• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

পদ্মা সেতু চালুর পর মোংলা বন্দর দিয়ে বিদেশে পণ্য রপ্তানি বেড়েছে ১৫ শতাংশ

২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর থেকেই দক্ষিণাঞ্চলের অর্থনীতির পালে লেগেছে নতুন হাওয়া। পদ্মা সেতু ঘিরে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় দক্ষিণাঞ্চলে বাড়ছে কর্মসংস্থান। বলা যায়, রাজধানীর সাথে দক্ষিণের মেলবন্ধন তৈরী হওয়ার পুরো সুফল পাচ্ছে মোংলা বন্দর তথা পুরো দক্ষিণাঞ্চলবাসী।

পদ্মা সেতু চালু হওয়ার পর আগের তুলনায় বন্দরের কর্মব্যস্ততা বেড়েছে। বন্দরে নতুন নতুন যন্ত্রপাতি সংযোজন হওয়ায় অপারেশনাল কার্যক্রম সহজীকরণের মাধ্যমে এ বন্দরে একদিকে যেমন জাহাজ আগমন বেড়েছে তেমনি আমদানি-রপ্তানিও বেড়েছে। মোংলা বন্দরকে আমদানি নির্ভর বন্দর বলা হলেও পদ্মা সেতু চালুর পর এবন্দর দিয়ে পণ্য রপ্তানি বেড়েছে। দেশে উৎপাদিত তৈরী পোষাক এখন মোংলা বন্দর দিয়েই রপ্তানি হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমদানি করা অত্যাধুনিক মাল্টিপারপাস ক্রেনের সহায়তায় ২৪ ঘন্টায় অন্তত ৪০০টি কন্টেইনার খালাস করা সম্ভব হচ্ছে।

বন্দরের উপসচিব মো. মাকরুজ্জামান জানান, পদ্মা সেতু চালু হওয়ার পর মোংলা বন্দরে কন্টেইনারবাহী জাহাজ আগের তুলনায় বেশি আসছে। দেশের বিভিন্ন জায়গার গার্মেন্টস ফ্যাক্টরীতে উৎপাদিত তৈরী পোশাক এ বন্দর দিয়ে রপ্তানি হওয়ার কারনে এক বছরে ১৫ শতাংশ রপ্তানি বেড়েছে। পর্যায়ক্রমে আরো বাড়বে।

বন্দরের এই কর্মকর্তা আরো জানান, মোংলা বন্দর দিয়ে ইউরোপের পোল্যান্ড, জার্মানী এবং ডেনমার্কসহ কয়েকটি দেশে পোষাক রপ্তানি করা হয়। রাজধানী ঢাকা থেকে মোংলার দূরত্ব কম হওয়ায় স্বল্প সময়ে কম খরচে পণ্য রপ্তানির জন্য গার্মেন্টেসের উদ্যোক্তারা এখন এ বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন। বন্দর কর্তৃপক্ষের আশা আগামী কয়েক বছরের মধ্যে এই রপ্তানির হার ৪০ শতাংশ পর্যন্ত ছাড়িয়ে যাবে।

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি প্রতিবছরই ১৩% হারে বৃদ্ধি পাচ্ছে। ২০২১-২২ অর্থবছরে এ বন্দর দিয়ে মোট গাড়ি আমদানি করা হয়েছে ২১ হাজার ৪৮৪টি অর্থাৎ আমদানিকৃত মোট গাড়ির ৬০ শতাংশ এ বন্দর দিয়ে খালাস করা হয়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন প্রণোদনা প্যাকেজ ঘোষনা করায় গাড়ি আমদানি বেড়েছে। পদ্মা সেতু চালুর পর আমদানি করা বিভিন্ন ব্র্যান্ডের গাড়ি সহজেই দেশের বিভিন্ন স্থানে পৌঁছানো সহজ হয়েছে।

উন্নত হিন্টারল্যান্ড যোগাযোগ ও অবকাঠামো সক্ষমতার সুযোগে পণ্য আমদানি-রপ্তানিতে মোংলা বন্দরের উপর নির্ভরতা দ্রুত বাড়ছে ব্যবহারকারীদের। ভারতের পাশাপাশি নেপাল ও ভুটান নিয়মিত এ বন্দর ব্যবহার শুরু করলে বাণিজ্যিক জাহাজের আগমন বাড়বে। মোংলা বন্দর ব্যবহার করলে নেপাল ও ভুটানেরও বৈদশিক বাণিজ্য সাশ্রয় হবে। এতে রাজস্ব আয় বাড়বে বাংলাদেশের।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।