• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

‘পজেটিভ প্যারেন্টিং এবং প্রতিবন্ধি শিশুদের প্রতি যত্নশীল হতে হবে’- শারমিন জাহান

ভারতের অ্যাপোলো হাসপাতালের প্যারেন্টিং ও স্পেশাল চাইল্ড কেয়ার কোর্সের স্পিচ ও ল্যাংগুয়েজ প্যাথলজিষ্ট এবং স্পেশাল এডুকেটর শারমিন জাহান বলেছেন, যে সকল শিশুর দৈহিক মানসিক ইত্যাদি ক্রুটির কারনে নির্দিষ্ট মাত্রায় স্বাভাবিক জীবন যাপনে অক্ষম তাদের প্রতিবন্ধি বলে। এধরনের শিশুদের নানা রকমের সামাজিক ও আর্থিক প্রতিকূলতার সম্মুখীন হতে হয়।

এই শিশুদের স্বনির্ভর ও সমাজে এগিয়ে নেয়ার ক্ষেত্রে প্যারেন্টিং মূখ্য ভূমিকা পালন করে। আর প্যারেন্টিং হচ্ছে একটি সামাজিক প্রক্রিয়া যেখানে সন্তানদের বয়সভেদে ভিন্ন ভিন্ন ধাপ অনুসরণ করে যত্নের মাধ্যমে গড়ে তোলা হয়। প্যারেন্টিং এর মাধ্যমে একটি সন্তান ভূমিষ্ট হওয়ার পর থেকে তাকে যত্ন নিরাপত্তা এবং মৌলিক চাহিদা পূরণের মাধ্যমে স্বাভলম্বী করে গড়ে তোলা হয়। ২৫ তম আন্তর্জাতিক ও ২৫ তম জাতীয় প্রতিবন্ধি দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

৩ ডিসেম্বর রবিবার সকাল সাড়ে ৯টায় খুলনা জেলা সমাজসেবা কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক (উপসচিব) অনিন্দিতা রায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মীর আলিফ রেজা। অনুষ্ঠানে প্রতিবন্ধিদের মাঝে বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।