ে। মে দিবসের উৎসবের মধ্যেও এসব বিষয় সব শ্রমিকের খেয়াল রাখা জরুরি।

আমরা বিশ্বাস করি- অর্থনৈতিক চাপ, প্রাকৃতিক তাপ সত্ত্বেও ঈদুল ফিতরের উৎসব সার্বজনীন হয়ে উঠবে। এ ক্ষেত্রে বিত্তবানদের এগিয়ে আসতে হবে বিত্তহীনদের পাশে। উৎসব যাতে তাদের ঘরেও আনন্দ বয়ে নিয়ে আসে, তা নিশ্চিত করতে সবার সাধ্যমতো উদ্যোগ প্রত্যাশিত।

আমরা দেখছি, সারাদেশের ঈদবাজারে, ঈদের সময় যানবাহনে নাড়ির টানে বাড়ি ফেরায় উৎসাহী মানুষের অভাব নেই। এর সামান্য অংশও যদি প্রতিবেশী নিম্নবিত্ত মানুষের পাশে দাঁড়ায়; ঈদুল ফিতর সবার জন্য যথার্থ উৎসবের আমেজ নিয়ে আসতে পারে। আমাদের প্রত্যাশা- ঈদযাত্রা শেষে সবাই প্রাণখুলে উৎসবে মেতে উঠবে। উৎসব শেষে নিরাপদে ঘরে ও কর্মস্থলে ফিরবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।